img

Follow us on

Friday, Sep 20, 2024

Amarnath Yatra: সূচি প্রকাশ হল অমরনাথ যাত্রার! শুরু কবে?

পুণ্যার্থীদের যাত্রা সহজ করতে বিদ্যুৎ, জল, নিরাপত্তা সহ সমস্ত রকম ব্যবস্থা করা হচ্ছে

img

অমরনাথ

  2023-04-15 15:29:27

মাধ্যম নিউজ ডেস্ক: অমরনাথ যাত্রীদের জন্য সুখবর। অমরনাথ যাত্রার (Amarnath Yatra) সূচি প্রকাশিত হল শুক্রবার। চলতি বছরের যাত্রা শুরু হচ্ছে ১ জুলাই থেকে,  চলবে ৩১ অগাস্ট পর্যন্ত। শুক্রবার ট্রাস্টি বোর্ড, শ্রী অমরনাথজি শ্রাইন বোর্ডের (SASB) তরফে এ ব্যাপারে নির্দেশিকা জারি করা হল। অর্থাৎ এবার অমরনাথ যাত্রা টানা দু-মাস চলবে। প্রসঙ্গত, ৩৭০ ধারার বিলোপের পর ছন্দে ফিরেছে কাশ্মীর। বাড়ছে পর্যটকদের আনাগোনা, এমত অবস্থায় চলতি বছরের যাত্রায় ব্যাপক পূণ্যার্থী অংশ নেবেন বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। অমরনাথ যাত্রার পথে পুণ্যার্থীদের যাতে কোনও সমস্যা না হয়, সে ব্যাপারে প্রশাসন বদ্ধপরিকর বলে জানিয়েছেন জম্মু-কাশ্মীরের উপ-রাজ্যপাল মনোজ সিনহা। 

চলতি বছরের যাত্রার রেজিস্ট্রেশন শুরু হচ্ছে ১৭ এপ্রিল থেকে

জানা গিয়েছে, এদিন অমরনাথ যাত্রার (Amarnath Yatra) সূচি নিয়ে জম্মু-কাশ্মীরের রাজভবনে উপ-রাজ্যপাল মনোজ সিনহার নেতৃত্বে বৈঠকে বসে শ্রী অমরনাথজি শ্রাইন বোর্ড (SASB)। সেই বৈঠকেই আগামী ১ জুলাই থেকে অমরনাথ যাত্রার শুরু করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আর অমরনাথ যাত্রার জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে আগামী ১৭ এপ্রিল থেকে।

পুণ্যার্থীদের যাত্রা সহজ করতে বিদ্যুৎ, জল, নিরাপত্তা সহ সমস্ত রকম ব্যবস্থা করা হচ্ছে

অমরনাথজি শ্রাইন বোর্ডের তরফে জানানো হয়েছে, ৩,৮৮০ মিটার উচ্চতায় অবস্থিত অমরনাথ গুহায় পুণ্যার্থীরা দুটি পথ ধরে পৌঁছতে পারবেন। একটি হল, অনন্তনাগ জেলার পহেলগাঁও পথ ধরে এবং অন্যটি হল, গান্দেরবাল জেলার বালতাল পথ ধরে। অমরনাথ যাত্রীদের (Amarnath Yatra) পথে যাতে কোনও অসুবিধা না হয়, তার জন্য এখন থেকে প্রস্তুতি নেওয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন উপ-রাজ্যপাল মনোজ সিনহা। তিনি বলেন, পুণ্যার্থীদের যাত্রা সহজ করতে বিদ্যুৎ, জল, নিরাপত্তা সহ সমস্ত রকম ব্যবস্থা করা হচ্ছে। সমস্ত দফতর যৌথভাবে কাজ করছে। এছাড়া যাত্রীদের সুবিধার্থে আবহাওয়া, রুট সহ পথে বিভিন্ন পরিষেবা সংক্রান্ত তথ্যের জন্য একটি অ্যাপ চালু করা হচ্ছে বলে অমরনাথজি শ্রাইন বোর্ড জানিয়েছে।

সারাদেশ লাইভ দেখতে পারবে এবারের অমরনাথ যাত্রা

অন্যদিকে, ১ জুলাই থেকে ৩১ অগাস্ট পর্যন্ত প্রতিদিন সকাল ও সন্ধ্যার পুজোও গুহার ভিতর থেকে সরাসরি সম্প্রচারিত করা হবে। ফলে ইচ্ছা সত্ত্বেও যাঁরা অমরনাথ যেতে পারছেন না, তাঁরা এই লাইভ টেলিকাস্ট দেখতে পারবেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Amarnath Yatra


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর