img

Follow us on

Saturday, Oct 05, 2024

Amarnath Yatra: প্রবল বৃষ্টি আর দুর্যোগপূর্ণ আবহাওয়া! আপাতত স্থগিত অমরনাথ যাত্রা

বন্যা সতর্কতা জারি করা হয়েছে জম্মু-কাশ্মীরের একাধিক জায়গায়

img

অমরনাথ যাত্রা (সংগৃহীত ছবি)

  2023-07-08 16:33:45

মাধ্যম নিউজ ডেস্ক: প্রবল বৃষ্টি আর দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে আপাতত স্থগিত অমরনাথ যাত্রা (Amarnath Yatra)। উত্তরাখণ্ড, হিমাচলের পাশাপাশি গত কয়েক দিন ধরে জম্মু-কাশ্মীরের অনেক অঞ্চলে ভারী থেকে অতিভারী বৃষ্টি হচ্ছে। বেশ কিছু জায়গায়  ধস নামার খবরও মিলেছে। এমন পরিস্থিতিতে জম্মু-কাশ্মীর প্রশাসনের মনে হয়েছে অমরনাথ যাত্রা পুণ্যার্থীদের জন্য ঝুঁকিপূর্ণ, তাই এতে সাময়িক বিরতি রাখা হয়েছে। তবে রাজ্যের প্রশাসন এও জানিয়েছে, আবহাওয়ার উন্নতি হলেই আবার যাত্রার অনুমতি দেওয়া হবে। তথ্য বলছে, এই দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে প্রায় ৭,২০০ পুণ্যার্থী বিভিন্ন জায়গায় আটকে রয়েছেন। শুক্রবার প্রশাসনের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়, “যাত্রা সাময়িক ভাবে স্থগিত করা হচ্ছে। অমরনাথ গুহার দিকে কোনও পুণ্যার্থীকে যেতে দেওয়া হচ্ছে না।” প্রসঙ্গত, এক সপ্তাহ আগেই শুরু হয়েছে অমরনাথ যাত্রা। রাজ্যের প্রসাসন বলছে, গত সাত দিনে ৮৫ হাজার পুণ্যার্থী অমরনাথ গুহা দর্শন করেছেন।


বন্যা সতর্কতা জারি করা হয়েছে জম্মু-কাশ্মীরের একাধিক জায়গায়

বৃষ্টির কারণে ধসের আশঙ্কা তো রয়েছেই পাশাপাশি রাস্তার অবস্থাও নানা জায়গায় বেশ খারাপ বলে জানা গিয়েছে। সেই সঙ্গে, প্রবল বৃষ্টিতে নানা জায়গায় সৃষ্টি হয়েছে বন্যা পরিস্থিতি। রাস্তাগুলি গাড়ি চলাচলের অযোগ্য হয়ে উঠেছে। সূত্রের খবর, শনিবার জম্মু ও কাশ্মীরের সংযোগকারী জাতীয় সড়ক বন্ধ করা হয়েছে। মেহাদ, শেরি, এবং রম্বন জেলায় ধস নামার কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। জানা গিয়েছে, রম্বন, শ্রীনগর থেকে সোনমার্গ যাওয়ার রাস্তা সহ একাধিক অঞ্চলে ধসের ফলে রাস্তা বন্ধ আছে। প্রশাসনের পক্ষ থেকে বন্যা সতর্কতাও জারি করা হয়েছে একাধিক জায়গায়।

শুক্রবারই অমরনাথের (Amarnath Yatra) উদ্দেশে যাত্রা করেন পুণ্যার্থীদের অষ্টম ব্যাচ

শ্রীনগর থেকে ১৪১ কিলোমিটার দূরে অবস্থিত অমরনাথ মন্দির। ১২ হাজার ৭৫৬ ফিট উঁচুতে অবস্থিত অমরনাথ দর্শনে প্রতিবছর ভিড় করেন হাজার হাজার ভক্ত। চলতি বছরে অমরনাথ যাত্রা শুরু হয়েছিল ১ জুলাই। এ পর্যন্ত সাতটি ব্যাচ মন্দিরের উদ্দেশে যাত্রা করার পর শুক্রবারই অমরনাথ রওনা দেয় পুণ্যার্থীদের অষ্টম ব্যাচ। সেরাজ্যের প্রশাসন বলছে, বালতাল এবং পহেলগাঁওয়ের ক্যাম্প থেকে ২৪৭টি গাড়িতে মোট ৭ হাজার ১০ জন পুণ্যার্থী অমরনাথের উদ্দেশে রওনা দিয়েছিলেন। হিসাব বলছে, ৫ হাজার ১৭৯ জন মহিলা, ২১ জন শিশু, ২২৮ জন সাধু এবং ৩৩ জন সন্নাসিনী রয়েছে। ৯৪টি গাড়িতে বালতাল থেকে রওনা দিয়েছিলেন ২৪০ জন ভক্ত। পহেলগাঁও থেকে ১৫৩টি গাড়িতে রওনা দিয়েছিলেন ৪ হাজার ৬০০ পুণ্যার্থী। কিন্তু, তাঁদের সকলকেই ফিরে যেতে বলার নির্দেশ দেওয়া হয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Amarnath Yatra

bangla news

Bengali news

amarnath yatra temporarily suspended for heavy rains


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর