img

Follow us on

Friday, Jun 28, 2024

Amit Shah: দেশে বন্যা মোকাবিলায় উচ্চ পর্যায়ের বৈঠক করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

বন্যায় বিপর্যস্ত অসম, ক্ষতিগ্রস্ত ১ লাখ ১৭ হাজারেরও বেশি মানুষ

img

অমিত শাহ (ফাইল ছবি)

  2024-06-23 16:26:23

মাধ্যম নিউজ ডেস্ক: প্রতিবছর বর্ষাকালে দেশের একাধিক রাজ্য বন্যায় ক্ষতিগ্রস্ত হয়। ঘটে জীবন হানি। ঘরছাড়া হয় মানুষ। চলতি বছরেও ইতিমধ্যে বন্যা দেখা দিয়েছে অসমে। রবিবার দেশে বন্যা মোকাবিলার জন্য এক উচ্চপর্যায়ের বৈঠক করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। প্রসঙ্গত, বিহার, অসম, উত্তরাখণ্ড, কেরল, তামিলনাড়ু ও জম্মু-কাশ্মীর প্রতিবছর বর্ষাতেই খবরের শিরোনামে থাকে বন্যার কারণে। স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, অমিত শাহ উচ্চ পর্যায়ের এই বৈঠকটি পরিচালনা করেছেন এবং দেশে বন্যা মোকাবিলার সামগ্রিক প্রস্তুতিও পর্যালোচনা করেছেন।

কারা হাজির ছিলেন উচ্চ পর্যায়ের বৈঠকে 

প্রসঙ্গত, বন্যার পাশাপাশি প্রবল বর্ষণে উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ ও সিকিমের মতো পার্বত্য রাজ্যে ধস নামতেও দেখা যায়। যেখানে জীবন হানিও ঘটে। এগুলি নিয়েও আলোচনা হয়েছে বৈঠকে। স্বরাষ্ট্রমন্ত্রীর (Amit Shah) সভাপতিত্বে হওয়া এই বৈঠকে এদিন হাজির ছিলেন কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী সি আর পাতিল, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই, স্বরাষ্ট্র, জলসম্পদ, নদী উন্নয়ন, পরিবেশ ও সড়ক পরিবহন দফতরের আধিকারিকরা, রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ও অন্যান্য মন্ত্রকের সচিবরা।

বন্যায় বিপর্যস্ত অসম

প্রসঙ্গত, বর্তমানে অসমের বেশ কয়েকটি জেলা বন্যায় ক্ষতিগ্রস্ত। দশটি জেলায় ১ লাখ ১৭ হাজারেরও বেশি মানুষ বন্যার জেরে ক্ষতিগ্রস্ত হয়েছেন। ইতিমধ্যে এ নিয়ে সামনে এসেছে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার একটি ট্যুইটও। যেখানে তিনি জানিয়েছেন, অসমের ৯৬৮টি গ্রাম প্লাবিত হয়েছে। বর্তমানে অসমে ১৩৪টি ত্রাণ শিবির চলছে বলে জানা গিয়েছে। এই শিবির গুলিতে আশ্রয় নিয়েছেন ১৭ হাজার ৬৬১ জন মানুষ। জানা গিয়েছে, অসমের কুশিয়ারা নদী বর্তমানে বিপদসীমার উপরে বইছে। তবে শনিবারই অসমে বন্যার পরিস্থিতি আগের চেয়ে কিছুটা স্বাভাবিক হয়েছে, কারণ ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা কমেছে। এমনটাই জানিয়েছে অসমের বিপর্যয় মোকাবিলা দফতর। জানা গিয়েছে, বন্যার জেরে অসমে ক্ষতিগ্রস্ত হয়েছে ২,২০, ৫৪৬টি প্রাণী। যার মধ্যে রয়েছে ৪৭ হাজার ৭৯৫টি পোলট্রি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Assam

Himanta Biswa Sarma

Nityanand Rai

 amit shah

high-level meeting to review flood preparedness

Union Minister of Jal Shakti

C R Paatil

Minister of State for Home

Departments of Home


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর