img

Follow us on

Friday, Sep 20, 2024

Srinagar: শ্রীনগরের ‘ভারত বিরোধী’ লালচকে এবার তৈরি হবে সেনা শহিদ সৌধ! 

Amit Shah: ‘বলিদান স্তম্ভ’-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

img

‘বলিদান স্তম্ভের’ ভিত্তিপ্রস্তর স্থাপন।

  2023-06-24 16:53:40

মাধ্যম নিউজ ডেস্ক: একসময় পাক বিচ্ছিন্নতাবাদী ও জঙ্গিদের শক্ত ঘাঁটি ছিল শ্রীনগরের (Srinagar) লালচক  ।  ১৯৯২ সালে মুরলী মনোহর জোশী লালচকে (Lal Chowk) জাতীয় পতাকা তুললে গিয়ে বিচ্ছিন্নতাবাদী সংগঠন এবং জঙ্গিদের বাধার মুখে পড়েছিলেন। তারপর কেটে গিয়েছে দীর্ঘ ৩০ বছর। ২০২২ সালে প্রজাতন্ত্র দিবসে সেখানকার ক্লক টাওয়ারে (Lalchok Clock Tower) উড়েছিল জাতীয় পতাকা (National Flag)। এ বার শ্রীনগরের সেই লালচকে জঙ্গি এবং পাক সেনার হামলায় নিহত নিরাপত্তা কর্মীদের স্মরণে ‘শহিদ স্মৃতিসৌধ’ গড়ছে নরেন্দ্র মোদি সরকার। যার পোশাকি নাম ‘বলিদান স্তম্ভ’। শনিবার জম্মু ও কাশ্মীরে রাজধানীর ওই এলাকার উদ্যানে সেই স্মৃতিসৌধের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। তাঁর সঙ্গে ছিলেন কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিন্‌হা।

‘বলিদান স্তম্ভের’ ভিত্তিপ্রস্তর স্থাপন

শনিবার শাহ ‘শ্রীনগর স্মার্ট সিটি’ প্রকল্পের অধীন ‘বলিদান স্তম্ভের’ ভিত্তিপ্রস্তর স্থাপন করে বলেন, ‘‘যে বীর সেনারা জম্মু ও কাশ্মীরের শান্তির জন্য জীবন দিয়েছেন, তাঁদের প্রতি আমাদের এই শ্রদ্ধার্ঘ্য।’’ অমিত শাহ দাবি করেন, ‘উপত্যকার বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর জন্মু-কাশ্মীরের রূপ বদলে গিয়েছে। বদল এসেছে স্থানীয়দের মানসিকতায়। যে হাতে রাজ্যের তরুণেরা ইট, পাথর ছুড়ত সেই হাতেই এখন পেন, ল্যাপটপ তুলে নিয়েছে তারা। শুক্রবার শাহ বলেন, অতীতে এই রাজ্যের অধিকার তিনটি পরিবারের হাতে কুক্ষিগত ছিল—গান্ধী পরিবার, মুফতি পরিবার এবং আবদুল্লা পরিবারের মধ্যে। এখন রাজ্যের মানুষ রাজ্য শাসন করছেন।

আরও পড়ুুন: প্রধানমন্ত্রীর পা ছুঁয়ে প্রণাম করলেন হলিউড খ্যাত গায়িকা, চাইলেন আশীর্বাদও

উপত্যকায় (Srinagar) শান্তি ফিরেছে দাবি করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বিজেপি ক্ষমতায় আসার আগের তিন-চার দশকে জম্মু-কাশ্মীরে প্রায় ৪০ হাজার মানুষ প্রাণ দিয়েছেন।’ জানা গিয়েছে, আগামী ১ জুলাই থেকে শুরু হচ্ছে অমরনাথ যাত্রা। তার আগে অমরনাথ যাত্রাপথের নিরাপত্তা খতিয়ে দেখা, সরকারি প্রকল্পের শিলান্যাস সহ একাধিক কর্মসূচি নিয়ে  দু-দিনের সফরে জম্মু পৌঁছন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)।  

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Amit Shah

Kashmir

bangla news

Bengali news

National Flag

Amit Shah in Srinagar


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর