img

Follow us on

Monday, Sep 16, 2024

Amit shah: “নকশালবাদ মানবতার জন্য অভিশাপ”, দাবি শাহের, নয়া রোডম্যাপ তৈরির উদ্যোগ   

সন্ত্রাসবাদ দমনে কঠিন দাওয়াই প্রয়োগ করার পক্ষে সওয়াল শাহের...

img

অমিত শাহ। ফাইল ছবি।

  2023-10-06 16:42:44

মাধ্যম নিউজ ডেস্ক: “নকশালবাদ মানবতার জন্য অভিশাপ। আমরা একে সমূলে উৎপাটন করব।” শুক্রবার ট্যুইট-বার্তায় কথাগুলি বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit shah)। রাজধানীর বিজ্ঞান ভবনে অতিবামপন্থা দমন নিয়ে এদিন একটি পর্যালোচনা বৈঠকে যোগ দিয়েছিলেন শাহ। পরে ট্যুইট-বার্তায় তিনি জানিয়ে দেন, নকশালবাদ মানবতার জন্য অভিশাপ। শাহ ছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, উপমুখ্যমন্ত্রী দেবন্দ্র ফড়নবীশ, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি এবং ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। এঁদের পাশাপাশি উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন মুণ্ডা, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই, কেন্দ্রীয় খাদ্য মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অশ্বিনী চৌবে, তথ্য ও সম্প্রচার মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী দেবু সিং চৌহান এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালও।

রোডম্যাপ তৈরির উদ্যোগ

বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, নকশালবাদী কার্যকলাপ বন্ধ করতে রোডম্যাপ তৈরি করবে কেন্দ্রীয় সরকার (Amit shah)। নকশালবাদীদের দমন করতে এ পর্যন্ত যেসব পদক্ষেপ করা হয়েছে, তা নিয়েও আলোচনা হয়েছে এই বৈঠকে। ২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকেই দেশের মাথাব্যথার অন্যতম কারণ নকশালবাদ দমনে নজর দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকার। ২০১৫ সালে গ্রহণ করা হয় অতিবামপন্থা দমনে জাতীয় নীতি।

নকশাল অধ্যুষিত এলাকায় উন্নয়নে জোর

নকশাল অধ্যুষিত এলাকার উন্নয়নে একটি কর্মসূচিও গ্রহণ করেছে বিজেপি সরকার। এর মধ্যে রয়েছে ১৭ হাজার ৬০০ কিমি দীর্ঘ একটি রাস্তা তৈরির অনুমোদন দেওয়ার বিষয়টিও। নকশাল অধ্যুষিত এলাকায় বসানো হয়েছে মোবাইল টাওয়ার। খোলা হয়েছে পোস্টঅফিস, ব্যাঙ্ক এবং এটিএম। এই সব এলাকায় একলব্য মডেলের আবাসিক স্কুল খোলার ওপরও জোর দিয়েছে মোদি সরকার।

এদিকে, সন্ত্রাসবাদের প্রতি এতটাই নির্দয় মনোভাব নিতে হবে, যাতে দেশে আর নতুন করে কোনও জঙ্গি সংগঠন গড়ে না ওঠে। বৃহস্পতিবার দিল্লিতে তৃতীয় সন্ত্রাস-বিরোধী সম্মেলনের উদ্বোধন করতে গিয়ে এই নির্দেশ দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit shah)। এই সম্মেলনের আয়োজন করেছে এনআইএ। সেখানেই সন্ত্রাসবাদ দমনে কঠিন দাওয়াই প্রয়োগ করার পক্ষে সওয়াল করেন তিনি।

আরও পড়ুুন: চিন-অরুণাচল প্রদেশকে ‘বিতর্কিত অংশ’ বলে দেখাতে চেয়েছিল নিউজক্লিক!

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Amit Shah

bangla news

Bengali news

naxalism


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর