img

Follow us on

Monday, Sep 16, 2024

Amit Shah: আগাম সতর্ক করা সত্ত্বেও ব্যবস্থা নেয়নি কেরল, ওয়েনাড় নিয়ে বিস্ফোরক অমিত শাহ

Wayanad landslides: ওয়েনাড় ধস নিয়ে রাজ্যসভায় বিবৃতি দিলেন অমিত শাহ, কী বললেন তিনি?

img

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (সংগৃহীত ছবি)

  2024-08-01 09:42:56

মাধ্যম নিউজ ডেস্ক: বিধ্বংসী ধসে তছনছ হয়ে গিয়েছে কেরলের ওয়েনাড় জেলা (Wayanad landslides)। শেষ খবর পাওয়া পর্যন্ত, মৃতের সংখ্যা ছুঁয়েছে ২৭৬। এর পাশাপাশি, ২০০ জনেরও বেশি আহত হয়েছেন। আশঙ্কা করা হচ্ছে, মাটির নীচে আরও অনেকেই চাপা পড়ে রয়েছেন। এমন বিপর্যয়ের জন্য কেরলের বামপন্থী সরকারকেই দায়ী করলেন অমিত শাহ (Amit Shah)। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজ্যসভায় জানিয়েছেন, কেরল সরকারকে আগাম সতর্ক করা হলেও তারা কোনও ব্যবস্থা নেয়নি। এখানেই উঠছে প্রশ্ন। বামপন্থী সরকারের কাছে এতজন মানুষের প্রাণের কি কোনও মূল্য নেই? কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বুধবার জানিয়েছেন, এমন মহাবিপর্যয় যে হতে পারে তার আগাম সতর্কবার্তা ২৩ জুলাই কেরল সরকারকে জানানো হয়েছিল।

ভূমিধস নিয়ে বিরোধীদের রাজনীতি না করার আহ্বান শাহের (Amit Shah)

রাজ্যসভায় বুধবার অমিত শাহ (Amit Shah) নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। সেই সঙ্গে এই ভূমিধস নিয়ে বিরোধীদের রাজনীতি না করার আহ্বান জানান তিনি। রাজ্যসভায় অমিত শাহ (Amit Shah) বলেন, “আমি একটা বিষয় স্পষ্ট করতে চাই। ২৩ জুলাই, ঘটনার সাত দিন আগে কেরল সরকারকে (Wayanad landslides) একটি আগাম সতর্কবার্তা দিয়েছিল কেন্দ্র। তারপরে ২৪ এবং ২৫ জুলাই, আমরা আবার তাদের সতর্ক করেছিলাম। ২৬ জুলাইয়ে পাঠানো সতর্কবার্তায় বলা হয়েছিল, ২০ সেন্টিমিটারের বেশি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এবং সেখানে ধস নামার সম্ভাবনা রয়েছে।”

প্রাকৃতিক বিপর্যয়ের কমপক্ষে ৭ দিন আগে সর্তকতা দেওয়ার ব্যবস্থা রয়েছে ভারতে

রাজ্যসভায় অমিত শাহ (Amit Shah) বুধবার আরও জানিয়েছেন যে, বিশ্বের মধ্যে মাত্র চারটি দেশই রয়েছে, যারা প্রাকৃতিক বিপর্যয়ের কমপক্ষে ৭ দিন আগে সেই সংক্রান্ত সতর্কতা দিতে পারে। আমাদের দেশ তাদের মধ্যে একটি। অমিত শাহ আরও জানিয়েছেন, বিপদের আভাস পাওয়া মাত্রই কেরলে আগে থেকেই জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর নয়টি দলকে পাঠানো হয়েছিল। কিন্তু কেন্দ্রের পাঠানো সতর্কতা থাকা সত্ত্বেও মানুষকে নিরাপদ এলাকায় সরায়নি কেরলের বামপন্থী সরকার। সেই কারণেই এই বিপর্যয় ঘটেছে বলে রাজ্যসভায় জানিয়েছেন অমিত শাহ।

১,২০০ উদ্ধারকর্মী অক্লান্ত পরিশ্রম করছেন বলে জানা গিয়েছে

অমিত শাহ (Amit Shah) বুধবার দাবি করেন, এনডিআরএফ দল আসার পরই কেরল সরকার সতর্ক হয়ে গেলে, ধসে এত মৃত্যু হত না। তবে, এখন ওয়েনাড় বিপর্যয় মোকাবিলায় কেরল সরকার এবং সেখানকার জনগণের পাশে দৃঢ়ভাবে রয়েছে নরেন্দ্র মোদি সরকার, এমনই আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। এনডিআরএফ, এসডিআরএফ এবং একটি ডগ স্কোয়াডের নেতৃত্বে ধসে ক্ষতিগ্রস্ত চুরমালা এলাকায় উদ্ধার অভিযান চলছে। বর্তমানে, ভারতীয় সেনাবাহিনী, ডিএসসি সেন্টার, টেরিটোরিয়াল আর্মি, এনডিআরএফ, ভারতীয় নৌবাহিনী এবং বায়ুসেনার অন্তত ১,২০০ উদ্ধারকর্মী অক্লান্ত পরিশ্রম করছেন বলে জানা গিয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Amit Shah

bangla news

Bengali news

Kerala

Home Minister

speech On Wayanad landslides


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর