img

Follow us on

Friday, Sep 27, 2024

Amitav Banerjee: বিশ্বের শীর্ষ বিজ্ঞানীদের তালিকায় রয়েছেন বাঙালি অমিতাভ বন্দ্যোপাধ্যায়, চেনেন তাঁকে?

Stanford University Rankings 2024: স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির র‌্যাঙ্কিং ২০২৪ অনুযায়ী, বিশ্বের শীর্ষ দুই শতাংশ বিজ্ঞানীদের তালিকায় রয়েছেন অমিতাভ বন্দ্যোপাধ্যায়...

img

৪ দশকেরও বেশি সময় ধরে তিনি গবেষণার কাজে যুক্ত অমিতাভ বন্দ্যোপাধ্যায় (সংগৃহীত ছবি)

  2024-09-26 16:03:35

মাধ্যম নিউজ ডেস্ক: ২০২৪ সালের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং (Stanford University Rankings 2024) অনুযায়ী বিশ্বের শীর্ষ দুই শতাংশ বিজ্ঞানীদের মধ্যে স্থান পেয়েছেন প্রখ্যাত বাঙালি চিকিৎসক ডাক্তার অমিতাভ বন্দ্যোপাধ্যায় (Amitav Banerjee)। প্রসঙ্গত, ডাক্তার অমিতাভ বন্দ্যোপাধ্যায় হলেন ডিওয়াই পাটিল মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং রিসার্চ সেন্টারের একজন প্রখ্যাত অধ্যাপক। স্বাভাবিকভাবেই এই চিকিৎসক বিজ্ঞানীর এমন সাফল্যে খুশি হয়েছে সব মহলই।

৪ দশকেরও বেশি সময় ধরে গবেষণার কাজে যুক্ত অমিতাভ বন্দ্যোপাধ্যায় (Amitav Banerjee)

ডাক্তার অমিতাভ বন্দ্যোপাধ্যায় (Amitav Banerjee) সম্পর্কে যে তথ্য সামনে এসেছে, তাতে দেখা যাচ্ছে, ৪ দশকেরও বেশি সময় ধরে তিনি গবেষণার কাজে যুক্ত হয়ে আছেন। শুধুমাত্র ভারতবর্ষ নয়, সারা পৃথিবীব্যাপী, তাঁর গবেষণামূলক (Stanford University Rankings 2024) কাজ বিশ্বের খ্যাতনামা বিজ্ঞানীদের কাছে যথেষ্ট প্রশংসিত হয়েছে। প্রসঙ্গত, ডাক্তার অমিতাভ বন্দ্যোপাধ্যায় তাঁর নিজের কেরিয়ার শুরু করেন ভারতীয় সেনাবাহিনীতে। যেখানে তিনি টাইফয়েড, হেপাটাইটিস, ফুসফুসের সংক্রমণ সমেত একাধিক রোগের ওপর গবেষণা চালান।

গবেষণা নিয়ে কী বলছেন তিনি?

পরবর্তীকালে, তিনি নিজেকে অধ্যাপনার কাজে সঁপে দেন এবং এভাবেই আজ থেকে ঠিক ১৯ বছর আগে ২০০৫ সালে ডাক্তার ডিওয়াই পাটিল মেডিক্যাল কলেজ হাসপাতাল অ্যান্ড রিসার্চ সেন্টারের অধ্যাপনার কাজ শুরু করেন অমিতাভবাবু (Amitav Banerjee)। ব্যক্তিগতভাবে ডাক্তার বন্দ্যোপাধ্যায় সর্বদাই জোর দেন গবেষণামূলক কাজে। তিনি বলেন, ‘‘কোনও সফল গবেষণা করতে ধৈর্য্য লাগে, সংকল্প লাগে এবং ব্যাপকভাবে অধ্যাবসায় করতে হয়। আমি নিজেকে সৌভাগ্যবান বলেই মনে করি। কারণ একজন মহামারী বিশেষজ্ঞ হিসেবে আমি কাজ করতে পেরেছি।’’

২০১২ সাল থেকে পাটিল বিদ্যাপীঠের মেডিক্যাল জার্নালের প্রধান সম্পাদক হিসেবে কাজ করছেন তিনি

প্রসঙ্গত, ডাক্তার অমিতাভ বন্দ্যোপাধ্যায় (Amitav Banerjee) পাতিল বিদ্যাপীঠের আন্তর্জাতিক মেডিক্যাল জার্নালের প্রধান সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন। এই মেডিক্যাল জার্নালের আন্তর্জাতিক সম্পাদকীয় বোর্ড রয়েছে ৮০টিরও বেশি।  জানা যায়, ২০১২ সাল থেকে পাটিল বিদ্যাপীঠের মেডিক্যাল জার্নালের প্রধান সম্পাদক হিসেবে কাজ করছেন তিনি। চলতি বছরেই ডাক্তার অমিতাভ বন্দ্যোপাধ্যায় অবসর নিয়েছেন, তাঁর চাকরিজীবন থেকে। কিন্তু তিনি এখনও পর্যন্ত ডিওয়াই পাটিল মেডিক্যাল কলেজ ও হাসপাতালে সঙ্গে যুক্তই রয়েছেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

bangla news

madhyom news

news in bengali

Amitav Banerjee

stanford University Rankings 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর