img

Follow us on

Monday, Sep 16, 2024

Army Cantonments: সেনাবাহিনীর ১০টি ক্যান্টনমেন্টকে স্থানীয় সংস্থার হাতে দিচ্ছে কেন্দ্র

Civil Authorities: ১০টি সেনা ক্যান্টনমেন্টকে তুলে দেওয়া হবে পুরসভার হাতে!...

img

সেনাবাহিনীর ১০টি ক্যান্টনমেন্টকে স্থানীয় সংস্থার হাতে দিচ্ছে কেন্দ্র। প্রতীকী ছবি।

  2024-09-02 20:14:31

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতীয় সেনাবাহিনীর ১০টি ক্যান্টনমেন্টকে (Army Cantonments) স্থানীয় সংস্থার হাতে দিতে চলেছে কেন্দ্র। এ সংক্রান্ত কাগজপত্র তৈরি হচ্ছে বলে খবর। যে ক্যান্টনমেন্টগুলিকে (Civil Authorities) স্থানীয় সংস্থার সঙ্গে মার্জ করা হবে সেগুলি হল দেরাদুন, দেওলালি, নাসিরাবাদ, বাবিনা, আজমেড়, রামগড়, মথুরা, শাহজাহানপুর, ক্লিমেন্ট টাউন এবং ফতেগড়।

৬২টি ক্যান্টনমেন্টকে বাতিলের পরিকল্পনা (Army Cantonments)

ভারতীয় সেনাবাহিনীর কেন্দ্রীয় কমান্ড, দক্ষিণ পশ্চিম কমান্ড এবং দক্ষিণ কমান্ড উত্তরাখণ্ড, মহারাষ্ট্র, রাজস্থান, ঝাড়খণ্ড এবং উত্তরপ্রদেশ সরকারের সঙ্গে সমন্বয় করে হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করছে। জানা গিয়েছে, প্রতিরক্ষামন্ত্রক দেশের ৬২টি ক্যান্টনমেন্টকে বাতিল করার পরিকল্পনা করেছে। এগুলোকে পুরানো ঔপনিবেশিক ধারা বলে অভিহিত করা হয়েছে। ক্যান্টনমেন্টের সামরিক এলাকাগুলোকে মিলিটারি স্টেশনে রূপান্তরিত করা হবে। এখানকার অসামরিক এলাকাগুলোকে স্থানীয় পুরসভা কর্তৃপক্ষের হাতে হস্তান্তর করা হবে। সূত্রের খবর, ক্যান্টনমেন্ট এলাকার মুক্তিকরণের প্রক্রিয়া শুরু হয়েছিল মার্চ মাসে।

বর্জ্য-ভূমি মুক্ত করার উদ্যোগ সেনার

সিভিল এলাকাগুলিকে ১০টি ক্যান্টনমেন্ট (Army Cantonments) থেকে অপসারণের কাজ শুরু হয়েছে অনেক আগেই। প্রথমে হিমাচল প্রদেশের ইয়োল ক্যান্টনমেন্ট ৯ কর্পসের সদর দফতর সিভিল কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছিল। ক্যান্টনমেন্ট বোর্ডগুলির সম্পদ এবং দায়ও পুরসভায় হস্তান্তরিত হবে। সামরিক স্টেশন ও ক্যান্টনমেন্টগুলি শহরের ঐতিহ্যগত সবুজ ফুসফুস এবং কার্বন শোষক হওয়ায় সেনাবাহিনীও আগামী পাঁচ বছরে ৩০৬টি সামরিক স্টেশনকে বর্জ্য-ভূমি মুক্ত করতে শুরু করেছে অভিযান।

আরও পড়ুন: জেলাশাসকের অফিস ঘেরাওকে ঘিরে তুলকালাম, গ্রেফতার নিশীথ

ক্যান্টনমেন্টগুলি গড়ে উঠেছিল ব্রিটিশ যুগে। সেগুলি সেবাকর্মী ও তাঁদের পরিবারের জন্য নির্দিষ্ট এলাকা। বর্তমানে ক্যান্টনমেন্ট লাগোয়া এলাকায় বসবাস করছেন বহু অসামরিক লোক। জানা গিয়েছে, স্বাধীনতার সময় দেশে ক্যান্টনমেন্ট ছিল ৫৬টি। স্বাধীনতার পর যোগ হয় আরও ৬টি। সব মিলিয়ে ক্যান্টনমেন্টের সংখ্যা ৬২টি। এগুলি বিস্তৃত রয়েছে ১.৬১ লাখ একর এলাকায়। প্রসঙ্গত, গত বছরই প্রতিরক্ষা মন্ত্রকের তরফে সংসদে জানানো হয়েছিল, ক্যান্টনমেন্টের সিভিল এলাকা ও পার্শ্ববর্তী রাজ্য পুরসভা এলাকার সিভিল এলাকাগুলিকে কিছু ক্যান্টনমেন্টের সিভিল এলাকা অপসারণ করে সেগুলিকে পাশের পুরসভার (Civil Authorities) সঙ্গে একত্রীকরণের বিষয়টি বিবেচনা করা হচ্ছে (Army Cantonments)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  WhatsappFacebookTwitterTelegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

army

news in bengali

Army Cantonments

Civil Authorities


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর