img

Follow us on

Tuesday, Oct 22, 2024

Rajnath Singh: “সামরিক অভিযানে বিপ্লব ঘটানোর সম্ভাবনা রাখে এআই”, বললেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ

Artificial Intelligence: সামরিক অভিযানে এআইয়ের গুরুত্বের কথা মনে করিয়ে দিলেন রাজনাথ...

img

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের মুখে এআই স্তুতি। ফাইল ছবি।

  2024-10-20 12:39:28

মাধ্যম নিউজ ডেস্ক: “সামরিক অভিযানে বিপ্লব ঘটানোর সম্ভাবনা রাখে কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial Intelligence)।” এমনই মন্তব্য করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। শনিবার তিনি যোগ দেন ৬২তম ন্যাশনাল ডিফেন্স কলেজের সমাবর্তন অনুষ্ঠানে। সেখানেই বক্তব্য রাখতে গিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তার বৈপ্লবিক ক্ষমতার দিকটির কথা বলেন প্রতিরক্ষামন্ত্রী।

রাজনাথের এআই-স্তুতি (Rajnath Singh)

তিনি বলেন, “কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইয়ের ভবিষ্যদ্বাণীমূলক বিশ্লেষণ থেকে স্বায়ত্তশাসিত সিদ্ধান্ত গ্রহণ ব্যবস্থার ক্ষেত্রে সামরিক কার্যক্রমে বিপ্লব ঘটানোর সম্ভাবনা রয়েছে।” মন্ত্রী বলেন, “আপনারা হবেন সেই নেতা, যাঁদের সিদ্ধান্ত নিতে হবে কোথায় এবং কীভাবে এই প্রযুক্তি ব্যবহার করতে হবে।” প্রতিরক্ষামন্ত্রী বলেন, “আজকের আন্তঃসংযুক্ত বিশ্বে ভূ-রাজনীতি, আন্তর্জাতিক সম্পর্ক এবং বৈশ্বিক নিরাপত্তা জোটগুলির জটিলতা সম্পর্কে দৃঢ় ধরণা সামরিক নেতাদের পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ।” তিনি (Rajnath Singh) বলেন, “সামরিক নেতাদের নেওয়া সিদ্ধান্তগুলি যুদ্ধক্ষেত্রের বাইরেও কূটনীতি, অর্থনীতি এবং আন্তর্জাতিক আইনের ক্ষেত্রে সুদূরপ্রসারী প্রভাব ফেলতে পারে। তাই এই ক্ষেত্রগুলিতে কৌশলগত শিক্ষাগ্রহণ অত্যন্ত জরুরি।”

অভূতপূর্ব হুমকি

হিজবুল্লাকে আক্রমণ করতে তাদের পেজার হ্যাক করেছে ইজরায়েল। এদিন সে প্রসঙ্গের দিকে ইঙ্গিত করে প্রতিরক্ষামন্ত্রী বলেন, “আমরা এমন এক সময়ে পৌঁছেছি, যেখানে হুমকির মাত্রা অভূতপূর্ব। আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত যন্ত্রপাতি ও প্রযুক্তিগুলি বৃহৎ পরিসরে অস্ত্রে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। আমি মনে করি, আপনারা সবাই অনুমান করতে পারবেন, আমি সাম্প্রতিক কোন ঘটনার কথা বলছি।” রাজনাথ বলেন, “আমাদের প্রতিরক্ষা এই ক্ষমতাগুলি কাজে লাগাতে পারে। এই চিন্তাটাই আমাদের সেই সম্ভাবনার জন্য প্রস্তুত হওয়ার প্রয়োজনীয়তার কথা মনে করিয়ে দেয়।”

আরও পড়ুন: কোটার মধ্যে কোটা ব্যবস্থা, দেশে প্রথম চালু হতে চলেছে হরিয়ানায়

প্রতিরক্ষা ও কৌশলগত পড়াশোনার ক্ষেত্রে নয়াদিল্লির ন্যাশনাল ডিফেন্স কলেজ ভারতের প্রধান শিক্ষা প্রতিষ্ঠান। ফি বছর ভারতীয় সশস্ত্র বাহিনীর ব্রিগেডিয়ার পদমর্যাদার ও সমমানের ১০০ জন আধিকারিক এবং অসামিরক, পুলিশ এবং সংশ্লিষ্ট পরিষেবাগুলির যুগ্মসচিব পর্যায়ের আধিকারিকরা এনডিসি কোর্সে ভর্তি হন। প্রায় ২৫টি মিত্র দেশের সশস্ত্র (Artificial Intelligence) বাহিনীর অফিসাররাও এই কোর্সে অংশ নেন (Rajnath Singh)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

rajnath singh

Madhyom

bangla news

Bengali news

Artificial Intelligence

ai

news in Bengali    

military operations


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর