img

Follow us on

Sunday, Sep 08, 2024

G20 Summit: মোদির সঙ্গে সেলফি তুললেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী, ‘জি২০ সম্মেলন সফল’, জানালেন আলবানিজ

মোদিতে মুগ্ধ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী...

img

নরেন্দ্র মোদি ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ।

  2023-09-10 12:22:51

মাধ্যম নিউজ ডেস্ক: মে মাসেই অস্ট্রেলিয়া সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। সেখানকার আতিথেয়তায় মুগ্ধতাও প্রকাশ করেছিলেন তিনি। ভারত-অস্ট্রেলিয়ার বন্ধুত্ব মজবুত হল বলে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী।

'সম্মেলন সফল'

শনিবার নয়াদিল্লিতে আয়োজিত দু’ দিনের জি২০ সম্মেলনে (G20 Summit) যোগ দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ। মোদিতে মুগ্ধ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে তুলেছেন সেলফিও। ভারতের সম্মেলন আয়োজন যে সফল, তাও জানিয়েছেন তিনি। আলবানিজ জানান, নয়াদিল্লি সম্মেলনে দুই রাষ্ট্রপ্রধানের দ্বিপাক্ষিক আলোচনাও হয়েছে। এক্স হ্যান্ডেলে তিনি জানিয়েছেন, অস্ট্রেলিয়া এবং ভারতের মধ্যে কমপ্রিহেনসিভ ইকনমিক কো-অপারেশন এগ্রিমেন্ট নিয়ে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে আলোচনা হয়েছে। জি২০ শীর্ষ সম্মেলনে (G20 Summit) যোগ দিতে শুক্রবারই ভারতে পা রেখেছেন আলবানিজ।

'অস্ট্রেলিয়ার পক্ষে লাভজনক'

মে মাসে যখন ভারতের প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়া সফরে গিয়েছিলেন, তখনই আলবানিজ বলেছিলেন, “আমাদের মধ্যের এই সম্পর্ককে বিনিয়োগে রূপান্তরিত করা প্রয়োজন। ভারতের সঙ্গে আমাদের মজবুত অংশীদারিত্ব ব্যবসা-বাণিজ্য এবং বিনিয়োগ ও আঞ্চলিক নিরাপত্তা এবং স্থায়িত্ব অস্ট্রেলিয়ার পক্ষে লাভজনক হবে।” আলবানিজ জানান, প্রধানমন্ত্রী মোদির সঙ্গে তিনি ছ’ বার সাক্ষাৎ করেছেন। তিনি এও জানান, অস্ট্রেলিয়া খুবই ভাল জায়গা। এর নেপথ্যে রয়েছে ইন্ডিয়ান-অস্ট্রেলিয়ান সম্প্রদায়। তিনি দুই দেশের মধ্যে আরও নিবিড় সম্পর্ক দেখতে চান।

এক্স হ্যান্ডেলে (G20 Summit) আলবানিজ জানান, ‘অস্ট্রেলিয়া এবং ভারত দুই দেশই পুনর্নবীকরণ শক্তির ব্যবহার বাড়াতে যৌথভাবে কাজ করছে’। নয়াদিল্লি সম্মেলনে ভারত আলোকপাত করেছে মূলত ইনক্লুসিভ গ্রোথ, ডিজিটাল ইননোভেশন, জলবায়ু পরিবর্তন এবং ইক্যুইটেবল গ্লোবাল হেল্থ অ্যাকসেসের ওপর।

আরও পড়ুুন: ‘‘দেশভাগ ভুল ছিল’’, জি২০-এর জাঁকজমক দেখে মন্তব্য পাকিস্তানের নাগরিকদের

মে মাসে অস্ট্রেলিয়া সফর শেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্যুইট-বার্তায় লিখেছিলেন, ‘প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজের সঙ্গে ফলপ্রসূ আলোচনা, ঐতিহাসিক কমিউনিটি প্রোগ্রামে অংশ নেওয়া, বাণিজ্য জগতের নেতাদের সঙ্গে সাক্ষাৎ, বিভিন্ন স্তরের বিশিষ্ট অস্ট্রেলিয়দের সঙ্গে সাক্ষাৎ - সব মিলিয়ে এটি ছিল একটি গুরুত্বপূর্ণ সফর, যা ভারত ও অস্ট্রেলিয়ার বন্ধুত্বকে আরও মজবুত করবে’।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

Tags:

PM Modi

bangla news

Bengali news

G20 Summit

Australian pm


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর