img

Follow us on

Tuesday, Sep 17, 2024

Ayushman Bharat Yojana: উপকৃত ৬ কোটি প্রবীণ নাগরিক, আয়ুষ্মান ভারত বিমার আওতায় সব সত্তরোর্ধ্ব

Health Insurance Scheme: কথা রাখলেন নরেন্দ্র মোদি, আয়ুষ্মান ভারতের আওতায় ৭০ বছরের বেশি সব প্রবীণ নাগরিক...

img

আয়ুষ্মান ভারত স্বাস্থ্যবিমা প্রকল্পের আওতায় সব সত্তরোর্ধ্ব। ফাইল ছবি

  2024-09-12 10:03:13

মাধ্যম নিউজ ডেস্ক: আয়ুষ্মান ভারত স্বাস্থ্যবিমা (Ayushman Bharat Yojana) প্রকল্পের আওতায় নিয়ে আসা হল ৭০ বছরের বেশি বয়স্ক সমস্ত প্রবীণ নাগরিককে। লোকসভা নির্বাচনের আগে বিজেপি এই প্রতিশ্রুতি দিয়েছিল। কেন্দ্রে তৃতীয়বার মোদি সরকার গঠনের পর সেই কথা রাখলেন প্রধানমন্ত্রী। এর ফলে ৬ কোটি প্রবীণ নাগরিক উপকৃত (Health Insurance Scheme) হবেন। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর এক বিবৃতিতে একথা জানানো হয়েছে।

মোদি মন্ত্রিসভার সিদ্ধান্ত

কেন্দ্র জানিয়েছে, আয়ুষ্মান ভারত (Ayushman Bharat Yojana) প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার (AB PM-JAY) অধীনে এবার ৭০ বছর কিংবা তার বেশি বয়সিরা বছরে ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বিমা (Health Insurance Scheme) পাবেন। প্রায় সাড়ে চার কোটি পরিবারের ৬ কোটি প্রবীণ নাগরিক এর আওতায় আসবেন। প্রকল্পের জন্য মোট বরাদ্দ হয়েছে ৩,৪৩৭ কোটি টাকা। এখন জনসংখ্যার দরিদ্রতম ৪০ শতাংশ পরিবার আয়ুষ্মান ভারত প্রকল্পে বছরে ৫ লক্ষ টাকার স্বাস্থ্যবিমার সুবিধে পেয়ে থাকে। পশ্চিমবঙ্গ ও দিল্লি বাদে বাকি সব রাজ্যেই মোদি সরকারের এই প্রকল্পে যোগ দিয়েছে। এদিন কেন্দ্রের তরফে বিবৃতিতে বলা হয়েছে, আর্থ-সামাজিক অবস্থা যাই হোক না কেন, দেশের সমস্ত প্রবীণ নাগরিক আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার সুবিধা পাবেন। তাঁদের জন্য আলাদা কার্ড দেওয়া হবে।

কারা কীভাবে এই সুবিধা পাবেন

যে সব পরিবার ইতিমধ্যেই আয়ুষ্মান ভারতের (Ayushman Bharat Yojana) আওতায় রয়েছে, সেই পরিবারের প্রবীণ নাগরিকদের জন্য বছরে অতিরিক্ত ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসার সুবিধা থাকবে। পরিবারে একাধিক সত্তরোর্ধ্ব প্রবীণ মানুষ থাকলে সকলের জন্য মিলিয়ে ৫ লক্ষ টাকার চিকিৎসা খরচ মিলবে। যে সব পরিবার আয়ুষ্মান ভারতের আওতায় নেই, তাদের ক্ষেত্রে শুধুমাত্র প্রবীণ নাগরিকরা এই প্রকল্পের আওতায় আসবেন। অবসরপ্রাপ্ত রেল, প্রতিরক্ষা বা অন্য সরকারি কর্মীরা তাঁদের জন্য চালু সিজিএইচএসের মতো স্বাস্থ্যবিমা (Health Insurance Scheme) প্রকল্প ছেড়ে এই প্রকল্পের সুবিধে নিতে পারবেন। ইএসআই বা বেসরকারি স্বাস্থ্যবিমার আওতায় থাকা প্রবীণরাও বাড়তি সুবিধে হিসেবে আয়ুষ্মান ভারত প্রকল্প থেকে চিকিৎসা খরচ নিতে পারেন। কেন্দ্রীয় তথ্য-সম্প্রচার মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, ‘‘খুব শীঘ্রই এই প্রকল্প আনুষ্ঠানিক ভাবে চালু হবে। বয়স্ক নাগরিকদের এতে আবেদন করার অনুরোধ করছি।’’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

bangla news

Ayushman Bharat Yojana

Health insurance scheme

Modi Goverment


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর