img

Follow us on

Monday, Sep 16, 2024

Bangladesh power crisis: বিপুল দেনা, তা সত্ত্বেও বাংলাদেশকে বিদ্যুৎ দিয়ে চলেছে ভারত

Adani Power: বাংলাদেশকে বিদ্যুৎ দিয়েও মেলেনি পয়সা, বকেয়ার পরিমাণ জানলে চোখ কপাল উঠবে...

img

বিপুল দেনা। তা সত্ত্বেও বাংলাদেশকে বিদ্যুৎ দিয়ে চলেছে ভারত। প্রতীকী ছবি।

  2024-08-27 20:30:02

মাধ্যম নিউজ ডেস্ক: ক্রমেই ঋণের জালে জড়িয়ে পড়ছে বাংলাদেশ (Bangladesh power crisis)। দেশে বিদ্যুতের চাহিদার জোগান দিতে ভারত থেকে বিদ্যুৎ কেনে পড়শি এই দেশ। তবে সেটাও নগদে নয়, ধারে। জানা গিয়েছে, ভারতের (Adani Power) পাঁচটি কোম্পানির কাছ থেকে বাংলাদেশ যে পরিমাণ বিদ্যুৎ কিনেছে, সে বাবদ বকেয়া রয়েছে ১০০ কোটি মার্কিন ডলারেরও বেশি। এই বকেয়ার সিংহভাগই আবার রয়েছে আদানি গোষ্ঠীর কাছে। আদানি গোষ্ঠীর ঝাড়খণ্ডে প্ল্যান্ট রয়েছে। সেখান থেকেই বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ করে আদানিরা। সাম্প্রতিক এক মিডিয়া রিপোর্ট থেকেই জানা গিয়েছে বাংলাদেশের এই দেনার পরিমাণের কথা। এই রিপোর্ট থেকেই জানা গিয়েছে, বাংলাদেশ সরকারের কাছে আদানি গোষ্ঠীর প্রাপ্য প্রায় ৮০০ মিলিয়ন মার্কিন ডলার।

কার কাছে বিদ্যুৎ কেনে বাংলাদেশ (Bangladesh power crisis)

ঝাড়খণ্ডের গোড্ডায় রয়েছে আদানিদের প্ল্যান্ট। ডেডিকেটেড ট্রান্সমিশন করিডরের মাধ্যমে ১.৬জিডাব্লু কোলফায়ার্ড প্ল্যান্টের মাধ্যমে বাংলাদেশে পাওয়ার সাপ্লাই করে আদানিদের ফার্ম। বাকি যে চার ভারতীয় কোম্পানির কাছে বিদ্যুৎ বাবদ বাংলাদেশের দেনা রয়েছে, সেগুলি হল এসইআইএল এনার্জি ইন্ডিয়া, এনটিপিসি, পিটিসি ইন্ডিয়া এবং পাওয়ার গ্রিড কর্পোরেশন অফ ইন্ডিয়া। ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত কেবল এসইআইএল এনার্জি ইন্ডিয়ার পাওনা রয়েছে ১৫০ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশের (Bangladesh power crisis) কাছে এনটিপিসির পাওনা ৮০ মিলিয়ন মার্কিন ডলারের কাছাকাছি। মার্চের শেষ পর্যন্ত পিটিসি ইন্ডিয়া পাবে প্রায় ৮৪.৫ মিলিয়ন মার্কিন ডলার। আর চলতি বছরের ২৫ অগাস্ট পর্যন্ত পাওয়ার গ্রিডের পাওনা ২০ মিলিয়ন মার্কিন ডলার। রিপোর্ট থেকেই জানা গিয়েছে পিটিসির যা বকেয়া, তার মধ্যে ৪৬ মিলিয়ন মার্কিন ডলার শোধ করেছে বাংলাদেশ।

কত বিদ্যুৎ দেওয়া হয় বাংলাদেশকে

ভারতের এই পাঁচ কোম্পানির কাছ থেকে বাংলাদেশ কত পরিমাণ বিদ্যুৎ কিনবে, তার একটা (Adani Power) চুক্তিও রয়েছে। সেই চুক্তি মোতাবেক এসইআইএল এনার্জি থেকে ঢাকা কিনবে ২৫০ মেগাওয়াট বিদ্যৎ, এনটিপিসি সরবরাহ করে ৭৪০ মেগাওয়াট বিদ্যুৎ। এনটিপিসির তিনটি প্ল্যান্ট থেকে ওই পরিমাণ বিদ্যুৎ দেওয়া হয়। পিটিসি বাংলাদেশকে দেয় ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ। ওয়েস্ট বেঙ্গল স্টেট ইলেকট্রিসিটি ডিস্ট্রিবিউশন কোম্পানির মাধ্যমে বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডকে ওই বিদ্যুৎ সরবরাহ করা হয়। বাংলাদেশ সরকারের কাছে এত পরিমাণ পাওনা হলেও, ভারতের এই কোম্পানিগুলো সে দেশে বিদ্যুৎ সরবরাহ করে চলেছে নিরবচ্ছিন্নভাবে। রিপোর্টে বলা হয়েছে, ভারত-বাংলাদেশের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক থাকায় বকেয়া থাকলেও, বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ঘটায়নি ভারতীয় কোম্পানিগুলি। বকেয়া না মেটানোয় উদ্বেগে আধিকারিকরা। তাঁদের মতে, এটা দীর্ঘদিন ধরে চলতে পারে না। কারণ ফার্মগুলোকে তাদের স্টেকহোল্ডারদের কাছে কৈফিয়ত দিতে হয়। রিপোর্টে বলা হয়েছে, আমাদের দ্রুত একটা সমাধান প্রয়োজন। কারণ নিরন্তর বিদ্যুৎ সরবরাহ করতে গিয়ে আমরা সমস্যায় পড়েছি। বিশেষত লেন্ডার, কয়লা সাপ্লায়ার্স, স্পেয়ার্স এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস। প্ল্যান্ট অপারেশন রিলেটেড সার্ভিসকেও পেমেন্ট দেওয়া প্রয়োজন।

আরও পড়ুন: বিজেপির লালবাজার অভিযানে কাঁদানে গ্যাস পুলিশের, অসুস্থ হয়ে পড়লেন সুকান্ত

রাজনীতিতে ডামাডোল

বর্তমানে বাংলাদেশে (Bangladesh power crisis) চলছে ডামাডোল। সংরক্ষণকে কেন্দ্র করে অশান্তির জেরে হিংসায় জ্বলছে পড়শি দেশ। বেছে বেছে নির্যাতন করা হয়েছে সে দেশে বসবাসকারী হিন্দুদের ওপর। হিন্দু পরিবারের মেয়ে-বউদের তুলে নিয়ে গিয়ে নির্যাতন করা হয়েছে বলেও অভিযোগ (Adani Power)। হিন্দু পদাধিকারীদের বাধ্য করা হয়েছে পদত্যাগে। মলদ্বীপের মতো ‘ইন্ডিয়া আউট’ স্লোগানও উঠেছে। আন্দোলনের জেরে প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিয়ে দেশ ছেড়ে পালিয়েছেন শেখ হাসিনা। আশ্রয় নিয়েছেন ভারতে। বাংলাদেশের ক্ষমতায় বসানো হয়েছে অন্তর্বর্তী সরকারকে। সেই সরকারের প্রধান হয়েছেন মহম্মদ ইউনূস।

মহম্মদ ইউনূসের সিদ্ধান্ত

নোবেল জয়ীএই ইউনূসই যে সব সিদ্ধান্ত নিচ্ছেন তার একটা বড় অংশই ভারত বিরোধী বলে ধারণা ওয়াকিবহাল মহলের। বেশ কয়েকজন কুখ্যাত জঙ্গিকে মুক্তি দিয়েছে সে দেশের অন্তর্বর্তী সরকার। তার পরেও ভারত হাত বাড়িয়ে দিয়েছে বন্ধুত্বের। হিন্দু নির্যাতন নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগে ইউনূসকেও বিষয়টি জানিয়েছেন তিনি। তার পরেও বাংলাদেশে হিন্দু নির্যাতন পুরোপুরি বন্ধ হয়নি বলে অভিযোগ। তা সত্ত্বেও বাংলাদেশকে নিরন্তর বিদ্যুৎ (Adani Power) সরবরাহ করে চলেছে ভারত। আজ্ঞে, হ্যাঁ, মাসের পর মাস বকেয়া না পেয়েও (Bangladesh power crisis)।

           

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

Bangladesh

bangla news

Bengali news

news in bengali

Bangladesh power crisis

power crisis

Adani Power

indian energy


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর