img

Follow us on

Monday, Sep 16, 2024

Bangladesh: বাংলাদেশে বিপন্ন হিন্দু, ভারতীয় সংসদকে খোলা চিঠি দেশের সাহিত্যিক-বিজ্ঞানীদের

Hindu Genocide: বাংলাদেশে হিন্দু হত্যা নিয়ে সরব ভারতীয় বুদ্ধিজীবীরা...

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-08-12 16:53:24

মাধ্যম নিউজ ডেস্ক: বাংলাদেশে (Bangladesh) হিন্দু-নিধন (Hindu Genocide) নিয়ে এবার সরব হলেন ভারতীয় বুদ্ধিজীবীরা। ভারতীয় সাহিত্যিক-বিজ্ঞানী থেকে শুরু করে অধ্যাপক-বিশিষ্টজন'রা এ নিয়ে খোলা চিঠি লিখলেন দেশের সংসদের উদ্দেশে। ওই চিঠির নিচে তাঁরা স্বাক্ষরও করেছেন। হিন্দুদের অধিকার রক্ষায় একগুচ্ছ দাবিও জানিয়েছেন তাঁরা। চিঠিতে বাংলাদেশের হিন্দুদের দুর্দশার কথা যেমন তুলে ধরা হয়েছে, তেমনই মন্দিরে মন্দিরে হামলা, হিন্দু হত্যার কথাও সেখানে স্থান পেয়েছে।

প্রসঙ্গত, বাংলাদেশের (Bangladesh) রাজনৈতিক পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠার পরেই সেদেশের হিংসা সাম্প্রদায়িক হামলায় পরিবর্তিত হয়। জামাত ও বিএনপির নেতৃত্বে মৌলবাদীরা আক্রমণ চালাতে থাকে একের পর এক হিন্দু মন্দির ও বাড়িতে (Hindu Genocide)। গত শনিবারই লাখো লাখো হিন্দু নিরাপত্তার দাবিতে জড়ো হন সারা বাংলাদেশের একাধিক জায়গায়। এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও নিজের ট্যুইট বার্তায় মহম্মদ ইউনূসকে হিন্দুদের সুরক্ষা সুনিশ্চিত করার আহ্বান জানান। ঠিক এই আবহে এবার হিন্দুদের অধিকার রক্ষায় সরব হতে দেখা গেল ভারতীয় সাহিত্যিক-বিজ্ঞানীদের।

কী লেখা হল খোলা চিঠিতে?

বিশিষ্টজনদের ওই চিঠিতে লেখা হয়েছে, ‘‘বাংলাদেশে (Bangladesh) হিন্দু সম্প্রদায়ের ওপর যেভাবে হিংসাত্মক হামলা (Hindu Genocide) বেড়ে চলছে, তাতে আমরা গভীরভাবে উদ্বেগ প্রকাশ করছি। সাম্প্রতিক ঘটনাগুলিতে দেখা যাচ্ছে হিন্দুদেরকে লক্ষ্যবস্তু বানানো হচ্ছে। মেহেরপুরে ইসকনের কেন্দ্রকে পুড়িয়ে দেওয়া হয়েছে। সারাদেশে একাধিক হিন্দু মন্দিরে ভাঙচুরের ঘটনা ঘটেছে। গণপিটুনিতে হিন্দুদের হত্যা করে সেই ভিডিও ভাইরাল করেছে মৌলবাদীরা।’’ হিন্দুদের ওপর এমন হামলা বিচ্ছিন্ন ঘটনা নয় বলেই জানিয়েছেন সাহিত্যিক-বিজ্ঞানী থেকে শুরু করে অধ্যাপক-বিশিষ্টজনরা।

বাংলাদেশ (Bangladesh) গঠনের আগেই পাকিস্তানি শাসকরা ২৫ লাখ হিন্দুকে হত্যা করেছিল

ওই চিঠিতে এ প্রসঙ্গে তুলে ধরা হয়েছে ঐতিহাসিকভাবে কীভাবে হিন্দু জনগোষ্ঠীকে বারবার আক্রমণ করা হয়েছে বাংলাদেশে। এনিয়ে লেখা হয়েছে, ‘‘১৯৭১ সালে বাংলাদেশ গঠনের আগেই পাকিস্তানি শাসকরা ২৫ লাখ হিন্দুকে হত্যা করেছিল। তখন থেকে হিন্দু গণহত্যা সেদেশে একটি নিয়ম হয়ে দাঁড়িয়েছে।’’ চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, ‘‘২০১৩ সাল থেকে বাংলাদেশে হিন্দুদের ওপর হামলার ঘটনা ৩,৬০০টি ঘটেছে।’’ চিঠিতে আবেদন জানানো হয়েছে ভারত সরকার যেন রাষ্ট্রসঙ্ঘের মতো আন্তর্জাতিক সংস্থাগুলির সঙ্গে এবিষয়ে আলোচনা চালায়। আন্তর্জাতিক মঞ্চের মাধ্যমে বাংলাদেশ (Bangladesh) সরকারকে চাপ দিয়ে সংখ্যালঘুদের অধিকারকে সুরক্ষিত করার কথাও বলা হয়েছে ওই চিঠিতে। এর পাশাপাশি নির্যাতনের হাত থেকে পালিয়ে আসা বাংলাদেশি হিন্দুদের ভারতে আশ্রয় দেওয়ার দাবিও জানানো হয়েছে ওই চিঠিতে।

নির্বাচিত সাংসদদের কাছে আবেদন

ওই চিঠিতে আরও লেখা হয়েছে, ‘‘বাংলাদেশের (Bangladesh) বর্তমান ঘটনাবলীর পরিস্থিতি হিন্দুদের ওপর হামলার তীব্রতাকে আরও বাড়িয়ে তুলেছে। সংখ্যালঘুরা সেখানে বিপন্ন-অত্যাচারিত-নিপীড়িত।’’ বর্তমান পরিস্থিতিতে যে বাংলাদেশে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ বা দেশভাগের সময়কার ছায়া দেখা যাচ্ছে তারও উল্লেখ করা হয়েছে এবং সংখ্যালঘুদের ওপর যাতে হামলা আর কোনওভাবে না হয় তার স্থায়ী সমাধানও চাওয়া হয়েছে। ভারতীয় সাংসদদের কাছে আবেদন করে ওই চিঠিতে বলা হয়েছে, ‘‘আমরা নির্বাচিত জনপ্রতিনিধিদের কাছে আবেদন জানাচ্ছি যে, এই ইস্যু নিয়ে তাঁরা যেন সরকারের সঙ্গে কথা বলেন এবং উচ্চ পর্যায়ে আলোচনার মাধ্যমে সংখ্যালঘুদের ওপর হামলার এই সমস্যাটির সমাধান করেন।’’

কী কী দাবি জানানো হল 

নিজেদের দাবির কথাও চিঠির একেবারে শেষে উল্লেখ করেছেন লেখক-বিজ্ঞানীরা এবং সেখানে ভারতীয় সংসদের কাছে দাবি হিসেবে জানানো হয়েছে-

১. বাংলাদেশে (Bangladesh) হিন্দুদের ওপর ঘটে চলা হিংসাত্মক হামলা ও সাম্প্রদায়িক সংঘর্ষের নিন্দা জানিয়ে সর্বসম্মতভাবে প্রস্তাব পাশ করতে হবে।

২. রাষ্ট্রসঙ্ঘের মতো আন্তর্জাতিক সংস্থাগুলির সঙ্গে ভারত সরকার যেন আলোচনা চালায় যাতে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে চাপ দিয়ে রাষ্ট্রসঙ্ঘ হিন্দু সংখ্যালঘুদের সুরক্ষার জন্য দৃঢ় পদক্ষেপ নেয় এবং দাঙ্গাকারীদের বিরুদ্ধে যথাযথ শাস্তির ব্যবস্থা করে।

৩. বাংলাদেশে মৌলবাদীদের আক্রমণে যে সমস্ত হিন্দু অত্যাচারিত হয়েছেন তাঁদেরকে মানবিকভাবে সহায়তা করা এবং ভারতে তাঁদের আশ্রয়ের ব্যবস্থা করা।

৪. বাংলাদেশের হিন্দু সম্প্রদায়ের মৌলিক ও মানবিক অধিকারকে বজায় রাখতে এবং যে কোনও ধরনের হিংসাকে রোধ করতে পদক্ষেপ করা। প্রয়োজন হলে আন্তর্জাতিকভাবে মঞ্চে বিষয়টি আলোচনা করে হিন্দুদেরকে সুরক্ষা প্রদান করা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Bangladesh

bangla news

Bengali news

India's Authors

India's Scientists

Hindu Genocide In Bangladesh

open letter to Indian Parliament


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর