img

Follow us on

Monday, Sep 16, 2024

Assam: অসমে সেমি কন্ডাক্টর প্ল্যান্টের ভূমি পূজন, বিপুল কর্মসংস্থানের সুযোগ

Semiconductor Assembly: সেমি কন্ডাক্টর প্ল্যান্টে চাকরি হবে ২৭ হাজারের!...

img

ভূমি পূজনের সেই ছবি।

  2024-08-03 21:00:39

মাধ্যম নিউজ ডেস্ক: সেমি কন্ডাক্টর (Semiconductor Assembly) প্ল্যান্টের ভূমি পূজন হয়ে গেল অসমে (Assam)। শনিবার, ৩ অগাস্ট এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এবং টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখরণ।

প্ল্যান্ট গড়বে টাটা (Assam)

২৭ হাজার কোটি টাকা ব্যয়ে প্ল্যান্টটি গড়বে টাটা ইলেকট্রনিক্স প্রাইভেট লিমিটেড। এই প্ল্যান্ট হবে ভারতের প্রথম দেশিয় সেমিকন্ডাক্টর অ্যাসেম্বলি এবং টেস্টের সুবিধা যুক্ত। প্ল্যান্টটি তৈরি হবে মরিগাঁও জেলার জাগিরোডে। স্তোস্ত্র পাঠ করে পুজোয় অংশ নেন মুখ্যমন্ত্রী বিশ্ব শর্মা এবং চন্দ্রশেখরণ। পুজোয় অংশ নিয়েছিলেন রাজ্যের বিভিন্ন প্রান্তের পুরোহিতরা। প্ল্যান্টের একটি থ্রি-ডি মডেলের আবরণ উন্মোচন করেন মুখ্যমন্ত্রী। ভাষণ দেন সমাবেশে।

কী বললেন মুখ্যমন্ত্রী?

এক্স হ্যান্ডেলে তিনি লিখেছেন, ‘মা কামাখ্যা ও শ্রীমন্ত শঙ্করদেব এবং আমাদের লোকজন ভূমি পূজন অনুষ্ঠানে অংশ নিলেন। অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন টাটা সন্সের চেয়ারম্যান শ্রী এন চন্দ্রশেখরণ।’ তিনি এও লিখেছেন, ‘প্ল্যান্ট তৈরিতে ব্যয় হবে ২৭ হাজার কোটি টাকা। কর্মসংস্থান হবে ২৭ হাজার মানুষের। ওয়ার্ল্ড ক্লাস ইন্ডাস্ট্রিয়াল ইকো সিস্টেম আকর্ষণ করবে এই প্ল্যান্ট।এটি নয়া যুগের প্রযুক্তিতে বিশ্বব্যাপী নেতা হওয়ার জন্য ভারতের অনুসন্ধানকে উৎসাহিত করবে।’ অসমের জন্য এটি একটি ঐতিহাসিক দিন হয়ে থাকবে বলেও জানান মুখ্যমন্ত্রী (Assam)।

মুখ্যমন্ত্রীর অফিসের তরফে ট্যুইট-বার্তায় বলা হয়েছে, প্ল্যান্টটি চালু হয়ে গেলে এটি অসমের ল্যান্ডস্কেপ বদলে দেবে। সমৃদ্ধির নয়া যুগের অগ্রদূত হয়ে থাকবে। চলতি বছরই গ্রিনফিল্ড অ্যাসেম্বলি, টেস্টিং, মার্কিং অ্যান্ড প্যাকেজিং ফেসিলিটি মিলবে এমন প্ল্যান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মন্ত্রিসভায় পাশ হওয়ার পর ১৩ মার্চ তিনি আরও দুটি সেমি কন্ডাক্টর প্ল্যান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন।

আরও পড়ুন: হিন্দু সহপাঠীকে ইসলাম ধর্মে ধর্মান্তরিত করার চেষ্টা, লন্ডনের স্কুলে বহিষ্কৃত ৩ পড়ুয়া

অসম পারলেও, এখনও বাংলায় এই জাতীয় প্রজেক্ট হয়নি বলেই অভিযোগ। অথচ ফি বছর কাঁড়ি কাঁড়ি সরকারি টাকা খরচ করে শিল্প সম্মেলনের নামে মোচ্ছব হয় (Semiconductor Assembly)। তার পরেও রাজ্যে হা-শিল্প দশা।

অসমকে (Assam) দেখে শিক্ষা নেবে কি বাংলা?

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

Assam

news in bengali

Semiconductor Assembly

Bhumi pujan


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর