img

Follow us on

Thursday, Sep 19, 2024

BJP: ইউপিএ-র নির্দেশনামা মেনেই প্রাকৃতিক দুর্যোগকে জাতীয় বিপর্যয় বলা যাবে না, কংগ্রেসকে তোপ বিজেপির

Wayanad Landslides: ওয়েনাড়ে ভূমিধস, জাতীয় বিপর্যয় ঘোষণার দাবি ছিল বিরোধীদের, কী জবাব দিল বিজেপি?

img

বিধ্বস্ত ওয়েনাড় (সংগৃহীত ছবি)

  2024-08-04 16:44:14

মাধ্যম নিউজ ডেস্ক: ওয়েনাড়ে (Wayanad Landslides) ভূমিধস বিপর্যয়ের মধ্যেই রাহুল গান্ধী সহ অন্যান্য বিরোধী দলের নেতারা দাবি জানিয়েছিলেন যে এই দুর্যোগকে, জাতীয় বিপর্যয় ঘোষণা করতে হবে। তবে রবিবারই এর উত্তর দিয়েছে বিজেপি (BJP)। গেরুয়া শিবির (BJP) স্পষ্টভাবে জানিয়েছে যে পূর্বতন সরকারের নির্দেশনামা অনুসারেই প্রাকৃতিক বিপর্যয়কে, জাতীয় বিপর্যয় ঘোষণা করা যাচ্ছে না। এই নিয়ম ইউপিএ সরকারের আমলে তৈরি করা হয়েছে বলেও তোপ দেগেছে বিজেপি। পদ্মশিবিরের অন্যতম নেতা ভি মুরলীধরন তাঁর সমাজ মাধ্যমের পাতায়, ২০১৩ সালের পার্লামেন্টের একটি নথি পোস্ট করেছেন। সেখানে তৎকালীন ইউপিএ সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী রামচন্দ্রন মুল্লাপ্পলির একটি বিবৃতি উল্লেখ করা রয়েছে। ওই বিবৃতিটি হল, প্রাকৃতিক দুর্যোগকে জাতীয় দুর্যোগ হিসেবে ঘোষণা করার কোনও বিধান নেই।

জাতীয় দুর্যোগের কোনও নির্দিষ্ট সংজ্ঞাও নেই, জানাল বিজেপি (BJP)

ভি মুরলীধরন আরও জানিয়েছেন, প্রাকৃতিক দুর্যোগকে, জাতীয় বিপর্যয় ঘোষণা না করার নির্দেশিকা ইউপিএ সরকারের আমল থেকেই রয়ে গিয়েছে। জানা গিয়েছে, ২০১৩ সালের ৬ অগাস্ট এমনই বিবৃতি সংসদে দাঁড়িয়ে দিয়েছিলেন তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী। ভি মুরলিধরন এদিন আরও জানিয়েছেন, সাধারণভাবে জাতীয় দুর্যোগের কোনও নির্দিষ্ট সংজ্ঞাও নেই। প্রতিটি দুর্যোগকে তার তীব্রতা অনুযায়ী মোকাবিলা করতে হয় এবং সেই সময় যেকোনও ধরনের ভিত্তিহীন অভিযোগ বা বিতর্ক তৈরি না করাই ভালো।

কেন্দ্র সরকার সাহায্য করছে কেরল সরকারকে

নিজের বিবৃতিতে ভি মুরলিধরন (BJP) আরো জানিয়েছেন যে কেন্দ্রীয় সরকার সমস্ত রকমের পদক্ষেপ করেছে এবং যাবতীয় সহযোগিতা করেছে কেরল সরকারকে। টানা ছয় দিন ধরে দেশের সেনাবাহিনী বিধ্বস্ত অঞ্চলে উদ্ধার কাজ চালাচ্ছে এবং ত্রাণ বিলি করছে বলেও জানিয়েছেন বিজেপি নেতা ভি মুরলিধরন। তিনি আরও জানান, বিপর্যয়ের (Wayanad Landslides) পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতীয় দুর্যোগ ত্রাণ তহবিল থেকে নিহতদের পরিবারগুলিকে দু লাখ টাকা ও আহতদের ৫০ হাজার টাকা করে সাহায্য ঘোষণা করেছিলেন। এর পাশাপাশি প্রধানমন্ত্রী ফোনে কেরলের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলে সমস্ত ধরনের সাহায্যের আশ্বাস দেন বলেও জানিয়েছেন ভি মুরলিধরন।

যোগ্য জবাব রাহুলকে

নিজের বিবৃতিতে ভি মুরলিধরন বারবার জোর দেন যে কেউ যেন এই দুর্যোগের সময় ভিত্তিহীন কোনও বিতর্ক তৈরি না করেন। বিধ্বস্ত ওয়েনাড়ে সম্প্রতি গিয়ে বিক্ষোভের মুখে পড়তে হয় লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধীকে। তারপরেও তিনি জানান, তাঁর কাছে এটি জাতীয় বিপর্যয় সরকার কী মনে করে সেটা দেখা যাক! ঠিক সেই আবহে রবিবার রাহুল গান্ধীকে যোগ্য জবাব দিলেন বিজেপি নেতা মুরলিধরন, এমনটাই মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

bjp

Madhyom

bangla news

Bengali news

UPA

national disaster

wayanad


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর