img

Follow us on

Saturday, Oct 05, 2024

Bombay High Court: দখল হয়েছিল কিশোরীবেলায়, নবতিপর বৃদ্ধাকে ফ্ল্যাট ফিরিয়ে দেওয়ার নির্দেশ বম্বে হাইকোর্টের

আট সপ্তাহের মধ্যে বর্তমান দখলদারদের কাছ থেকে ফ্ল্যাট দুটি নিয়ে হস্তান্তর করতে হবে মালিক ডিসুজাকে...

img

প্রতীকী ছবি

  2023-05-07 16:45:18

মাধ্যম নিউজ ডেস্ক: দীর্ঘ আট দশক পরে ফিরে পেতে চলেছেন হারানো অধিকার। যখন তাঁর ফ্ল্যাট দুটি দখল হয়ে যায় তখন তিনি ছিলেন বছর তেরোর কিশোরী। বর্তমানে তাঁর বয়স ৯৩। এতদিনে মিলল বিচার। আট সপ্তাহের মধ্যে দক্ষিণ মুম্বইয়ের (Mumbai) রুবি ম্যানসনের দুটি ফ্ল্যাট তার মালিক অ্যালিস ডিসুজাকে ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে বম্বে হাইকোর্ট (Bombay High Court)। আগামী আট সপ্তাহের মধ্যে মহারাষ্ট্র সরকারকে দখলদার হটিয়ে ফ্ল্যাট দুটি ডিসুজার হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

বম্বে হাইকোর্টের (Bombay High Court) নির্দেশ...

রুবি ম্যানসনের প্রথম তলায় রয়েছে ৫০০ ও ৬০০ বর্গফুটের দুটি ফ্ল্যাট। ২৯৪২ সালের ২৪ মার্চ ভারতের প্রতিরক্ষা আইনে ব্যক্তিগত সম্পত্তি দখলের নির্দেশ জারি করে ব্রিটিশ সরকার। সেই আইন বলে ডি-সুজার ফ্ল্যাট দুটি অধিগ্রহণ করে সরকার। ১৯৪৭ সালের ১৫ অগাস্ট স্বাধীন হয় ভারত। ফ্ল্যাটের মালিকানা ফিরে পাওয়ার লড়াই শুরু হয় ডি-সুজার। তার পর আরব সাগর দিয়ে বয়ে গিয়েছে লোনা জলের রাশি। সময় গড়িয়েছে। ফ্ল্যাটের দখল ফিরে পাননি ডিসুজা। শেষমেশ বৃহস্পতিবার বম্বে হাইকোর্টের (Bombay High Court) বিচারপতি আরডি ধানুকা এবং এমএম সাথয়ের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ১৯৪৬ সালের জুলাই মাসে ডি-রিকুইজিশন আদেশ দেওয়া সত্ত্বেও ফ্ল্যাটগুলির মালিকানা ডিসুজাকে হস্তান্তর করা হয়নি।

আরও পড়ুুন: ইউক্রেনের প্রেসিডেন্টকে হত্যার ছক কষছে রাশিয়া?

দুটি ফ্ল্যাটই প্রাক্তন এক সরকারি কর্মীর উত্তরাধিকারীরা দখলে রেখেছেন। আদালতে পেশ করা পিটিশনে ডিসুজা জানিয়েছেন, রিকুইজিশন আদেশ প্রত্যাহার করা হয়েছিল। তবে এখনও পর্যন্ত ফ্ল্যাটের দখল সঠিক মালিকের কাছে হস্তান্তর করা হয়নি। বিল্ডিংয়ের অন্যান্য ফ্ল্যাটের দখল তাদের মালিকদের হস্তান্তর করা হয়েছে। যদিও তাঁকে ফিরিয়ে দেওয়া হয়নি তাঁর ফ্ল্যাট দুটি। বৃহস্পতিবার মহারাষ্ট্র সরকারকে আদালতের (Bombay High Court) নির্দেশ, আট সপ্তাহের মধ্যে বর্তমান দখলদারদের কাছ থেকে ফ্ল্যাট দুটি নিয়ে হস্তান্তর করতে হবে মালিক ডিসুজাকে।

তিরানব্বইয়ে তাহলে শেষ হাসি হাসলেন ডিসুজাই!

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Maharashtra

Mumbai

High Court

bangla news

Bengali news

Bombay hIgh Court

Bombay


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর