img

Follow us on

Tuesday, Jul 02, 2024

BSP: পরিবারতন্ত্রের রাজনীতির তালিকায় বিএসপিও, ভাইপোর হাতেই দলের রাশ পিসি মায়াবতীর

বিএসপির রশি ভাইপোর হাতে, পারবেন মায়াবতীর দলকে টেনে তুলতে?

img

ভাইপো আকাশ ও মায়াবতী।

  2023-12-10 16:40:49

মাধ্যম নিউজ ডেস্ক: রাজনীতিতে ফের এক পারিবারিক উত্তরাধিকারের আখ্যান! এবার ঘটনাস্থল উত্তরপ্রদেশ। বহুজন সমাজবাদী পার্টির (BSP) নেত্রী তথা উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতী নাম ঘোষণা করে দিলেন দলের পরবর্তী উত্তরাধিকারীর। দলের রশি তিনি তুলে দিলেন নিজের ভাইপো আকাশ আনন্দকে।

মায়াবতীর উত্তরাধিকারী ভাইপো আকাশ 

আজ, রবিবার লখনউতে বিএসপির বৈঠক বসেছিল। সেখানেই আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন আকাশের নাম। এখন অবশ্য উত্তর প্রদেশ ও উত্তরাখণ্ডের দায়িত্ব সামলাবেন মায়াবতী। বাকি অংশের ভার ন্যস্ত করা হয়েছে আকাশের ওপর। বিএসপি নেতা উদয়বীর সিংহ বলেন, “বিএসপি প্রধান মায়াবতী তাঁর উত্তরাধিকারী হিসেবে আকাশ আনন্দের নাম ঘোষণা করেছেন।” আকাশ মায়াবতীর ছোট ভাই আনন্দ কুমারের ছেলে। তিনি মায়াবতীর অত্যন্ত কাছের। সেই সুবাদেই দলের রশি তুলে দেওয়া হল বছর আঠাশের আকাশের হাতে।

আকাশের গুরুত্ব বাড়ছিল একটু একটু করে

আকাশই যে মায়াবতীর উত্তরসূরি হতে চলেছেন, তার ইঙ্গিত মিলেছিল আগেই। দলে আকাশের গুরুত্ব বৃদ্ধির সঙ্গে সঙ্গে সংগঠনের ভারও মায়াবতী একটু একটু করে তুলে দিচ্ছিলেন আকাশের হাতে। উনিশের লোকসভা নির্বাচনে প্রথম ফোকাসড হন আকাশ। বিএসপির (BSP) তারকা প্রচারকের দু’ নম্বরে নাম ছিল আকাশের। সদ্য সমাপ্ত চার রাজ্যের বিধানসভা নির্বাচনেও আকাশ ছিলেন সামনের সারিতে। রাজস্থানে বিএসপি পেয়েছে দুটি আসন। মরুরাজ্যে আকাশের ‘স্বাভিমান সঙ্কল্প যাত্রা’য় ব্যাপক সাড়া মিলেছিল। দলের সিংহভাগই এসবের কৃতিত্ব দিচ্ছেন আকাশকে।

রাজনৈতিক মহলের মতে, কংগ্রেসের মতো মায়াবতীর বিএসপিতেও পরিবারতন্ত্রের ছাপ। এই দলেও মায়াবতীর পরিবারের বাইরের কারও হাতে দলের ব্যাটন থাকুক, তা চাইতেন না মায়াবতী। সেই কারণেই আকাশ হলেন মায়াবতীর উত্তরসূরি।

আরও পড়ুুন: দলীয় সাংসদের বাড়িতে নোটের পাহাড়! ধীরজকে ঝেড়ে ফেলতে চাইছে কংগ্রেস!

এ রাজ্যে তৃণমূলেও পরিবারতন্ত্রের ছায়া স্পষ্ট বলে অভিমত ওয়াকিবহাল মহলের। তাদের মতে, অভিষেক বন্দ্যোপাধ্যায়ই যে দলে মমতার উত্তরসূরি তা বোঝাতে অভিষেক দু’ বছর বয়স থেকে রাজনীতি করছেন বলে ভরা জনসভায় বলতে হয় মমতা বন্দ্যোপাধ্যায়কে। তৃণমূলকে ‘পিসি-ভাইপো’র দল বলে প্রায়ই তোপ দাগেন বিজেপি নেতারা। কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহের মুখেও শোনা গিয়েছে পিসি-ভাইপো খোঁচা। এবার এই বুয়া-ভাতিজা রাজনীতির তালিকায় চলে এল মায়াবতীর বিএসপিও (BSP)। বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। এই নির্বাচনে বিএসপি একলা চলবে বলেই জানিয়ে দিয়েছিলেন মায়াবতী। এমতাবস্থায় রাজনীতিতে তুলনামূলকভাবে নবীন আকাশ দলকে কতটা টেনে তুলতে পারেন, সেটাই দেখার।  

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bsp

news in bengali

Bengal  news

Bsp chief mayawati


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর