img

Follow us on

Friday, Oct 18, 2024

Budget 2024: বাজেটে খুশি কৃষক সংগঠন, প্রাকৃতিক পদ্ধতিতে চাষে জোর সরকারের

Agriculture Sector: জনগণ খাবে বিষমুক্ত অন্ন, বাজেটে প্রতিজ্ঞা সরকারের

img

সরকারের উদ্যোগ পৌঁছবে গ্রামীণ কৃষক পর্যন্ত

  2024-07-24 16:29:07

মাধ্যম নিউজ ডেস্ক: বাজেটের (Budget 2024) প্রশংসায় পঞ্চমুখ হল কৃষক সংগঠনগুলি। ভারতীয় কিষান সংঘের তরফে কেন্দ্রীয় সরকারের বাজেটে প্রশংসা করা হয়েছে। কিষাণ সংঘের প্রধান মোহিনী মোহন মিশ্রা জানিয়েছেন, তাঁদের সংগঠন এই বাজেটকে স্বাগত জানাচ্ছে। এবারের বাজেট কৃষক বান্ধব এবং কৃষকদের (Agriculture Sector) স্বার্থ রক্ষা করবে।

উচ্চ উৎপাদনশীলতা এবং প্রাকৃতিকভাবে চাষে অগ্রাধিকার (Budget 2024)

সরকার এই বাজেটে (Budget 2024) শস্যের উচ্চ উৎপাদনশীলতা এবং প্রাকৃতিকভাবে চাষের পদ্ধতিকে অগ্রাধিকার দিয়েছে। এজন্য বাজেটেও বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। জলবায়ু পরিবর্তনের প্রেক্ষিতে কৃষিতে যে পরিবর্তন এসেছে, সেই সংক্রান্ত গবেষণার জন্য সরকার এবারের বাজেটে বরাদ্দ রেখেছে। কৃষি খাতের জন্য কৃষকদের ৩২ টি নতুন উচ্চ ফলনশীল জাতের ফসল এবং ১০৯ টি নতুন প্রজাতির ফসলের বীজ কৃষকদের (Agriculture Sector) দেওয়ার কথা বলা হয়েছে। কৃষক সংগঠনগুলি সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

১০ হাজার বায়ো ইমপোর্ট রিসোর্স সেন্টার খোলা হবে

কিষাণ সংঘের তরফে হুঁশিয়ারি দেওয়া হয়েছে, বেশি উৎপাদনের নামে যদি জিএম ফসলের অনুমোদন দেওয়া হয়, সেক্ষেত্রে কিষাণ সংঘ এর বিরোধিতা করবে। মোহিনী মোহন মিশ্রা গবেষণা করার জন্য বেসরকারি খাতের পরিবর্তে আইসিএআরকে (ICAR) আরও বাজেট দেওয়ার পক্ষে জোর দিয়েছেন। প্রাকৃতিক কৃষি পদ্ধতিকে আরও উন্নত করার জন্য সরকার এক কোটি কৃষককে শংসাপত্র এবং ব্র্যান্ডিং-এর জন্য সহায়তা ও উৎসাহিত করার কথা বলেছে।  এর জন্য সরকার বাজেটে (Budget 2024) ১০ হাজার বায়ো ইমপোর্ট রিসোর্স সেন্টার খোলার ব্যবস্থা করবে বলে জানিয়েছে। সরকারের উদ্যোগ যথেষ্ট প্রশংসনীয় এবং বিষ ও রাসায়নিক মুক্ত চাষের দিকে সরকারের একটি খুবই অর্থবহ পদক্ষেপ।

সবজি চাষের ক্লাস্টার গড়বে সরকার (Agriculture Sector)

এবারের বাজেটে (Budget 2024) সরকার সবজি উৎপাদনে ক্লাস্টার নির্মাণের কথা ঘোষণা করেছে। একইসঙ্গে ডাল এবং ভোজ্য তেলের বীজ উৎপাদনের জন্য বিশেষ ব্যবস্থা ও ক্যাম্পেনের কথা ঘোষণা করেছে। মূলত দেশ জুড়ে জনসংখ্যা বৃদ্ধির ফলে ১৫০ কোটি মানুষকেকে খাদ্য সরবরাহ করা একটি বড় চ্যালেঞ্জ। যাতে কোনও মানুষ অভূক্ত না থাকে, তার জন্যই সরকারের এই ব্যবস্থা। সবজি, ডাল ও ভোজ্য তেলের বীজের ক্লাস্টার তৈরি হলে দেশের চাষীদের একটা বড় অংশ (Agriculture Sector) উপকৃত হবে।

আরও পড়ুন: মুদ্রা যোজনায় বরাদ্দ দ্বিগুণ, উঠল অ্যাঞ্জেল ট্যাক্স, ঋণে কাদের অগ্রাধিকার?

বিশেষ করে ছোট চাষিরা কিষান ক্রেডিট কার্ডের ফলে দেশের প্রায় ৪০০ টি জেলার খরিফ চাষিরাও উপকৃত হবে। এই বাজেটে সরকার জনজাতি উন্নয়ন গ্রাম যোজনা যোজনার ঘোষণা করেছে। এর ফলে প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী আদিবাসী পরিবার উপকৃত হবে।

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Indian Budget On Agriculture

Agriculture Budget India

Budget For Agriculture

Agricultural Reforms India

Farmers Welfare Budget

Agriculture Sector Budget

Indian Agriculture Budget Analysis

Budget Impact On Agriculture

Agriculture Funding India

Agricultural Development Budget


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর