img

Follow us on

Sunday, Sep 08, 2024

Budget 2024: গরিব কল্যাণের বাজেট! গ্রামোন্নয়নে বরাদ্দ ২ লাখ ৬৬ হাজার কোটি

Nirmala Sitharaman: গ্রামীণ ও শহুরে এলাকায় তিন কোটি গরিব মানুষকে বাড়ি তৈরি করে দেবে সরকার, জানালেন অর্থমন্ত্রী 

img

তিন কোটি গরিব মানুষকে বাড়ি তৈরি করে দেবে সরকার (সংগৃহীত ছবি)

  2024-07-23 17:06:31

মাধ্যম নিউজ ডেস্ক: তৃতীয় মোদি সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ হল মঙ্গলবার। এই বাজেটে (Budget 2024) গ্রামোন্নয়নের জন্য ২ লাখ ৬৬ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। গ্রাম উন্নয়নের বিভিন্ন প্রকল্পে গ্রামীণ পরিকাঠামো নির্মাণে এই খরচ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। ওয়াকিবহাল মহলের মতে, গরিব কল্যাণের প্রতিফলনই ধরা পড়েছে এদিনের বাজেটে।

আরও পড়ুন: বাজেটে কর্মসংস্থানে ৩ প্রকল্পের ঘোষণা সীতারামনের, জানুন বিশদে

৮০ কোটি মানুষ পাবেন ৫ বছর পর্যন্ত বিনামূল্যে রেশন (Budget 2024)

এর পাশাপাশি ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা’ অর্থাৎ কিনা রেশন পুনরায় পাঁচ বছরের জন্য ফ্রি করা হয়েছে। ৮০ কোটি মানুষ ফের একবার পাঁচ বছরের জন্য বিনামূল্যে রেশন পেতে চলেছেন মোদি সরকারের সিদ্ধান্ত অনুযায়ী। এদিন সংসদে এমনটাই জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। এর পাশাপাশি ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা’ প্রকল্পে গ্রামীণ ও শহুরে এলাকায় তিন কোটি গরিব মানুষকে বাড়ি তৈরি করে (Budget 2024) দেবে সরকার। জানা গিয়েছে, ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা’র এই পর্যায়ে ১০ লাখ কোটি টাকা বরাদ্দ করছে সরকার। 

‘প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা’

‘প্রধানমন্ত্রী জনজাতি উন্নত গ্রাম অভিযান’ চালু করা হয়েছে ৬৩ হাজার গ্রামের পরিকাঠামোগত উন্নয়নের জন্য। এর ফলে উপকৃত হবেন পাঁচ কোটিরও বেশি জনজাতি সম্প্রদায়ের মানুষ। উপজাতি অধ্যুষিত জেলাগুলিতে এই যোজনা কাজ করবে। এর পাশাপাশি যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য চতুর্থ পর্যায়ে ‘প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা’র কথা ঘোষণা করা হয়েছে। এর ফলে মোট ২৫,০০০ গ্রামীণ জনপদকে সংযুক্ত করবে সরকার। এদিনের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, ১ লাখ ৫২ হাজার কোটি টাকা বরাদ্দ করা হবে কৃষিক্ষেত্রে উন্নয়নের (Budget 2024) জন্য।

আরও পড়ুন: জনমুখী বাজেট মোদি সরকারের! দাম কমছে ক্যান্সারের ওষুধ থেকে মোবাইলের

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Nirmala Sitharaman

Budget 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর