img

Follow us on

Sunday, Sep 08, 2024

Budget 2024: জনমুখী বাজেট মোদি সরকারের! দাম কমছে ক্যান্সারের ওষুধ থেকে মোবাইলের

Nirmala Sitharaman: তৃতীয় মোদি সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করলেন নির্মলা সীতারামন

img

সংসদে মোদি সরকারের বাজেট পেশ (সংগৃহীত ছবি)

  2024-07-23 15:30:27

মাধ্যম নিউজ ডেস্ক: তৃতীয় মোদি সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট (Budget 2024) মঙ্গলবার সংসদে পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। বাজেট অনুযায়ী, কমছে ক্যান্সারের মতো মারণ রোগের চিকিৎসা-খরচ। এর পাশাপাশি মোবাইল সরঞ্জামের দামও কমতে চলেছে। গরিব-মধ্যবিত্তদের জীবন-জীবিকা সহজ করার ভাবনাই প্রতিফলিত হয়েছে এই বাজেটে, এমনটাই মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। বাজেটের পরে কোন কোন জিনিস সস্তা হল? কিসেরই বা দাম বাড়ল? তারই তালিকা রইল আমাদের প্রতিবেদনে।

জীবনদায়ী ওষুধের দাম কমছে, মোবাইলের সরঞ্জামগুলির ওপর শুল্ক কমানো হচ্ছে প্রায় ১৫ শতাংশ

এক কথায় জনমুখী বাজেটে (Budget 2024) সরকার জীবনদায়ী ওষুধের দাম কমিয়েছে। ক্যান্সারের চিকিৎসায় ব্যবহৃত ওষুধপত্রের দাম কমতে চলেছে। মারণ রোগের চিকিৎসায় ব্যবহৃত তিনটি গুরুত্বপূর্ণ ওষুধের ওপর থেকে কর তুলে নিয়েছে মোদি সরকার। এতে ক্যান্সারের চিকিৎসায় সাধারণ মানুষের ওপর থেকে ধকল অনেকটাই কমবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। অন্যদিকে দাম কমতে চলেছে, মোবাইল ফোন, মোবাইল ফোনের জন্য ব্যবহার করা চার্জারের। এর পাশাপাশি অন্যান্য মোবাইল সরঞ্জামেরও দাম কমছে। ভারতে এমনিতেই স্মার্ট ফোন ব্যবহার করেন প্রায় ৮০ কোটি মানুষ। মোদি সরকারের এমন সিদ্ধান্তের ফলে আগামী দিনে মোবাইল আরও সহজলভ্য হবে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। মোবাইলের সরঞ্জামগুলির ওপর শুল্ক কমানো হচ্ছে প্রায় ১৫ শতাংশ।

কমছে সোনা-রূপা- প্ল্যাটিনামের দাম (Budget 2024)

সাধারণ মধ্যবিত্তদের মুখে হাসি ফুটিয়ে মোদি সরকার ঘোষণা করেছে দাম কমছে সোনা ও রূপার। মঙ্গলবার বাজেট পেশ করার সময় নির্মলা সীতারামন জানিয়েছেন, সোনা ও রূপার ওপর আমদানি শুল্ক ৬ শতাংশ কমানো হবে। ওয়াকিবহল মহলের মতে, এর ফলে সাধারণ মানুষের মধ্যে সোনা-রূপার চাহিদা আরও বাড়বে। মানুষ বেশি করে গয়না কিনতে শুরু করবেন। সোনা-রূপার সঙ্গে অন্য আরেক মূল্যবান ধাতু প্লাটিনামের ওপর থেকেও ৬.৪ শতাংশ শুল্ক কমাচ্ছে মোদি সরকার (Budget 2024)। এর ফলে দাম কমবে প্ল্যাটিনামেরও। তবে শুধু সোনা-রূপা বা প্ল্যাটিনামই নয়, দাম কমতে চলেছে নিকেল ও তামারও। এই দুটি ধাতুর ওপর থেকে সাধারণ কর একেবারেই তুলে নিয়েছে সরকার। শুধু তাই নয়, মোট ২৫টি অন্যান্য গুরুত্বপূর্ণ ধাতুর ওপর থেকেও কর সম্পূর্ণভাবে তুলে নেওয়া হচ্ছে।

সোলার প্যানেলের দাম কমছে

অপ্রচলিত শক্তির ব্যবহার দেশ জুড়ে বাড়ছে, এই ব্যবহারকে আরও উৎসাহ দিতে সোলার প্যানেল তৈরির জন্য ব্যবহৃত সরঞ্জামের ওপর থেকেও কর তুলে নিচ্ছে সরকার। মঙ্গলবারই বাজেট পেশ করার সময় একথা জানিয়েছেন নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। প্রসঙ্গত, মোদি সরকার আনতে চলেছে সূর্য ঘর প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে বাড়ির ছাদে সোলার প্যানেল বসিয়ে বিদ্যুৎ উৎপাদন করা যাবে। বিশেষজ্ঞদের ধারণা, অপ্রচলিত শক্তির উৎসগুলিকে আরও বেশি জনপ্রিয় করতেই মোদি সরকারের এমন ঘোষণা। সামুদ্রিক মাছ এবং অন্যান্য যে সামুদ্রিক খাবার রয়েছে সেগুলির ওপর থেকেও পাঁচ শতাংশ কর কমাচ্ছে মোদি সরকার।

কোন কোন জিনিসের দাম বাড়ল

অন্যদিকে যে সমস্ত জিনিসের দাম বাড়তে চলেছে সেগুলির মধ্যে উল্লেখযোগ্যভাবে রয়েছে, টেলি যোগাযোগের সরঞ্জাম। সরকার এতদিন এখানে ১০ শতাংশ কর নিত। এবার থেকে তা ১৫ শতাংশ হতে চলেছে, বলে জানা যাচ্ছে। আবার প্লাস্টিকের বিভিন্ন জিনিসপত্রের দাম বৃদ্ধি পেতে চলেছে। এর পাশাপাশি অ্যামোনিয়াম নাইট্রেটের ওপর সাড়ে সাত শতাংশ থেকে ১০ শতাংশ কর বৃদ্ধি করছে কেন্দ্র।


দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Nirmala Sitharaman

Mobile

Budget 2024

Cancer Drugs

Customs Duty

Solar Cell Parts


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর