img

Follow us on

Monday, Sep 16, 2024

Vigyan Dhara Scheme: ‘বিজ্ঞান ধারা’ প্রকল্পে ১০ হাজার ৫৭৯ কোটি টাকার অনুমোদন মোদি মন্ত্রিসভার

Cabinet: ‘বিজ্ঞান ধারা’ প্রকল্পে স্কুলস্তরেই মিলবে ইন্টার্নশিপের সুযোগ...

img

প্রতীকী ছবি।

  2024-08-25 15:09:23

মাধ্যম নিউজ ডেস্ক: প্রকল্পের নাম ‘বিজ্ঞান ধারা’ (Vigyan Dhara Scheme)। এই প্রকল্পে থাকছে স্কুলস্তরে বিশেষ ইন্টার্নশিপ প্রোগ্রামও। ১০ হাজার ৫৭৯ কোটি টাকার এই প্রকল্পের অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা (Cabinet)। মন্ত্রিসভার বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানেই অনুমোদন মেলে এই প্রকল্পের। এই প্রকল্পের মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে একাদশ-দ্বাদশ শ্রেণি থেকে ইন্টার্নশিপ ও পরবর্তীতে গবেষণার বিভিন্ন ক্ষেত্রে সাহায্য করবে সরকার।

বৈঠকে মোদি (Vigyan Dhara Scheme)

জানা গিয়েছে, বিজ্ঞান ধারা প্রকল্পের অধীনে প্রস্তাবিত সব কর্মসূচি ‘বিকশিত ভারত ২০৪৭’ - এর লক্ষ্যগুলির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে। মন্ত্রিসভার এই বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিক সম্মেলন (Vigyan Dhara Scheme) করেন তথ্যপ্রযুক্তি ও ব্রডকাস্টিং মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি বলেন, “এই প্রকল্পের তিনি বড় উপাদান রয়েছে। এগুলি হল, সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউশনাল অ্যান্ড হিউম্যান ক্যাপাসিটি বিল্ডিং, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অ্যান্ড ইননোভেশন টেকনোলজি ডেভেলপমেন্ট এবং ডিপ্লয়মেন্ট।” মন্ত্রী জানান, বিজ্ঞান ও প্রযুক্তির ওপর বিশেষ আস্থা রয়েছে প্রধানমন্ত্রীর। সেই কারণেই নিয়ে আসা হচ্ছে ‘বিজ্ঞান ধারা’ প্রকল্প। এর মাধ্যমে বিজ্ঞানের পড়াশোনা, গবেষণা, গবেষণাগারের উন্নতি-সহ বিভিন্ন ক্ষেত্রে অর্থ দেবে সরকার। এজন্য পাঁচটি স্তম্ভ তৈরি করা হয়েছে।

আরও পড়ুন: “জিহাদকে লালন করেছে ন্যাশনাল কনফারেন্স, তার সঙ্গে জোট কংগ্রেসের? প্রশ্ন ধামির

স্কুলস্তরেই মিলবে ইন্টার্নশিপের সুযোগ

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “একাদশ ও দ্বাদশ শ্রেণিতে ইন্টার্নশিপ। এই প্রকল্পে পাঠ্য পুস্তকের বাইরে বেরিয়ে কীভাবে আমরা বাস্তব জীবনে পড়ুয়াদের সুযোগ তৈরি করে দিতে পারি, তারই দিশা দেখানো হবে। এর জেরে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে কর্মসংস্থানের সুযোগ বাড়বে। পড়ুয়ারা আরও এগিয়ে যেতে পারবে।” মোদির রাজত্বে তামাম বিশ্বে গুরুত্ব বেড়েছে ভারতের। এদিন পরোক্ষে সে প্রসঙ্গের উল্লেখ করে অশ্বিনী বৈষ্ণব বলেন, “ভারতের নতুন পরিচয় তৈরি হয়েছে। এই নতুন পরিচয়কে আমরা বিজ্ঞান ও প্রযুক্তি চর্চার ক্ষেত্রে প্রয়োগ করব। ভারতের যে প্রতিভা রয়েছে, তা অত্যন্ত মূল্যবান।” তিনি বলেন, “ব্রেনড্রেন রুখতে (Cabinet) জয়েন্ট রিসার্চ, জয়েন্ট প্রজেক্টস, এবং জয়েন্ট ফেলোশিপের ওপর ফোকাস করা হবে (Vigyan Dhara Scheme)।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

  

Tags:

Madhyom

cabinet

PM Modi

bangla news

Bengali news

modi govt

Science News

Tech News

news in Bengali  

Vigyan Dhara Scheme

Vigyan Dhara


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর