img

Follow us on

Thursday, Sep 19, 2024

Broadband: প্রত্যন্ত গ্রামেও ব্রডব্র্যান্ড পরিষেবা দিতে ১.৩৯ লক্ষ কোটি টাকার অনুমোদন মন্ত্রিসভার

ভারত নেট প্রজেক্টের অধীনে ১.৯৪ লক্ষ গ্রামে পৌঁছে দেওয়া হয়েছে ব্রডব্র্যান্ড পরিষেবা...

img

প্রতীকী ছবি

  2023-08-06 17:54:17

মাধ্যম নিউজ ডেস্ক: প্রত্যন্ত গ্রামে ব্রডব্র্যান্ড (Broadband) পরিষেবা পৌঁছে দিতে ১.৩৯ লক্ষ কোটি টাকার অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। ভারত নেট প্রজেক্টের অধীনে কাজ হবে। জানা গিয়েছে, সব মিলিয়ে ৬.৪ লক্ষ গ্রামে এই পরিষেবা পৌঁছে দেওয়া হবে। ভারত নেট প্রজেক্টের অধীনে ইতিমধ্যেই দেশের ১.৯৪ লক্ষ গ্রামে পৌঁছে দেওয়া হয়েছে ব্রডব্র্যান্ড পরিষেবা। আগামী আড়াই বছরের মধ্যেই বাকি ৬.৪ লক্ষ গ্রামে পৌঁছে দেওয়া হবে এই পরিষেবা। সূত্রের খবর, শুক্রবার সন্ধেয় বৈঠক বসে মন্ত্রিসভার। সেখানেই ১,৩৯,৫৭৯ কোটি টাকা অনুমোদন করা হয়েছে। দেশের সব গ্রামের বাড়িতে এই ব্রডব্র্যান্ড পরিষেবা পৌঁছে দিতেই বরাদ্দ করা হয়েছে ওই পরিমাণ টাকা।

ভারত ব্রডব্র্যান্ড নেটওয়ার্ক লিমিটেড

বিএসএনএলেরই একটি অংশ ভারত ব্রডব্র্যান্ড নেটওয়ার্ক লিমিটেডের (Broadband)। সূত্রের খবর, প্রতিটি বাড়িতে ফাইবার অপটিক পৌঁছে দিতে স্থানীয় এন্টারপ্রেনিয়ঁর সঙ্গে পাইলট প্রজেক্ট চালু হয়। এই পাইলট প্রজেক্ট চালু হয়েছিল দেশের চারটি জেলার গ্রামগুলিকে যুক্ত করতে। তার পর তা ছড়িয়ে দেওয়া হয়েছে দেশের ৬০ হাজার গ্রামে। জানা গিয়েছে, গ্রাহকের প্রয়োজনীয় সরঞ্জাম এবং কানেকশনের জন্য প্রয়োজনীয় বাড়তি ফাইবার দেবে ভারত ব্রডব্র্যান্ড নেটওয়ার্ক লিমিটেড। স্থানীয় সংস্থাই রক্ষণাবেক্ষণ করবে নেটওয়ার্কের।

পাইলট প্রজেক্ট

সূত্রের খবর, পাইলট প্রজেক্টে প্রায় ৩ হাজার ৮০০ সংস্থাকে কাজে লাগানো হয়েছিল। এরা কাজ করছিল দেশের ৬০ হাজার গ্রামে। এই সংস্থাগুলি ৩.৫১ লক্ষ ব্রডব্র্যান্ড পরিষেবা দিচ্ছে। জানা গিয়েছে, প্রতি বাড়িতে ফি মাসে গড় ডেটা ব্যবহৃত হয় ১৭৫ গিগাবাইট। মাসিক ব্রডব্র্যান্ড প্লানের মূল্য শুরু হয়েছে ৩৯৯ টাকা থেকে। সব মিলিয়ে দেশে ৩৭ লক্ষ রুট কিলোমিটার অপটিক্যাল ফাইবার পাতা হয়েছে। এর মধ্যে ভারত ব্রডব্র্যান্ড নেটওয়ার্ক লিমিটেড (Broadband) পেতেছে ৭.৭ রুট কিলোমিটার।

আরও পড়ুুন: “দুর্নীতি, রাজবংশ এবং তুষ্টিকরণ ভারত ছাড়ো”, রেলের অনুষ্ঠানে ডাক প্রধানমন্ত্রীর

সূত্রের খবর, গ্রামাঞ্চলে ব্রডব্র্যান্ড পরিষেবা দেওয়ার প্রধান কারণ মানুষ যাতে বিশ্বের যে কোনও চিকিৎসকের কাছে চিকিৎসা করাতে পারেন। তাছাড়া কোনও কোনও ব্যবসায়ী ইউটিউবে কোচিং করাচ্ছেন, ছেলেমেয়েরা প্রতিযোগিতামূলক পরীক্ষায় বসবে বলে টাকাপয়সা জমাচ্ছেন বাবা-মায়েরা, এজন্যও প্রয়োজন ব্রডব্র্যান্ডের। এছাড়াও আরও অনেক কাজ করার জন্য প্রয়োজন হচ্ছে ব্রডব্র্যান্ড পরিষেবার। তাই প্রত্যন্ত গ্রামেও এই পরিষেবা পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। সেই কারণেই অনুমোদন করা হল টাকা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 

 

Tags:

bangla news

Bengali news

BSNL

BBNL

Broadband


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর