img

Follow us on

Friday, Oct 18, 2024

Oxfam India: অক্সফাম ইন্ডিয়ার বিরুদ্ধে তদন্ত শুরু সিবিআইয়ের! অভিযোগ কী?

চলতি মাসের ৬ এপ্রিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সিবিআইকে নির্দেশ দিয়েছিল স্বেচ্ছাসেবী সংস্থা অক্সফাম ইন্ডিয়ার বিরুদ্ধে তদন্ত করার জন্য

img

প্রতীকী ছবি

  2023-04-20 15:16:31

মাধ্যম নিউজ ডেস্ক: স্বেচ্ছাসেবী সংস্থা অক্সফাম ইন্ডিয়া (Oxfam India) এবং এর পদাধিকারীদের  বিরুদ্ধে এফআইআর দায়ের করল সিবিআই। বুধবার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সূত্রে জানানো হয়েছে, বিদেশি অবদান (নিয়ন্ত্রণ) আইনের [Foreign Contribution (Regulation) Act, 2010 – FCRA] আওতায় এই এফআইআর দায়ের করা হয়েছে। অভিযোগ করা হয়েছে, অক্সফাম ইন্ডিয়া বিদেশি অবদান আইন লঙ্ঘন করেছে। প্রসঙ্গত, চলতি মাসের ৬ এপ্রিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সিবিআইকে নির্দেশ দিয়েছিল অক্সফাম ইন্ডিয়ার বিরুদ্ধে তদন্ত করার জন্য। 

মূল লক্ষ্য কর ফাঁকি....  

সিবিআই সূত্রে জানা গেছে, অক্সফাম ইন্ডিয়ার বিরুদ্ধে অভিযোগ রয়েছে, এফসিআরএ তাদের রেজিস্ট্রেশন বন্ধ হয়ে গেলেও, বিদেশ থেকে আসা অর্থ তহবিলের জন্য অন্যান্য উপায় অবলম্বন করেছে। যা বেআইনি। তাদের বিরুদ্ধে আরও অভিযোগ, সংশ্লিষ্ট বিদেশি সংস্থাগুলি অকুণ্ঠভাবে বছর পর বছর ধরে টাকা জুগিয়ে গিয়েছে অক্সফাম ইন্ডিয়াকে (Oxfam India)। আর তারপর অক্সফাম ইন্ডিয়া (Oxfam India) সেই অর্থ কৌশলে অন্যত্র চালান করেছে।  দায়ের হওয়া এফআইআরএ আরও বলা হয়েছে, সম্প্রতি যে আয়কর সমীক্ষা চালিয়েছিল সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস, তাতে তাদের হাতে কিছু ইমেইল এসেছে। সেখান দেখা গিয়েছে, অক্সফ্যাম ইন্ডিয়া (Oxfam India) তার সহযোগী/কর্মচারীদের মাধ্যমে সেন্টার ফর পলিসি রিসার্চ – সিপিআরকে কমিশন আকারে অর্থ তহবিল সরবরাহ করছে। টিডিএস ডেটাতেও তা ধরা পড়েছে এই তথ্য। মূল্য লক্ষ্য ছিল, কর ফাঁকি দেওয়া। এই সংক্রান্ত টিডিএস ডেটা বলছে, ২০১৯-২০ অর্থবর্ষে সিপিআর’কে তারা ১৯৪জে ধারার অধীনে ১২,৭১,১৮৮ টাকা দিয়েছে।   

স্বরাষ্ট্র মন্ত্রকের অভিযোগ

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অভিযোগ ছিল, বিদেশি অবদান (নিয়ন্ত্রণ) সংশোধন আইন ২০২০  লাগু হওয়া সত্ত্বেও অক্সফাম (Oxfam India) বিভিন্ন বিদেশি সংস্থাকে অর্থ হস্তান্তর করা জারি রেখেছিল। এখানে উল্লেখ্য, এই সংধোশনী আইন ২০২০ সালের ২৯ সেপ্টেম্বর থেকে ভারতে লাগু হয়েছে। অভিযোগ রয়েছে, দাতব্য সংস্থা অর্থাৎ চ্যারিটেবল অর্গ্যানাইজেশন অক্সফাম ইন্ডিয়া অন্যান্য এনজিও’কে অর্থ পাঠিয়েছে। আর এইভাবে তারা এফসিআরএ ২০১০ আইন লঙ্ঘন করেছে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

cbi

Oxfam India


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর