img

Follow us on

Thursday, Sep 19, 2024

Census: শীঘ্রই দেশে শুরু হতে চলেছে জনগণনা, জানিয়ে দিল কেন্দ্র

Caste: আদমশুমারিতে কি জাতি কলাম থাকবে? সিদ্ধান্ত শীঘ্রই, জানাল কেন্দ্র...

img

শীঘ্রই শুরু হবে জনগণনার কাজ। জানিয়ে দিল কেন্দ্র। প্রতীকী ছবি।

  2024-09-16 15:48:42

মাধ্যম নিউজ ডেস্ক: শুরু হয়ে গেল আদমশুমারির (Census) বা জনগণনার সলতে পাকানোর কাজ। রবিবার একথা জানিয়ে দিল কেন্দ্র। এই জনগণনায় এবার কাস্ট (Caste) কলাম থাকবে কিনা, তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। বিষয়টি খোলা মনে বিবেচনা করা হবে। তবে আদমশুমারির কাজ দ্রুত শুরু হয়ে যাবে বলে জানিয়ে দিল কেন্দ্র।

আদমশুমারি (Census)

প্রতি ১০ বছর অন্তর আদমশুমারি হয় এ দেশে। শেষবার জনগণনা হয়েছিল ২০১১ সালে। তার পর দেশের জনসংখ্যা কত বাড়ল, বৃদ্ধির হারই বা কেমন, এসব কিছুই জানা যায়নি। ২০১১ সালের পর জনগণনা হওয়ার কথা ছিল ২০২১ সালে। করোনা অতিমারীর কারণে সেবার জনগণনা হয়নি। সেই সময় বলা হয়েছিল, আদমশুমারি হবে ২০২৩ সালে। সেটাও হয়নি। এবার চলতি মাসেই শুরু হয়ে যাচ্ছে জনগণনার কাজ।

বিশ্বের সব চেয়ে জনবহুল দেশ

প্রসঙ্গত, মোদি জমানায় এই প্রথম হতে যাচ্ছে জনগণনা (Census)। পুরো প্রক্রিয়াটি শেষ হতে সময় লাগবে বছর দেড়েক। ২০২৬ সালের মার্চ মাসে জনগণনার রিপোর্ট পেশ করবে কেন্দ্র। গত বছরই রাষ্ট্রসঙ্ঘ জানিয়ে দিয়েছিল, ভারত বিশ্বের সব চেয়ে জনবহুল দেশ। এদিক থেকে চিনকেও ছাপিয়ে গিয়েছে ভারত। তবে দেশের জনসংখ্যার চিত্রটি ঠিক কেমন, তা জানা যাবে আদমশুমারি শেষ হওয়ার পর।

চলতি অর্থবর্ষে জনগণনার জন্য বরাদ্দ করা হয়েছে ১২৫০ কোটি টাকা। যা গতবারের তুলনায় ১৭ শতাংশ কম। ২০২১-২২ অর্থবর্ষে এ জন্য বরাদ্দ করা হয়েছিল এ বারের চেয়ে তিনগুণের বেশি অর্থ। তবে করোনার কারণে বন্ধ ছিল জনগণনার কাজ। করোনা-উত্তরকালে এই খাতে বরাদ্দ ক্রমেই কমছে।

আরও পড়ুন: ‘এক দেশ, এক নির্বাচন’ চালু হচ্ছে মোদি সরকারের এই মেয়াদেই!

ভারতে জনগণনার কাজ শুরু হয় ১৮৮১ সালে। তার পর থেকে নিয়মিত হয়ে আসছে আদমশুমারি। করোনা-পর্ব ছাড়া ১৫০ বছরের ইতিহাসে একবারও ছেদ পড়নি এই প্রক্রিয়ায়। অথচ, অর্থনীতিবিদদের মতে, নীতি নির্ধারণের ক্ষেত্রে জনগণনা অত্যন্ত জরুরি।

এদিকে, জনগণনার সঙ্গে সঙ্গেই জাত গণনার দাবি জানিয়েছে বেশ কয়েকটি বিরোধী দলও। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের কয়েকটি শরিকও জাত গণনার দাবি সমর্থন করেছে। আরএসএসের দাবি, জাতগণনায় তাদের কোনও আপত্তি (Caste) নেই, যতক্ষণ তা কল্যাণমূলক প্রকল্পের জন্য ব্যবহার করা হবে (Census)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Bengali news

caste

news in Bengali   

banal news

Census

Census will start soon


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর