img

Follow us on

Friday, Oct 18, 2024

Parliament Monsoon Session: আজ, সোমবার শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন, মঙ্গলে বাজেট পেশ

Central Government: বাদল অধিবেশনে ৬টি বিল পেশ করবে সরকার

img

সংসদ ভবন (সংগৃহীত ছবি)

  2024-07-22 09:30:52

মাধ্যম নিউজ ডেস্ক: আজ, সোমবার সংসদে শুরু হচ্ছে বাদল অধিবেশন। এদিনই অর্থনৈতিক সমীক্ষার ওপরে একটি রিপোর্ট পেশ করা হবে বলে জানিয়েছে সরকার। মঙ্গলবার সংসদে (Parliament Monsoon Session) বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এর পাশাপাশি, চলতি অধিবেশনে ছ'টি দিল সংসদে পেশ করা হবে বলে জানা গিয়েছে। এই বিলগুলি হল— অর্থনৈতিক বিল, বিপর্যয় মোকাবিলা (সংশোধনী) বিল, বয়লার্স বিল, ভারতীয় বায়ুযান বিধেয়ক বিল, কফি (প্রচার এবং উন্নয়ন) বিল এবং রবার (প্রচার এবং উন্নয়ন) বিল।

রবিবার অনুষ্ঠিত হয় সর্বদলীয় বৈঠক (Parliament Monsoon Session)  

রবিবার সংসদের বাদল অধিবেশনের (Parliament Monsoon Session) আগে সর্বদলীয় বৈঠক সম্পন্ন হয় সেখানে হাজির ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং। তিনি বিরোধীদের সংসদে বাদল অধিবেশন সুষ্ঠুভাবে সম্পন্ন করার আবেদন জানিয়েছেন। প্রসঙ্গত, অষ্টাদশ লোকসভা গঠনের পরে সংসদের প্রথম অধিবেশনে (Central Government) বিরোধীদের বিশৃঙ্খলা, চিৎকার, স্লোগানে বারবার বাধার মুখে পড়তে হয় অধিবেশনকে। সংসদের এই বাদল অধিবেশন চলবে, আগামী ১২ অগাস্ট পর্যন্ত।

১৪ জনের কমিটি গঠন লোকসভার স্পিকারের

জানা গিয়েছে, মঙ্গলবারই কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Central Government) নির্মলা সীতারামান বাজেট পেশ করবেন। প্রসঙ্গত, এনিয়ে সপ্তমবার বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। অর্থমন্ত্রী হিসেবে সাতবার বাজেট পেশ করলে রেকর্ড গড়বেন তিনি। এর আগে মোরারজি দেশাই ৬ বার বাজেট পেশ করেছেন। সেই রেকর্ড আগেই ছুঁয়ে ফেলেছেন নির্মলা। এরই মধ্যে লোকসভার (Parliament Monsoon Session) স্পিকার ওম বিড়লা সংসদের বিজনেস অ্যাডভাইসারি কমিটি তৈরি করেছেন, যা সংসদের বিভিন্ন অ্যাজেন্ডা ঠিক করবে। এই কমিটিতে ১৪ জন সাংসদ রয়েছেন বিভিন্ন রাজনৈতিক দলের। বিজেপি থেকে কমিটিতে রয়েছেন নিশিকান্ত দুবে, অনুরাগ সিং ঠাকুর, ভর্তৃহরি মাহতাব, পিপি চৌধুরী, বৈজয়ন্ত পান্ডা এবং ডাঃ সঞ্জয় জয়সওয়াল। কংগ্রেস থেকে কে. সুরেশ এবং গৌরব গগৈ রয়েছেন কমিটিতে। তৃণমূলের প্রতিনিধি রয়েছেন সুদীপ বন্দ্যোপাধ্যায়। দয়ানিধি মারান রয়েছেন ডিএমকে থেকে এবং অরবিন্দ সাওয়ান্ত রয়েছেন শিবসেনা (ইউবিটি) থেকে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Parliament Monsoon Session

Budget 2024

Centre Government


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর