img

Follow us on

Monday, Jul 01, 2024

Central Govt Job: অদক্ষ কর্মীদের জনস্বার্থে অবসরগ্রহণে বাধ্য করা হবে, নির্দেশিকা জারি কেন্দ্রের

Retire Non-Performers: কর্মীর অদক্ষতা ধরা পড়লেই ছাঁটাই করবে কেন্দ্র সরকার... 

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-06-29 09:38:52

মাধ্যম নিউজ ডেস্ক: কেন্দ্র সরকারের (Central Govt Job) কর্মীদের কর্মদক্ষতা খতিয়ে দেখা হবে। নথি ঘেঁটে দেখা হবে তাঁদের কাজের রেকর্ড। যদি অদক্ষতা ধরা পড়ে তাহলে জনস্বার্থেই তাঁদের অবসরগ্রহণে বাধ্য করা হবে। সম্প্রতি, এমনটাই জানাল কেন্দ্র। সূত্রের খবর, প্রতিটি কেন্দ্রীয় দফতরে এই সার্ভিস রেকর্ড রিভিউ চালু হতে চলেছে। সরকারি বেতনভুক কর্মীর কর্মদক্ষতা বিচার করা হবে মৌলিক বিধি ৫৬ (J)এবং ৫৬ (I), এছাড়া সেন্ট্রাল সিভিল রুল ১৯৭২ এর ৪৮ (১) ধারার আওতায়। এই ধারা অনুযায়ী জনস্বার্থে যে কোনও সরকারি কর্মচারীকে অবসর গ্রহণে বাধ্য করার এক্তিয়ার থাকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। দেখা হবে, সংশ্লিষ্ট পদে কাজ করার দক্ষতা কর্মীর আছে কি না, তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে কি না। দেখা হবে তাঁর কর্মজীবনের সার্ভিস রেকর্ড, অ্যানুয়াল পারফরম্যান্স অ্যাপ্রাইজাল রিপোর্ট (APR)। সংশ্লিষ্ট কর্মীর ফাইল ও রিপোর্টও পরীক্ষা করে দেখা হতে পারে।

'ডিপার্টমেন্ট অফ পার্সোনাল অ্যান্ড ট্রেনিং' পর্যালোচনা করবে কর্মদক্ষতা 

সম্প্রতি কেন্দ্রীয় সরকার (Central Govt Job) একটি নির্দেশিকা জারি করেছে এবং সেখানেই 'ডিপার্টমেন্ট অফ পার্সোনাল অ্যান্ড ট্রেনিং'- এই দফতরকে বলা হয়েছে, যেকোনও ধরনের পাবলিক সেক্টর, ব্যাঙ্ক, স্বশাসিত প্রতিষ্ঠান- এ সমস্ত ক্ষেত্রে কর্মীদের দক্ষতা যাচাই করতে। এই নির্দেশিকাতে আরও বলা হয়েছে, কর্মীদের চাকরিতে রাখা উচিত নাকি সময়ের আগে তাদেরকে চাকরি থেকে অবসর নেওয়া উচিত, তা নিশ্চিত করার লক্ষ্যেই কর্মীদের কর্ম দক্ষতা পর্যালোচনা করা হবে।

২০২০ সালেও এসেছিল এমন নির্দেশ

বিভিন্ন দফতর ও মন্ত্রকের (Central Govt Job) প্রতিটি কর্মীকেই যাচাই করার কথা জানিয়েছে কেন্দ্র। নির্দেশ জারি করা হয়েছে গত ২৭ জুন। এমন নির্দেশ তবে প্রথম নয়, এর আগে ২০২০ সালেও সমস্ত মন্ত্রক এবং কেন্দ্রীয় সরকারের দফতরগুলিকে কর্মীদের দক্ষতা পর্যালোচনা নিয়ম কঠোরভাবে মেনে চলতে বলা হয়। বর্তমানে যে নির্দেশ কেন্দ্রীয় সরকার দিল তা ২০২০ সালের দেওয়া নির্দেশেরই (Retire Non-Performers) একটি বিস্তৃত রূপ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। ২৭ জুনের ওই নির্দেশিকায় প্রতিমাসের ১৫তম দিনে 'ডিপার্টমেন্ট অফ পার্সোনাল অ্যান্ড ট্রেনিং'- কে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

central govt job

the Department of Personnel and Training (DoPT)

Retire Non-Performers


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর