img

Follow us on

Friday, Sep 20, 2024

Chandrababu Naidu: চন্দ্রবাবুর দাবি সত্যি, পরীক্ষায় তিরুপতির প্রসাদী লাড্ডুতে মিলল পশুর চর্বির অস্তিত্ব

Tirupati Temple Laddus: তিরুপতি মন্দিরের লাড্ডুতে পশুর চর্বি মেশানো ঘিরে বিতর্ক! অন্ধ্রপ্রদেশ সরকারের রিপোর্ট তলব কেন্দ্রের...

img

তিরুপতির প্রসাদী লাড্ডুতে পশুর চর্বি। ফাইল ছবি

  2024-09-20 17:20:33

মাধ্যম নিউজ ডেস্ক: কোনও রাজনীতি নয়, যা বলছেন তা সত্যি! তিরুপতির বেঙ্কটেশ্বর মন্দিরের লাড্ডু নিয়ে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইড়ুর (Chandrababu Naidu) অভিযোগকে মান্যতা দিল সরকারি ল্যাবরেটরি। চন্দ্রবাবুর অভিযোগ ছিল, ‘ওয়াইএসআর কংগ্রেসের শাসনকালে তিরুপতি মন্দিরের (Tirupati Temple) লাড্ডুতে পশুর চর্বি ব্যবহার করা হত।’ বেঙ্কটেশ্বর মন্দিরে লাড্ডু তৈরির সময় পশুর চর্বি মেশানোর কথা অস্বীকার করেছিল পূর্বতন সরকার। কিন্তু নিজের দাবিকে সত্যি প্রমাণিত করলেন চন্দ্রবাবু। তিনি ওই লাড্ডু গুজরাটের একটি সরকারি ল্যাবে পরীক্ষার জন্য পাঠান। ল্যাবরেটরির রিপোর্ট বলছে, তিরুপতির লাড্ডুতে ব্যবহার করা ঘিতে মাছের তেল, গরু ও শূকরের চর্বি মিলেছে। এই নিয়ে দেশজুড়ে বিতর্কের সৃষ্টি হওয়ায় অন্ধ্রপ্রদেশ সরকারের রিপোর্ট তলব করল কেন্দ্র।

কী বলছে ল্যাবের রিপোর্ট?

গুজরাটের ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ডের সেন্টার অফ অ্যানালাইসিস অ্যান্ড লার্নিং ইন লাইভস্টক অ্যান্ড ফুড (CALF) ল্যাবরেটরির একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, প্রসাদ তৈরির জন্য ব্যবহৃত ঘিতে "এস ভ্যালু" (S-value) নির্ধারিত সীমার বাইরে ছিল, যা নির্দেশ করে যে সেই ঘিতে বিদেশি চর্বি মেশানো হয়েছে। রিপোর্টে আরও বলা হয়েছে, লাড্ডুতে ব্যবহার করা হয়েছে মাছের তেল, গরুর চর্বি এবং শূকরের চর্বি। এছাড়াও লাড্ডুতে সয়াবিন, সূর্যমুখী, অলিভ, রেপসিড, লিনসিড, গমের ভুসি, ভুট্টার ভুসি, নারকেল এবং পাম অয়েলের মতো বিভিন্ন উদ্ভিজ্জ উপাদানও ব্যবহার করা হয়েছে।

হতাশ ভক্তরা

তিরুমালা তিরুপতি দেবস্থানম (TTD) দ্বারা পরিচালিত তিরুমালা ভেঙ্কটেশ্বর মন্দির অন্ধ্রপ্রদেশের তিরুমালা পাহাড়ে অবস্থিত এবং এটি ভগবান বিষ্ণুর অবতার শ্রী ভেঙ্কটেশ্বরকে উৎসর্গ করা হয়েছে। এই মন্দিরটি হিন্দুদের মধ্যে অত্যন্ত পূজনীয় এবং বিশ্বজুড়ে ভক্তরা এখানে প্রার্থনা করতে আসেন। বিশেষ করে বিখ্যাত "লাড্ডু প্রসাদাম" এখানে ভক্তদের কাছে অত্যন্ত পবিত্র হিসেবে বিবেচিত হয়। প্রতিদিন বিশ্বের নানা প্রান্ত থেকে ভক্তদের ঢল নামে এই লাড্ডু সংগ্রহের জন্য। সেই প্রসাদেই পশুর চর্বির কথা শুনে মাথায় হাত পড়েছে ভক্তদের।

রিপোর্ট তলব

লাড্ডু নিয়ে এই বিস্ফোরক রিপোর্ট প্রকাশ্যে আসতেই তিরুপতি মন্দির কর্তৃপক্ষ একটি প্যানেল গঠন করেছেন। ওই প্যানেল ঘিয়ের গুণগত মান পরীক্ষা করে দেখবে। তিরুমালা তিরুপতি দেবস্থানমের এক্সিকিউটিভ অফিসার জানিয়েছেন, এই কমিটিতে চারজন থাকবেন। এক সপ্তাহের মধ্যে তাঁদের রিপোর্ট দিতে হবে।

আরও পড়ুন: ভেঙে পড়া নৌসেনার সি-গার্ডিয়ান ড্রোন প্রতিস্থাপন করবে মার্কিন সংস্থা

কী অভিযোগ

বুধবার অমরাবতীতে এনডিএ বিধায়কদের বৈঠকে ছিল। সেই বৈঠকেই চন্দ্রবাবু বলেন, ‘‘তিরুমালা লাড্ডুও নিম্নমানের উপাদান দিয়ে তৈরি করা হয়েছিল…ঘিয়ের বদলে ওরা পশুর চর্বি ব্যবহার করেছিল।’’ এখানে ‘ওরা’ বলতে ওয়াইএসআর কংগ্রেসের আমলের কথাই বলেছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী। তিনি দাবি করেন, এখন খাঁটি ঘি ব্যবহার করা হচ্ছে এবং মন্দিরে সবকিছু স্যানিটাইজ করা হয়েছে। ফলে সার্বিক গুণমান উন্নত হয়েছে। আবার একই সুরে জগন মোহন রেড্ডির সরকারকে তোপ দেগেছেন রাজ্যের তথ্যপ্রযুক্তি মন্ত্রী নারা লোকেশ। তিনি বলেন, ‘‘তিরুমালার ভগবান ভেঙ্কটেশ্বর স্বামী মন্দির আমাদের সবচেয়ে পবিত্র মন্দির। আমি অবাক হয়েছি যে ওয়াইএস জগন মোহন রেড্ডি প্রশাসন তিরুপতি প্রসাদে ঘিয়ের পরিবর্তে পশুর চর্বি ব্যবহার করেছে।’’

তদন্তের দাবি

বিজেপি অন্ধ্রের মুখপাত্র জি ভানুপ্রকাশ রেড্ডি এই বিষয়ে একটি পুঙ্খানুপুঙ্খ তদন্তের আহ্বান জানিয়েছেন। তাঁর দাবি পূর্ববর্তী ওয়াইএসকে সরকার এই ঘটনার জন্য দায়ী। জগন মোহন রেড্ডি সরকার "স্পষ্টভাবে হিন্দু বিরোধী" এবং তিরুমালা তিরুপতি দেবস্থানমের তহবিলের অব্যবস্থাপনা করা হয়েছে। তিনি ঘি সরবরাহের শৃঙ্খল নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন, গরু বেল্ট অঞ্চলে সমবায় সমিতিগুলিকে দরপত্র দেওয়ার আহ্বান জানিয়েছেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডুর কাছে তিরুপতি লাড্ডু তৈরিতে ব্যবহৃত ঘিতে পশুর চর্বি থাকার অভিযোগে একটি "বিস্তারিত প্রতিবেদন" চেয়েছেন। এদিকে, খাদ্যমন্ত্রী প্রহ্লাদ জোশি পুঙ্খানুপুঙ্খ তদন্তের আহ্বান জানিয়েছেন। তাঁর কথায়, "মুখ্যমন্ত্রী যা বলেছেন তা গুরুতর উদ্বেগের বিষয়। একটি বিশদ তদন্ত প্রয়োজন এবং অপরাধীকে শাস্তি দেওয়া উচিত।"

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Tirupati Temple

Chandrababu Naidu

Tirupati Balaji Temple

Tirupati

Tirumala

Tirupati Devasthanam


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর