img

Follow us on

Saturday, Oct 05, 2024

Chardham Yatra: চারধাম যাত্রায় আজ খুলছে গঙ্গোত্রী, যমুনোত্রী মন্দির! কেদারনাথ, বদ্রীনাথ কবে?

শেষ খবর পাওয়া অবধি চলতি বছরে নাম নথিভুক্ত করেছেন প্রায় ১২ লক্ষ ভক্ত

img

চারধাম

  2023-04-22 11:33:38

মাধ্যম নিউজ ডেস্ক: হিন্দুধর্ম মতে, অক্ষয় তৃতীয়ার পুণ্য তিথি থেকে শুরু হয় চারধাম যাত্রা (Chardham Yatra)। চারধাম হল, বদ্রীনাথ, কেদারনাথ, গঙ্গোত্রী এবং যমুনোত্রী। ২২ এপ্রিল যমুনোত্রী এবং গঙ্গোত্রী ধামের মন্দির খুলছে। ২৫ এপ্রিল খুলছে কেদারনাথ ধাম। ২৭ এপ্রিল বদ্রীনাথ ধাম খুলছে। চারধাম যাত্রায় অংশ নেন দেশ বিদেশের হিন্দু ধর্মাবলম্বীরা। যাত্রায় আগে থেকে নাম নথিভুক্ত করতে হয়। শেষ খবর পাওয়া অবধি চলতি বছরে নাম নথিভুক্ত করেছেন প্রায় ১২ লক্ষ ভক্ত।


কী বললেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী

প্রসঙ্গত, চারধামের (Chardham Yatra) অবস্থান হল দেশের উত্তরাখণ্ড রাজ্যে। সেই কারণে এই রাজ্যকে দেবভূমিও বলা হয়। ভক্তদের বিশ্বাস, এই ভূমিতে দেবতাদের বাস। চারধাম যাত্রা (Chardham Yatra) প্রসঙ্গে রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি বলেন,  রাজ্য প্রশাসনের তরফে সুষ্ঠুভাবে পরিচালনা করা হবে চারধাম যাত্রা। দর্শনার্থীরা সব ধরনের সুবিধা পাবেন। চার ধাম যাত্রার যাবতীয় প্রস্তুতি শেষ করা হয়েছে। ১২ লক্ষের উপর ব্যক্তি এই যাত্রার জন্য নাম নথিভুক্তি করিয়েছেন। এমনভাবে ব্যবস্থা করা হয়েছে যাতে সকলের যাত্রাই ভাল হয়।

প্রশাসনের গাইডলাইন

চারধাম যাত্রার জন্য গাইডলাইন প্রকাশ করা হয়েছে। প্রশাসনের তরফে বলা হয়েছে, 

১. পার্বত্য এলাকায় আবহাওয়ার সঙ্গে শরীরের খাপ খাওয়ানোর জন্য অন্তত ৭ দিন থাকার পরামর্শ দেওয়া হয়েছে পুণ্যার্থীদের।
    
২.ছাতা, রেনকোট, গরম জামাকাপড়, খাবারের ব্যবস্থা রাখতে হবে।
    
৩.পাঁচ-দশ মিনিটের জন্য শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করুন এবং প্রতিদিন প্রায় আধা ঘণ্টা হাঁটুন।
    
৪.চার ধাম যাত্রার আগে অবশ্যই একবার চিকিৎসকের পরামর্শ নিন।
    
৫.কোনও কারণে স্বাস্থ্যের অবনতি হলে ১০৪ হেল্পলাইন নম্বরে ফোন করুন।
    
৬.চার ধাম যাত্রা চলাকালীন করোনাবিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন জেলা ম্যাজিস্ট্র্যাট।

কেদারনাথ ও বদ্রীনাথের মাহাত্ম্য

কেদারনাথ মন্দিরের ভিতরের প্রথম হলটিতে পাঁচ পাণ্ডব ভাই, কৃষ্ণ, নন্দী, শিবের পথপ্রদর্শক এবং শিবের অন্যতম অভিভাবক বীরভদ্রের মূর্তি রয়েছে। ভারতের উত্তরাখণ্ড রাজ্যের রুদ্রপ্রয়াগ জেলার একটি হিন্দুদের একটি পবিত্র তীর্থক্ষেত্র। মন্দাকিনী নদীর তীরে অবস্থিত শহরটিকে ঘিরে থাকে হিমালয়ের তুষারাবৃত শৃঙ্গ। কেদারনাথ শহরে অবস্থিত কেদারনাথ মন্দির হিন্দুদের অন্যতম প্রধান তীর্থস্থান। এই মন্দিরটি ছোট চার ধাম তীর্থ-চতুষ্টয়ের অন্যতম।

আদিগুরু শঙ্করাচার্য প্রতিষ্ঠা করেন বদ্রীনাথ ধামের। দুটি ভিন্ন পাহাড়ের মধ্যিখানে অবস্থিত বদ্রীনাথ ধাম। এই দুই পর্বতের নাম হল নর ও নারায়ণ। নর ও নারায়ণ পর্বতের মধ্যে দিয়ে বয়ে চলেছে অলকানন্দা নদী। শ্রী বিষ্ণু এই মন্দিরে বদ্রীনারায়ণ রূপে পূজিত হন। শালগ্রাম শিলার তৈরি বদ্রীনাথজির বিগ্রহ এই মন্দিরে অধিষ্ঠিত। মন্দিরে ঢোকার মুখে তিন ফুটের বেশি লম্বা মূর্তি মন্দিরের অন্যতম মূল আকর্ষণ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Kedarnath

Chardham Yatra

Badrinath


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর