img

Follow us on

Friday, Sep 20, 2024

Rath: বিদ্যুৎস্পৃষ্ট হয়ে রথে আগুন ত্রিপুরায়, ঝলসে মৃত ৭, সাহায্য ঘোষণা মোদির

ত্রিপুরায় উল্টোরথের শোভাযাত্রায় মর্মান্তিক দুর্ঘটনা! কী করে আগুন লাগল রথে? তদন্তের নির্দেশ মুখ্যমন্ত্রী মানিকের

img

এই জায়গা দিয়ে যাওয়ার সময় (বাঁদিকে) দুর্ঘটনা ঘটে। তখনও হাই-ভোল্টেজ লাইনের সঙ্গে সংস্পর্শে রয়েছে রথের চূড়া (ডানদিকে)।

  2023-06-29 12:20:24

মাধ্যম নিউজ ডেস্ক: মাসির বাড়ি থেকে উল্টোরথের (Rath) দিন ফেরেন প্রভু জগন্নাথ। সেই আনন্দে মেতেছেন দেশ-বিদেশের ভক্তরা। উল্টোরথ ঘিরে ত্রিপুরায় ঘটে গেল এক মর্মান্তিক দুর্ঘটনা। রথে আগুন লাগায় প্রাণ হারালেন ৭ জন।

ঠিক কী হয়েছিল?

উল্টোরথ (Rath) উপলক্ষে এদিন বিকাল থেকেই ত্রিপুরার উনাকোটি জেলার কুমারঘাটে ভিড় করেছিলেন ভক্তরা। জানা গিয়েছে, ফি বছর এই রথের মেলায় তিল ধারণের জায়গা থাকে না, এবারেও তার ব্যতিক্রম হয়নি। এরই মধ্যে আচমকা রথে ধরে যায় ভয়াবহ আগুন। মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে লেলিহান শিখা। ঝলসে মৃত্যু হয় ৭ জনের। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। ঘটনার জেরে শোকের ছায়া গোটা রাজ্যে।

কীভাবে আগুন লাগে?

রথে (Rath) আগুন লাগার ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে ত্রিপুরায় উনাকোটি জেলায়। খবর যায় দমকলেও। সূত্রের খবর, রাস্তা দিয়ে যাওয়ার সময় আচমকা ১৩৩ কিলো-ভোল্টের হাই-টেনশন লাইনের সংস্পর্শে এসে যায় রথটি। মুহূর্তেই আগুন ধরে যায়। আগুনের করাল গ্রাস থেকে বাঁচতে হুড়োহুড়ি পড়ে যায় সমবেত জনতার মধ্যে। পুলিশ সূত্রে খবর, এদিন বিকাল সাড়ে ৪টে নাগাদ ঘটনাটি ঘটে কুমারঘাটে। পুলিশ ইতিমধ্যেই ঘটনার তদন্ত শুরু করেছে। কীভাবে ওই ওভারহেড তারের সংস্পর্শে এল রথটি, তা খতিয়ে দেখা হচ্ছে। রথযাত্রার জন্য আগে থেকেই যেখানে বিদ্যুতের তার উঁচু করে দেওয়া হয় এবং রথের উচ্চতাও স্থির করে দেওয়া হয়, সেখানে কীভাবে এই মর্মান্তিক ঘটনা ঘটল, তা নিয়েও উঠছে প্রশ্ন।

শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর

মর্মান্তিক এই দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর তহবিল থেকে মৃতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ও গুরুতর আহতদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।

শোকপ্রকাশ মুখ্যমন্ত্রী মানিক সাহারত

ঘটনায় শোক প্রকাশ করেছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা। তিনি এদিন ঘোষণা করেন, নিহতদের সন্তানদের ৪ লাখ টাকা করে দেওয়া হবে। ষাট শতাংশের বেশি পুড়ে গেছে যাঁদের শরীর তাঁরা পাবেন আড়াই লাখ টাকা। অন্যদিকে ৪০-৬০ শতাংশ শরীর পুড়েছে যাঁদের, তাঁরা পাবেন ৭৪ হাজার টাকা। মুখ্যমন্ত্রী মানিক সাহা এই দুর্ঘটনার উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশও দিয়েছেন। জানা গিয়েছে, উনাকোটির জেলা শাসকের নেতৃত্বে চলবে এই তদন্ত।

নিজের ট্যুইটারে তিনি লিখেছেন, “কুমারঘাটে একটি মর্মান্তিক দুর্ঘটনায় উল্টো রথ টানার সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বেশ কয়েকজন  প্রাণ হারিয়েছেন। আরও অনেকে আহতও হয়েছেন। এই ঘটনায় আমি গভীরভাবে শোকাহত। স্বজনহারা পরিবারগুলির প্রতি আমার গভীর সমবেদনা রইল। যাঁরা আহত হয়েছেন তাঁরা দ্রুত সুস্থ হয়ে উঠুন, এটাই চাই। এই কঠিন সময়ে রাজ্য সরকার তাঁদের পাশে আছে।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ

Tags:

Madhyom

bangla news

Bengali news

Rath

chariot caught fire in rath yatra


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর