img

Follow us on

Tuesday, Sep 17, 2024

Chhattisgarh: মাওবাদী দমনে সক্রিয় সরকার, ৪ হাজার সিআরপিএফ পৌঁছল ছত্তিশগড়ে

Action against Maoist: শাহের দেওয়া ডেডলাইনে বাকি ১৮ মাস! মাও-দমনে বস্তারে ৪ হাজার সিআরপিএফ

img

মাওবাদী দমনে ৪ হাজার সিআরপিএফ পৌঁছল ছত্তিশগড়ে।

  2024-09-10 15:07:00

মাধ্যম নিউজ ডেস্ক: মাওবাদী মুক্ত (Action against Maoist) দেশ গঠনের লক্ষ্যে ছত্তিশগড়ের (Chhattisgarh) দক্ষিণ বস্তারে ৪ হাজার বাড়তি জওয়ান মোতায়েন করল সিআরপিএফ (CRPF)। মাওবাদী ডেরা হিসাবে পরিচিত ছত্তিশগড়ের বস্তার (Bastar)। জানা গিয়েছে, ছত্তিশগড়ের বস্তারে তিন ব্যাটালিয়ান ফোর্স আনা হয়েছে ঝাড়খণ্ড থেকে। একটি ব্যাটালিয়ান ফোর্স যাচ্ছে বিহার থেকে। 

মাও দমনে পরিকল্পনা

ছত্তিশগড়ের (Chhattisgarh) উপ-মুখ্যমন্ত্রী বিজয় শর্মা সোমবার বস্তারে জানিয়েছেন যে, নকশালবাদের (Action against Maoist) বিরুদ্ধে এলাকায় আধিপত্য বিস্তারের জন্য যা যা করা দরকার তা তাঁরা করবেন। তিনি বলেন, “এলাকায় আধিপত্য বিস্তারের জন্য যা যা প্রয়োজন, সবই করা হবে। আমরা বড় লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর আহ্বানে এবং মুখ্যমন্ত্রী বিষ্ণু দেও সাই-এর নির্দেশনায় এই সমস্ত করা হচ্ছে যাতে সবকিছু নিয়ন্ত্রণে থাকে।” উল্লেখ্য, মাওবাদী ডেরার আঁতুরঘরে গত কয়েক বছর ধরে গোয়েন্দা তথ্য ভিত্তিক কাউন্টার অপারেশন চলছে। দক্ষিণ বস্তারে মাওবাদীদের ডেরায় হানা দিয়ে বড়সড় অভিযানে নামে ফোর্স। বস্তারের মাওবাদী দুর্গে আঘাত হানা হয়। আগে, এই এলাকাগুলিতে প্রবেশ করতে পারত না সরকার। সাধারণ মানুষ তো একেবারেই না। এখন, মাওবাদীদের ১০০টি ফরোয়ার্ড অপারেটিং বেসে সিআরপিএফ টিম রয়েছে। 

আরও পড়ুন: আরজি কর কাণ্ডে এবার ইডির নজরে সন্দীপের ‘অতি পরিচিত’ নার্গিস, কে এই মহিলা?

স্বরাষ্ট্রমন্ত্রীর লক্ষ্য

এর আগে ছত্তিশগড়ের (Chhattisgarh) রায়পুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) বলেছিলেন, ২০২৬ সালের মধ্যে মাওবাদী (Action against Maoist) মুক্ত হবে দেশ। তিনি জানান, মাওবাদীদের জন্য নতুন আত্মসমর্পণ নীতি আনা হবে। তাই মাওবাদীরা যাতে আত্মসমর্পণ করেন, সেই আর্জি জানান তিনি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন, মাওবাদীদের সন্ত্রাস দেশের গণতন্ত্রের জন্য ক্ষতিকর। এখনও পর্যন্ত মাওবাদী হামলায় অন্তত ১৭,০০০ মানুষ প্রাণ হারিয়েছেন বলে উল্লেখ করেছিলেন তিনি। স্বরাষ্ট্রমন্ত্রীর সেই লক্ষ্য পূরণে সক্রিয় ছত্তিশগড় সরকার। উল্লেখ্য, মাওবাদী ডেরা চূর্ণ করতে, প্রথমেই সাধারণ মানুষকে নিজের পক্ষে নেওয়ার পথে এগোয় প্রশাসন। সেখানে উন্নতমানের রাস্তা, সামাজিক উন্নয়ন, সহ একাধিক পদক্ষেপ সরকার করেছে। এর হাত ধরে ধীরে ধীরে মাওবাদীদের প্রভাব থেকে সাধারণ মানুষকে সরিয়ে আনা গিয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Amit Shah

bangla news

CRPF

Chhattisgarh

bastar

Action against Maoist


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর