img

Follow us on

Thursday, Sep 19, 2024

Chhattisgarh Elections 2023: রাত পোহালেই বিধানসভা নির্বাচন, আইইডি বিস্ফোরণে কাঁপল ছত্তিসগড়, জখম ৩  

হামলার নেপথ্যে মাওবাদীরাই রয়েছে বলে অনুমান প্রশাসনের...

img

প্রতীকী ছবি।

  2023-11-07 08:18:25

মাধ্যম নিউজ ডেস্ক: রাত পোহালেই ছত্তিসগড় বিধানসভার নির্বাচন (Chhattisgarh Elections 2023)। ভোট হবে দু’ দফায়। প্রথম দফায় নির্বাচন হবে ৭ নভেম্বর, মঙ্গলবার। পরের দফার নির্বাচন হবে নভেম্বরের ১৭ তারিখে। ৯০ আসন বিশিষ্ট এই বিধানসভার ২০টি আসনে নির্বাচন হবে মঙ্গলবার। এর সিংহভাগ কেন্দ্রই মাওবাদী অধ্যুষিত এলাকায়। এর মধ্যে রয়েছে বস্তার, দান্তেওয়াড়া, কাঙ্কের, কবীরধাম এবং রাজনন্দনগাঁও। রাজনন্দনগাঁওয়ে প্রার্থী হয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী রামন সিং। রাজ্যের মন্ত্রী কাওসি লাখমার ভাগ্য নির্ধারণ হবে প্রথম দফার নির্বাচনে। তিনি কোটনা কেন্দ্রের প্রাক্তন বিধায়ক।

ভাগ্য নির্ধারণ ২২৩জন প্রার্থীর

গত বিধানসভা নির্বাচনে এই ২০টি আসনের মধ্যে ১৭টিতে জয়ী হয়েছিল কংগ্রেস। বিজেপি জিতেছিল ২ কেন্দ্রে। একটি আসনে জয়ী হয়েছিলেন অজিত যোগীর দল। মঙ্গলবার প্রথম দফার নির্বাচনে (Chhattisgarh Elections 2023) ভাগ্য নির্ধারণ হবে ২২৩জন প্রার্থীর। ভোট দেবেন ৪০ লক্ষ ৭৮ হাজার ৬৮১ জন। যে ২০টি আসনে এদিন নির্বাচন হবে, তার মধ্যে ১৩টি তফশিলি জাতি-উপজাতির জন্য সংরক্ষিত।

আইইডি বিস্ফোরণ

এদিকে, নির্বাচন শুরুর কয়েক ঘণ্টা আগেই আইইডি বিস্ফোরণে কেঁপে উঠল কাঙ্কের জেলা। সোমবার নির্বাচনী সরঞ্জাম নিয়ে বুথের দিকে রওনা দিয়েছিলেন ভোটকর্মীরা। এদিন সন্ধ্যায় বিস্ফোরণ ঘটে কাঙ্কেরের রেঙ্গাগোন্দি গ্রামে। জানা গিয়েছে, ছোটেবেটিয়া থানার মারবেদা পুলিশ ক্যাম্প থেকে ভোটকর্মীদের নিয়ে বিএসএফের চারটি দল যাচ্ছিল রেঙ্গাগোন্দির দিকে। আচমকাই ঘটে বিস্ফোরণ। গুরুতর জখম হন বিএসএফ কনস্টেবল চন্দ্রপ্রকাশ সেওয়াল ও দুই ভোটকর্মী। স্থানীয় হাসপাতালে চলছে চিকিৎসা। হামলার নেপথ্যে মাওবাদীরাই রয়েছে বলে অনুমান প্রশাসনের। প্রসঙ্গত, প্রতিবারের মতো এবারও ভোট বয়কটের ডাক দিয়েছে মাওবাদীরা।

আরও পড়ুুন: ফের ইডি হেফাজতে জ্যোতিপ্রিয়, মন্ত্রিমশাই শুনলেন ‘চোর’ ধ্বনি

নির্বাচনে (Chhattisgarh Elections 2023) বিঘ্ন ঘটাতে মাওবাদীরা যে তৎপর, তা মালুম হয়েছিল আগেই। নির্বাচনের ঠিক তিনদিন আগেই এক বিজেপি নেতাকে কুপিয়ে খুন করে দুষ্কৃতীরা। নির্বাচনী প্রচার সেরে ফিরছিলেন তিনি। রতন দুবে নামে ওই বিজেপি কর্মীর দেহ উদ্ধার করে পুলিশ। এদিন আইইডি বিস্ফোরণ ঘটেছে নারায়ণপুরেও। বিস্ফোরণের পর মাও-উপদ্রুত এলাকায় আঁটোসাঁটো করা হয়েছে নিরাপত্তা। কাঙ্কের কালেক্টর প্রিয়াঙ্কা শুক্লা বলেন, “মাওবাদী-আক্রান্ত এলাকায় কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। ভোট গ্রহণের সময় কেন্দ্রগুলিতে ড্রোন দিয়ে নজরদারি করা হবে।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

ied blast

Chhattisgarh

Assembly Elections 2023

Chhattisgarh assembly polls 2023

Chhattisgarh Elections 2023


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর