img

Follow us on

Saturday, Sep 28, 2024

Chhattisgarh News: ছত্তিশগড়ে মাওবাদীদের ঘাঁটিতে মিলল জাল নোট ও তৈরির সরঞ্জাম

প্রথমবার কোনও মাওবাদী বিরোধী অভিযানে জাল নোট ছাপানোর সরঞ্জাম খুঁজে পেল বাহিনী

img

উদ্ধার হওয়া জাল নোট (সংগৃহীত ছবি)

  2024-06-23 15:37:14

মাধ্যম নিউজ ডেস্ক: ছত্তিশগড়ে (Chhattisgarh News) অভিযান চালিয়ে বড়সড় সাফল্য পেল বাহিনী। মাওবাদী বিরোধী অভিযানে উদ্ধার হল জাল নোট এবং তা তৈরীর সরঞ্জাম। এতেই প্রমাণ হচ্ছে মাওবাদীরা গুলি-বন্দুকের লড়াইয়ের পাশাপাশি অর্থনৈতিকভাবে দেশকে পঙ্গু করতে জাল নোটের কারবারও চালাচ্ছে। বিশেষজ্ঞদের মতে, অর্থের অভাবে ধুঁকছে মাওবাদীরা। জাল নোটের কারবার তাদের সেই সমস্যা থেকেও মুক্তি দিচ্ছে। তবে যৌথ বাহিনীর অভিযানে তাদের নয়া কৌশল অনেকটাই পিছিয়ে পড়ল বলে মনে করছে ওয়াকিবহাল মহল। প্রসঙ্গত, প্রথমবার কোনও মাওবাদী বিরোধী অভিযানে এমন জাল নোট ছাপানোর সরঞ্জাম খুঁজে পেল বাহিনী।

করাজগুরার জঙ্গলে অভিযানে নামে সুকমা পুলিশ ও সিআরপিএফের যৌথ বাহিনী

নিরাপত্তা বাহিনীর আধিকারিকরা জানাচ্ছেন, জাল নোটের এমন কারবারে স্থানীয় অর্থনীতি পঙ্গু হয়ে যেতে পারে। প্রসঙ্গত, গতকালই ছত্তিশগড় রাজ্যের করাজগুরার জঙ্গলে (Chhattisgarh News) অভিযানে নামে সুকমা পুলিশ ও সিআরপিএফের যৌথ বাহিনী। সেখানেই মেলে জাল নোট ও তা তৈরি করার সরঞ্জাম। ছত্তিশগড় পুলিশের উচ্চপদস্থ আধিকারিক কিরণ চৌহান সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, গোপন সূত্রে খবর পেয়েই তাঁরা এই অভিযানে নামেন। গোয়েন্দারা তাঁদের আগে থাকতেই খবর দিয়েছিল যে মাওবাদীরা জাল নোটের কারবার শুরু করেছে। যদিও যৌথ বাহিনী সেখানে পৌঁছানোর আগেই মাওবাদীরা পালিয়ে যেতে সক্ষম হয়। কিন্তু তাদের গোপন ডেরায় মেলে নোট ছাপানোর মেশিন, কালি, টেমপ্লেট সমেত ৫০ টাকা, ১০০ টাকা, ২০০ টাকা ও ৫০০ টাকার জাল নোট। এর পাশাপাশি উদ্ধার হয়েছে একটি বন্দুক, একটি ওয়ারলেস সেট এবং বিপুল পরিমাণে বিস্ফোরকও।

জাল-মুদ্রার ব্যবহার স্থানীয় অর্থনীতিকেও দুর্বল করে দিতে পারে

প্রশাসনের আধিকারিকদের মতে, যেভাবে মাওবাদীরা নোট ছাপাতে শুরু করেছে, এতে বোঝা যাচ্ছে যে তারা আর্থিকভাবে ঘাটতির সম্মুখীন হচ্ছে। সাধারণভাবে ছত্তিশগড়ের (Chhattisgarh News) জঙ্গল অধ্যুষিত স্থানীয় বাজারগুলি থেকেই তারা তাদের প্রয়োজনীয় রসদ কেনে। গোয়েন্দাদের ভাবাচ্ছে, লেনদেনে এই জাল-মুদ্রার ব্যবহার স্থানীয় অর্থনীতিকেও দুর্বল করে দিতে পারে। জাল নোটের কারবারের মোকাবিলার জন্য গ্রামে গ্রামে সচেতনতামূলক প্রচার চালাচ্ছে নিরাপত্তা বাহিনী এবং বাসিন্দাদের সতর্ক করা হচ্ছে। এর পাশাপাশি সন্দেহজনক যেকোনও টাকা নিতে বারণ করা হচ্ছে। সূত্র মারফত জানা গিয়েছে, মাওবাদীরা এই কারবার শুরু করে ২০২২ সাল থেকে এবং সংগঠনে যেভাবে আর্থিক ঘাটতি হচ্ছে তা মোকাবিলা করার জন্যই তারা এই কৌশলকে অবলম্বন করে। স্থানীয় এলাকাভিত্তিক যে কমিটি রয়েছে মাওবাদীদের, সেখানকার একজন সদস্যকে জাল নোট তৈরির প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলেও গোয়েন্দারা জানতে পেরেছেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ

Tags:

Madhyom

bangla news

Bengali news

Chhattisgarh News

Maoists Printing Fake Notes


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর