img

Follow us on

Monday, Sep 16, 2024

Chattishgarh: স্বরাষ্ট্রমন্ত্রীর আর্জি মেনে ছত্তিশগড়ে আত্মসমর্পণ ২৫ মাওবাদীর

Maoist Surrender: কেন্দ্রের পুনর্বাসন নীতির সুফল, বিজাপুরে আত্মসমর্পণ ২৫ জন মাওবাদীর...

img

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অনুরোধে ছত্তিশগড়ে আত্মসমর্পণ করল ২৫ জন মাওবাদী। ছবি— সংগৃহীত।

  2024-08-28 13:31:24

মাধ্যম নিউজ ডেস্ক: মাওবাদী পুনর্বাসন নীতির সুফল মিলল। ছত্তিশগড়ের (Chattishgarh) বিজাপুর জেলায় ২৫ জন মাওবাদী আত্মসমর্পণ (Maoist Surrender) করেছে। এদের মধ্যে দুজন মহিলা। এই মাওবাদীদের জন্য মোট ২৯ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছিল। কিন্তু এরা নিজেরা আত্মসমর্পণ করায় মাওবাদী পুনর্বাসন নীতির অধীনে প্রত্যেককে ২৫ হাজার টাকা করে দিয়েছে ছত্তিশগড় সরকার।

মাওবাদীদের আত্মসমর্পণ

ছত্তিশগড় (Chattishgarh) প্রশাসন সূত্রে খবর, সোমবার বিজাপুর জেলা পুলিশ সুপার এবং সিআরপিএফের ডিআইজির কাছে ২৫ জন মাওবাদী আত্মসমর্পণ করেছে। এর মধ্যে তিনজনের জন্য ৮ লক্ষ টাকা করে, একজনের জন্য ৩ লক্ষ টাকা এবং অন্য দু'জন মাওবাদীর প্রতি ১ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছিল। পুলিশ সুপার বলেছেন যে আত্মসমর্পণ করা মাওবাদী পুনর্বাসন নীতির অধীনে প্রত্যেককে ২৫ হাজার টাকা প্রদান করা হয়েছে। এরা নিষিদ্ধ কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়ার (মাওবাদী) গাঙ্গলুর এবং ভৈরমগড় এলাকা কমিটিতে সক্রিয় ছিল, তাদের মধ্যে দু'জন মহিলা রয়েছে। এই দুই মহিলা, শাম্বতী মাদকাম (২৩) এবং জ্যোতি পুনেম (২৭) এবং মহেশ তেলাম সক্রিয় ছিলেন। চলতি বছরে এদের নিয়ে ১৭০ জন মাওবাদী হিংসার পথ ত্যাগ করল।

আরও পড়ুন: ‘‘এটা পাকিস্তান-আফগানিস্তান নয়’’, বন‍্ধের সকালে পুলিশকে হুঁশিয়ারি অগ্নিমিত্রার

কেন্দ্রের নীতি

সম্প্রতি ছত্তিশগড়ের (Chattishgarh) মাও অধ্যুষিত (Maoism) এলাকা পরিদর্শনে গিয়ে আগামী দুই বছরের মধ্যেই মাওবাদী মুক্ত দেশের কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। তাঁর দাবি, ২০২৬ সালের মধ্যে দেশ থেকে নিশ্চিহ্ন হবে মাওবাদীরা (Maoism)। তিনি জানিয়েছিলেন, মাওবাদীদের সঙ্গে মোকাবিলা করার জন্য এর মধ্যেই নানা পরিকল্পনা ছকতে শুরু করেছে কেন্দ্র। রাজ্যগুলির সঙ্গে কথা চলছে। ২০২৬ সালের মধ্যে মাওবাদী কার্যকলাপ শেষ করার জন্য বিশেষ কৌশল নেওয়া হয়েছে।  অমিত শাহ জানান, মাওয়াবাদীদের জন্য নতুন সারেন্ডার পলিসি আনা হবে। তাই মাওবাদীরা যাতে আত্মসমর্পণ করেন, সেই আর্জি জানিয়েছিলেন তিনি। এরপরই ছত্তিশগড়ে আত্মসমর্পণ করল মাওবাদীরা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Amit Shah

bangla news

bijapur

Chattishgarh

Maoist Surrender


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর