img

Follow us on

Friday, Oct 18, 2024

Eris Covid Variant: করোনার নয়া রূপ ‘এরিস’! সংক্রমণের হার উদ্বেগ বাড়াচ্ছে ব্রিটেনে, বঙ্গেও কি ভয়?

২৩৪টির মধ্যে ১০৭টি দেশেই নতুন করে কোভিড ধরা পড়ছে 

img

ফের কোভিড আতঙ্ক।

  2023-08-07 14:44:42

মাধ্যম নিউজ ডেস্ক: ব্রিটেনে নতুন করে আত্মপ্রকাশ করল করোনার নয়া অবতার। কোভিডের এই নয়া স্ট্রেনের নাম রাখা হয়েছে ‘এরিস’ (Eris Covid Variant)। কলহ ও বিবাদের গ্রিক দেবী হলেন এরিস। ভয়ঙ্কর না-হলেও সংক্রমণ ছড়ানোর ব্যাপারে বেশ পটু নভেল করোনাভাইরাসের এই নয়া রূপভেদ ‘ইজি.৫.১’। জুলাই থেকে মাত্র ৩ সপ্তাহের মধ্যে  ১৪ শতাংশ নাগরিক এই ভাইরাসের কবলে পড়েছেন।

এরিসের হদিশ ভারতেও

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর, এরিসের হদিশ মিলেছে ভারতেও। তবে তার মধ্যে বাংলা রয়েছে কি না, তা নিয়ে এখনও কিছু জানানো হয়নি। চিকিৎসকরা অবশ্য বলছেন, বর্ষার এই মরশুমে যে ভাবে সামান্য হলেও প্রায় সর্বত্র ফের কোভিড (Eris Covid Variant) একপ্রস্ত মাথাচাড়া দিয়েছে, তাতে বঙ্গেও এই এরিসের উপস্থিতি অস্বাভাবিক নয়। অতিমারী পর্বের সমাপ্তি ঘটেছে আগেই। কিন্তু সারা পৃথিবীতেই কোভিডের মরশুমি বৃদ্ধি দেখা যাচ্ছে বলে জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। শুধু জুলাইতেই ১০ লক্ষাধিক পজিটিভ কেস এবং ৩১০০-র বেশি মৃত্যু নথিভুক্ত হয়েছে গোটা দুনিয়ায়। 

ব্রিটেনে এরিসের বাড়-বাড়ন্ত

চলতি বছরের ৩ জুলাই কোভিডের (Eris Covid Variant) এই নয়া স্ট্রেনের খোঁজ পাওয়া যায়। বর্তমানে মোট কোভিড আক্রান্তের মধ্যে ১৪ শতাংশ এই ভাইরাসে আক্রান্ত। জুলাই মাসের গোড়া থেকেই দ্রুত হারে বাড়তে শুরু করে সংক্রমণ। প্রতি নয়জনের মধ্যে একজন করে এই রোগে আক্রান্ত হতে থাকে। প্রসঙ্গত, কোভিডে আক্রান্তের সংখ্যা প্রতিদিন বাড়ছে ব্রিটেনে। সম্প্রতি ৪৯৩৬ জন ফুসফুস সংক্রান্ত সমস্যা নিয়ে চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছে। তাদের মধ্যে বর্তমানে ৫.৪ শতাংশ কোভিডে আক্রান্ত। এই পরিসংখ্যান ক্রমশ উর্দ্ধগামী হলে আরও কড়া ব্যবস্থা নেওয়ার কথা ভাবতে পারে ঋষি সুনকের প্রশাসন।

আরও পড়ুন: আক্রান্তের নিরিখে শীর্ষে উত্তর ২৪ পরগনা! ডেঙ্গি পরিস্থিতি উদ্বেগজনক রাজ্যে

হু-এর সতর্কতা

হু জানিয়েছে, ২৩৪টির মধ্যে ১০৭টি দেশেই (৪৬%) কোভিড (Eris Covid Variant) ধরা পড়ছে নতুন করে। দেখা যাচ্ছে, আক্রান্ত ও মৃতের বিচারে এর মধ্যে ভারত এবং বাংলাও আছে। গত এক সপ্তাহেই অন্তত পাঁচ জন করোনা পজিটিভের মৃত্যু হয়েছে রাজ্যে। তবে এই পাঁচজনেরই ছিল ভয়াবহ কো-মর্বিডিটি। দুনিয়ার ৪৫টি দেশে ঢুকে পড়া এরিস ভারতেও উপস্থিত। রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম বলেন, 'সিজনাল স্পাইক চলছে এখন করোনার। বর্ষা, বসন্তের মতো বিভিন্ন মরশুমে ও ঋতুবদলের সময়ে তো হবেই। সে জন্যই কোভিড বেড়েছে একটু। তবে বাংলায় এরিস পাওয়া গিয়েছে কি না, সে খবর এখনও পাইনি।'

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Covid-19

Britain

bangla news

Bengal

Eris

Eris Covid Variant


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর