img

Follow us on

Monday, Jul 08, 2024

Cyclone Biparjoy: অতি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে সৌরাষ্ট্রে আছড়ে পড়ল বিপর্যয়! ১লক্ষ মানুষকে স্থানান্তর

মধ্যরাত পর্যন্ত ‘ল্যান্ডফল’ প্রক্রিয়া চলবে। ওই সময়ের মধ্যে ‘বিপর্যয়’-র গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ১৪০ কিমি হতে পারে।

img

আছড়ে পড়ল ঘূর্ণিঝড় বিপর্যয়।

  2023-06-15 20:16:34

মাধ্যম নিউজ ডেস্ক: গুজরাটে ঘূর্ণিঝড় বিপর্যয়ের (Cyclone Biparjoy) ‘ল্যান্ডফল’ প্রক্রিয়া শুরু হল। অতি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে সৌরাষ্ট্রে আছড়ে পড়েছে ‘বিপর্যয়’। ভারতীয় মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, আজ মধ্যরাত পর্যন্ত সেই ‘ল্যান্ডফল’ প্রক্রিয়া চলবে। ওই সময়ের মধ্যে ‘বিপর্যয়’-র গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ১৪০ কিমি হতে পারে। অর্থাৎ আগামী কয়েক ঘণ্টা গুজরাটে তাণ্ডব চালাবে ‘বিপর্যয়’। ইতিমধ্যে এক লক্ষ মানুষকে গুজরাটের উপকূলবর্তী এলাকা থেকে নিরাপদ স্থানে সরানো হয়েছে।

বিপর্যয় মোকাবিলায় প্রস্তুতি 

ঘূর্ণিঝড়ের (Cyclone Biparjoy) স্থলভাগে আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু হতেই রূপেন ভান্ডার এলাকা থেকে উদ্ধার করা হয় ৭২ জনকে। গুজরাটের ওই এলাকা নীচু হওয়ায়, সেখানে জল ঢুকতে শুরু করে হু হু করে। এনডিআরএফের ৬টি দল হাজির হয়ে সেখান থেকে উদ্ধার করে ৭২ জনকে। যাঁদের মধ্যে ৩২ জন পুরুষ, ২৫ জন মহিলা এবং রয়েছে ১৫ শিশু। রূপেন ভান্ডার এলাকা থেকে উদ্ধার করে ওই ৭২ জনকে দ্বারকার একটি স্কুলে নিরাপদে রাখা হয়েছে। বিপর্যয় মোকাবিলায় প্রস্তুত রয়েছে এনডিআরএফ। ঘূর্ণিঝড় পরিস্থিতির উপর কড়া নজর রাখছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ঘূর্ণিঝড়ের কারণে যাতে কোনওরকম প্রাণহানি না হয় তার জন্য আগেভাগেই সতর্ক প্রশাসন। 

সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ গুজরাট উপকূলে আছড়ে পড়ে বিপর্যয় (Cyclone Biparjoy)। তখন ঝড়ের গতি ছিল ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার। ঝড়ের গতি ঘণ্টায় ১২৫ থেকে ১৫০ কিলোমিটার হতে পারে। ঝড়ের কারণে জামনগরে বেশ কিছু গাছ উপড়ে পড়েছে। ইতিমধ্যেই গুজরাটের একাধিক জায়গায় ঝোড়ো হাওয়ায় সম্পত্তির ক্ষতি হয়েছে। যদিও এখনও কোনও হতাহতের ঘটনা নেই। ঘূর্ণিঝড় বিপর্যয়ের গতিপথের দিকে কড়া নজর রয়েছে প্রশাসনের। গান্ধীনগরে রিভিউ মিটিং করেছেন গুজরাটের মুখ্য়মন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল।

আরও পড়ুুন: মনোনয়নের শেষ দিনে ঝরল রক্ত, অগ্নিগর্ভ চোপড়ায় গুলিতে মৃত ২, জখম ১

বিপর্যয়ের প্রভাব কেরল, মুম্বইয়েও

বিপর্যয়ের (Cyclone Biparjoy) প্রভাব পড়তে পারে কেরল উপকূলেও। রাতে সাড়ে ১১টা পর্যন্ত ভিঝিনজাম থেকে কাসারাগোড় পর্যন্ত উপকূলে আছড়ে পড়তে পারে প্রবল ঢেউ। ঢেউয়ের উচ্চতা হতে পারে ৩ থেকে ৩.৩ মিটার। ঘূর্ণিঝড় বিপযর্য়ের প্রভাব পড়েছে মুম্বইয়ের সমুদ্রেও। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Cyclone

Gujarat

Cyclone Biparjoy

Arabean Sea


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর