img

Follow us on

Friday, Oct 25, 2024

Cyclone Dana: ওড়িশায় ভয়ঙ্কর তাণ্ডব চালাচ্ছে দানা, তুমুল ঝড়বৃষ্টি, রাস্তাঘাট জনমানবশূন্য

Odisha: দানা মোকাবিলায় ওডিশায় তৈরি করা হয়েছে ৭,৩৬৭ ত্রাণ শিবির

img

ইনস্যাট ৩ডি উপগ্রহ চিত্রে ধরা পড়েছে ‘দানা’-র অবস্থান। ছবি সৌজন্য— ট্যুইটার/এক্স।

  2024-10-25 09:18:40

মাধ্যম নিউজ ডেস্ক: মধ্যরাতের কিছুটা আগে ওড়িশায় আছড়ে পড়েছে প্রবল ঘূর্ণিঝড় ‘দানা’। ওড়িশায় (Odisha) চলছে তীব্র বেগে ঝড়। তার সঙ্গে, পাল্লা দিয়ে বৃষ্টির পরিমাণও বাড়ছে। ‘দানা’-র (Cyclone Dana) ব্যাপক তাণ্ডবে রাস্তাঘাট একেবারেই জনমানব শূন্য। সবমিলিয়ে ভয়ঙ্কর পরিস্থিতি ওড়িশায়।

‘দানা’-র ল্যান্ডফল প্রক্রিয়া সম্পন্ন

বৃহস্পতিবার রাত সওয়া এগারোটা নাগাদ ল্যান্ডফল হয় ঘূর্ণিঝড়ের। শুক্রবার সকাল সাড়ে পাঁচটা নাগাদ মৌসম ভবন জানিয়েছে, ‘দানা’-র টেল বা লেজের অংশ এখনও স্থলভাগে প্রবেশ করেছে। অর্থাৎ, (এই প্রতিবেদন লেখা পর্যন্ত) ল্যান্ডফল প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পথে। যা জানা যাচ্ছে, ভিতরকণিকা এবং ধামারার মধ্যবর্তী হাবালিখাটি নেচার ক্যাম্পের কাছ থেকে স্থলভাগ অতিক্রম করে ঘূর্ণিঝড়ের শেষ অংশ। ঝড় বইছে ১০০ কিলোমিটার বেগে। ছত্তিশগড় ও মধ্যপ্রদেশের অভিমুখে এগোবে এই ঝড়। ‘দানা’-র প্রভাবে ভদ্রক, বালেশ্বর, পুরীসহ ওড়িশার বিভিন্ন জায়গার পরিস্থিতি অত্যন্ত ভয়ঙ্কর আকার ধারণ করেছে, বলে জানা গিয়েছে। ধামারাতে প্রথমেই তাণ্ডবলীলা চালিয়েছে ‘দানা’। ভিতরকণিকার পরিস্থিতিও ভয়ঙ্কর হতে পারে বলে মনে করা হচ্ছে।

ঝড় (Cyclone Dana) বইছে ১০০-১১০ কিমি বেগে

‘দানা’-র তাণ্ডবে (Cyclone Dana) ওড়িশার একাধিক জায়গাতে গাছ উপড়ে পড়তে দেখা যায়। এর ফলে রাস্তায় যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ে। হাওয়া অফিস জানিয়েছে, ওড়িশাতে বর্তমানে ১০০ থেকে ১১০ কিলোমিটার বেগে ঝড় বইছে। প্রসঙ্গত, বৃহস্পতিবার ওড়িশার বিজেপি সরকারের দুর্যোগ মোকাবিলা মন্ত্রী সুরেশ পূজারী জানিয়েছিলেন, দশটি এমন জেলা রয়েছে যেগুলি ক্ষতিগ্রস্ত হতে পারে। সেখানকার স্থানীয় মানুষজনদেরকে ইতিমধ্যে সরানো হয়ে গিয়েছে।

দানা (Cyclone Dana) মোকাবিলায় তৈরি করা হয়েছে ৭,৩৬৭ ত্রাণ শিবির 

জানা গিয়েছে, ‘দানা’-র (Cyclone Dana) প্রভাব পড়তে চলেছে ওড়িশার ৬০টি ব্লক, ২১৩১ গ্রাম এবং ১২টি পুরসভার ৫৫টি ওয়ার্ডে। বুধবার থেকেই সেখানকার মানুষজনকে সরানোর বন্দোবস্ত শুরু করে ওড়িশা (Odisha) সরকার। দানা মোকাবিলায় তৈরি করা হয়েছে ৭,৩৬৭ ত্রাণ শিবির। মানুষ ছাড়াও ত্রাণ শিবিরগুলিতে এখনও পর্যন্ত রাখা হয়েছে ৬,৪৫৪টি পশুকে। দানা মোকাবিলায় কাজ করছে ২১৩টি বিভিন্ন মেডিক্যাল দল। বৃহস্পতিবারই পরিস্থিতির খোঁজ নেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কথা বলেন, ওড়িশার মুখ্যমন্ত্রী মোহন চরণ মাঝির সঙ্গে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Odisha

bangla news

madhyom news

news in bengali

pm modi 

Odisha CM

Cyclone Dana

dana


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর