img

Follow us on

Thursday, Oct 24, 2024

Cyclone Dana: পারাদ্বীপ থেকে ৩৩০ কিমি দূরে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় দানা! উদ্বেগ দক্ষিণবঙ্গ, ওড়িশায়

Odisha BJP Govt: ভিতরকণিকা থেকে ধামারার মধ্যে ১২০ কিমি বেগে আছড়ে পড়তে পারে দানা, ওড়িশার বিজেপি সরকার নিরাপদে সরাল সাড়ে দশ লাখের ওপর মানুষকে...

img

হুগলি নদীর ধারে চলছে সতর্কতা জারি (সংগৃহীত ছবি)

  2024-10-24 09:43:43

মাধ্যম নিউজ ডেস্ক: কতটা গতিতে আছড়ে পড়বে সাইক্লোন ‘দানা’ (Dana)? এ নিয়েই আশঙ্কার প্রহর গুণছেন দক্ষিণবঙ্গের মানুষজন। আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, বিগত ৬ ঘণ্টায় উপকূলের দিকে আরও ৯০ কিলোমিটার এগিয়ে এসেছে দানা, প্রতিবেদন লেখা পর্যন্ত। ওড়িশার পারাদ্বীপ থেকে দানার দূরত্ব কমে দাঁড়িয়েছে ৩৩০ কিলোমিটার। ধামারা থেকে ‘দানা’র দূরত্ব ৩৬০ কিমি। বাংলার সাগরদ্বীপ থেকে ৪২০ কিলোমিটার দূরে অবস্থান করছে অতি শক্তিশালী এই ঘূর্ণিঝড়। হাওয়া অফিসের তরফ থেকে যে পূর্বাভাস দেওয়া হয়েছে তাতে বলা হয়েছে, আজ অর্থাৎ বৃহস্পতিবার মধ্যরাত থেকে কাল ভোরের মধ্যে ওড়িশায় ল্যান্ডফল করবে এই ঘূর্ণিঝড়। ইতিমধ্যে ওড়িশায় সাড়ে দশ লাখেরও ওপর মানুষকে সরিয়েছে বিজেপি সরকার (Odisha BJP Govt)।

দানা (Dana) মোকাবিলায় ওড়িশাতে প্রস্তুত বিজেপির মোহন চরণ মাঝির সরকার

দানা (Dana) মোকাবিলায় ওড়িশাতে প্রস্তুত বিজেপির মোহন চরণ মাঝির সরকার। সমস্ত জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে, সকাল ১১টার মধ্যে ল্যান্ডফলের জায়গা সম্পূর্ণভাবে খালি করানোর। সাংবাদিক সম্মেলনে মোহন চরণ মাঝি জানিয়েছেন, রাজ্য সরকার সম্পূর্ণভাবে প্রস্তুত রয়েছে পরিস্থিতি মোকাবেলা করার জন্য। ওড়িশার (Odisha Bjp Govt) মুখ্যমন্ত্রী সাধারণ মানুষের কাছে আর্জি জানিয়েছেন, তাঁরা যেন উদ্বিগ্ন না হন। জানা গিয়েছে, ইতিমধ্যে ৩ হাজার গ্রামকে চিহ্নিত করেছে ওড়িশা সরকার (Odisha BJP Govt)। সেখান থেকেই ১০ সাখ ৬০ হাজার ৩৩৬ জন মানুষকে দানার আগে সরানো হয়েছে।

কোথায় আছড়ে পড়বে দানা (Dana)?

পূর্বাভাসে বলা হয়েছে, আজ মধ্যরাত থেকে কাল ভোরের মধ্যে ওড়িশায় ল্যান্ডফল। ভিতরকণিকা থেকে ধামারার মধ্যে আছড়ে পড়তে পারে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় 'দানা' (Dana)। ল্যান্ডফলের সময় ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১২০ কিমি। সরাসরি আঘাত না হানলেও, ঘূর্ণিঝড়ের প্রকোপে লন্ডভন্ড হতে পারে রাজ্যের উপকূলবর্তী জেলাও। আগাম সতর্কতা হিসেবে খালি করে দেওয়া হয়েছে দিঘা, মন্দারমণি-সহ পর্যটনস্থলগুলো। বাংলায় ঝড়ের মোকাবিলায় তৎপর মোদি সরকার। মোতায়েন করা হয়েছে এনডিআরএফ-এর ৯টি দল। দুর্যোগের মোকাবিলা করতে তৈরি রেলও। দুর্যোগ থেকে বাঁচতে ১৪ ঘণ্টার জন্য শিয়ালদা দক্ষিণ শাখার ১৯০টি লোকাল ট্রেন বাতিল করা হয়েছে বলে জানা যাচ্ছে। বৃহস্পতি ও শুক্রবার বাতিল করা হয়েছে একাধিক দূর পাল্লার ট্রেনও। বন্ধ রাখা হচ্ছে উড়ান পরিষেবাও। বৃহস্পতিবার ১৫ ঘণ্টার জন্য বন্ধ থাকবে বিমান চলাচল। আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত বিমান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

bjp

Odisha

bangla news

madhyom news

news in bengali

Cyclone Dana

dana


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর