img

Follow us on

Tuesday, Oct 22, 2024

Delhi Air Pollution: শ্বাসকষ্টজনিত রোগীর সংখ্যা বৃদ্ধি ১০ গুণ! শীতের আগেই উদ্বেগজনক দিল্লির বায়ুদূষণ

Respiratory Illness: দিল্লির বায়ুদূষণ মারাত্মক আকার নিয়েছে, বেহাল জনজীবন…

img

দিল্লি দূষণের প্রতীকী চিত্র।

  2024-10-22 17:18:55

মাধ্যম নিউজ ডেস্ক: কলকারখানা ও জমির বর্জ্যপদার্থ দহন জনিত আগুনে দূষণ-সহ বিভিন্ন কারণে শীতের আগে প্রতিবছর দিল্লির বাতাসের গুণমান (Delhi Air Pollution) খারাপ হয়ে থাকে। এবছর দেশের রাজধানী অঞ্চলে (এনসিআর), বায়ুর গুণমান নাগরিকদের জন্য মারাত্মক বিপজ্জনক হয়ে উঠছে বলে বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করেছেন। মারাত্মক আকার নিচ্ছে শ্বাসকষ্ট (Respiratory Illness) এবং অন্যান্য প্রাণহানি জনিত রোগে যাঁরা ভুগছেন। হাসপাতালে ভর্তি হচ্ছেন প্রচুর রোগী।

রোগীর সংখ্যা প্রায় ১০ গুণ বেড়েছে (Delhi Air Pollution)

ইন্দ্রপ্রস্থ অ্যাপোলো হাসপাতালের ফুস্ফুস বিশেষজ্ঞ এবং ঘুমের ওষুধ বিভাগের সিনিয়র কনসালট্যান্ট ডাঃ রাজেশ চাওলা জানিয়েছেন, “বায়ু দূষণের (Delhi Air Pollutant) মাত্রা আগের তুলনায় দ্রুত বাড়ছে। যার ফলে শ্বাসকষ্টজনিত (Respiratory Illness) রোগীর সংখ্যা প্রায় ১০ গুণ বেড়েছে। প্রতি ১০০-তে  ১৫ জন মানুষ আক্রান্ত হচ্ছেন এই মারণ ব্যাধিতে। শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত রোগীদের তীব্র ক্ষোভ ধরা পড়ছে হাসপাতালে, কারণ রোগীর সংখ্যা সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ক্রমেই বেড়ে চলেছে। পরিষেবা দিতে নাজেহাল হাসপাতালগুলি।

সময় মতো এখনই ব্যবস্থা গ্রহণ প্রয়োজন

দিল্লিতে বায়ুদূষণ (Delhi Air Pollution) বাড়ার সঙ্গে সঙ্গে ডাক্তারা বলছেন, “শ্বাসকষ্টজনিত (Respiratory Illness)  আক্রমণের সংখ্যাও বহুগুণ বাড়ছে, যার কারণে হাঁপানি এবং ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) নিয়ন্ত্রণ করে এমন ওষুধের প্রয়োজনীয়তাও বাড়ছে। জাতীয় রাজধানীতে বিষাক্ত বায়ুর গুণমান বৃদ্ধির কারণে জনসাধারণকে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। সংক্রমণের হার তাৎপর্যপূর্ণ ভাবে বৃদ্ধি পাওয়ায় অত্যন্ত উদ্বেগ প্রকাশ করেছে প্রশাসনও। তবে সময় মতো এখনই ব্যবস্থা গ্রহণ না করলে আরও মারাত্মক হতে পারে।

শিশু-বয়স্ক নাগরিকদের ঝুঁকি বাড়ছে

দুর্ভাগ্যবশত, এবছর নভেম্বরের আগেই বায়ু দূষণের (Delhi Air Pollution) মাত্রা ব্যাপক ভাবে বাড়তে  শুরু করেছে। ছোট ছোট ছেলে-মেয়ে, শিশু এবং বয়স্ক নাগরিকদের জন্য অত্যন্ত ঝুঁকি বাড়ছে। বহু মানুষ নানা উপসর্গ নিয়ে হাসপাতালে দৈনিক ভর্তি হচ্ছেন। তবে অধিকাংশ মানুষের শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে ভর্তি হচ্ছেন। তাঁদের হাঁপানি এবং সিওপিডি বা অন্যান্য শ্বাসযন্ত্রের রোগ (Respiratory Illness)  নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় ওষুধেরও চাহিদাও ব্যাপক ভাবে বৃদ্ধি পেয়েছে। ফলে সঙ্কটক্রমশ জটিল রূপ নিচ্ছে। সাধারণ মানুষকে প্রশাসনের পক্ষ থেকে সতর্কতা অবলম্বন করতে বলা হচ্ছে। বাড়ির জানালা বন্ধ করে রাখতে বলা হচ্ছে। প্রয়োজন ছাড়া বাইরের রাস্তায় অযথা বের হতে নিষেধ করা হচ্ছে। সংক্রমণ দ্রুত বাড়ছে বলে মনে করেছেন অনেক চিকিৎসকরা। অসুস্থবোধ করলে দ্রুত চিকিৎসকদের পরামর্শ নেওয়ার কথা বলা হয়েছে। 

আরও পড়ুনঃ “কাশ্মীর কখনওই পাকিস্তান হবে না”, সাফ জানিয়ে দিলেন ফারুক আবদুল্লা

বিজেপির আন্দোলনের হুমকি

এদিকে, দিল্লির আপ সরকারকে রাজধানীতে ক্রমবর্ধমান দূষণ (Delhi Air Pollution) নিয়ন্ত্রণে ব্যর্থ বলে দাবি করেছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। তাদের মতে, উত্তরপ্রদেশ এবং হরিয়ানায় যেভাবে দূষণরোধে বিজেপি কাজ করছে, সেই দিক থেকে আপের শেখা উচিত। মানুষের জীবন কতটা ঝুঁকিপূর্ণ এই বিষয়ে দিল্লির মুখ্যমন্ত্রী আতিশি মারলেনা অত্যন্ত অজ্ঞ। আগামীদিনে দূষণ নিয়ন্ত্রণ না করলে আপের বিরুদ্ধে বৃহৎ আন্দোলনের হুমকি দিয়েছেন দিল্লির বিজেপি নেতারা। অপর দিকে, নিজেদের বাঁচাতে হরিয়ানা এবং উত্তরপ্রদেশ সরকারকে দূষণের জন্য দায়ী করেছে আপ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Pollution

news in bengali

Respiratory Illness

Delhi Air Pollutant

alarming


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর