img

Follow us on

Sunday, Sep 29, 2024

Delhi High Court: পার্কের একাংশ দখল করে রেখেছে জামা মসজিদ! অসন্তোষ প্রকাশ হাইকোর্টের

জামা মসজিদের বেআইনি দখলদারি হঠাতে দিল্লি পুরসভাকে যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল উচ্চ আদালত...

img

দিল্লি হাইকোর্ট। ফাইল ছবি।

  2023-11-18 23:41:06

মাধ্যম নিউজ ডেস্ক: জামা মসজিদের সামনে রয়েছে একটি পার্ক। সেই পার্কটির একটা বড় অংশ দখল করে রাখা হয়েছে বলে অভিযোগ। পুরসভা পার্কটির দখল না নেওয়ায় শুক্রবার অসন্তোষ প্রকাশ করল দিল্লি হাইকোর্ট (Delhi High Court)। আইন মোতাবেক জামা মসজিদের বেআইনি দখলদারি হঠাতে পুরসভাকে যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশও দিয়েছে আদালত। এদিন মামলাটির শুনানি হয় দিল্লি আদালতের কার্যকরী প্রধান বিচারপতি মনমোহন এবং বিচারপতি মিনি পুস্কর্মার ডিভিশন বেঞ্চে।

আদালতের নির্দেশ

উত্তর ও দক্ষিণ পার্ক দখল করে রাখা হয়েছে বলে অভিযোগ। সেই পার্কেরই দখলদারি হটানোর নির্দেশ দিয়েছে আদালত। আদালত জানিয়েছে, দিল্লি পুরসভাকে অবিলম্বে আইন মোতাবেক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হচ্ছে। পাবলিক পার্কের রাশ হারাতে পারে না পুরসভা। এক সপ্তাহের মধ্যে এ ব্যাপারে স্টেটাস রিপোর্ট আদালতে জমা দেওয়ার নির্দেশও দিয়েছে আদালত (Delhi High Court)। এই মামলার পরবর্তী শুনানি হবে ডিসেম্বরের ২১ তারিখে। দিন কয়েক আগে পুরসভা নির্দেশিকা জারি করে জানায়, জামা মসজিদের শাহিন গেটে, নর্থ পার্কে আমরা কাউকে প্রবেশ করতে দেব না।

আদালতের প্রশ্ন

এদিন সে ব্যাপারেও, পুরসভার প্রতি অসন্তোষ প্রকাশ করে আদালত। পুরসভা কর্তৃপক্ষ আরও জানিয়েছিলেন, মসজিদের ওজুখানার কাছেও পার্কে প্রবেশ করা যাবে না। সাউথ পার্কে যেসব বেআইনি নির্মাণ হয়েছে, সেগুলি আমরা ভেঙে দেব। পার্কের বাকি অংশ আমরা রক্ষণাবেক্ষণ করছি। বেঞ্চের প্রশ্ন, “আপনারা কীভাবে পার্কের দখলদারি হারালেন? আপনারা কীভাবে পার্কের রক্ষণাবেক্ষণ করতে পারেন? দিল্লি পুরসভা কীভাবে পার্কের নিয়ন্ত্রণ হারাতে পারে? একবিংশ শতাব্দীতে পাবলিক পার্কের দখল নেওয়া যায় না। আমরা পুলিশকে পার্কের দখল নেওয়ার নির্দেশ দেব। পার্কের পরিবেশ রক্ষার বিষয়েও আমরা জানতে চাই। আমরা শ্বাস নিতে পারছি না। আর আপনারা পার্ক দখলদার মুক্ত করতে পারছেন না! হয় পার্কটি আপনাদের এবং আপনারাই এর মালিক হবেন। তাই আপনারা এর অধিকার হারাতে পারেন না। পাবলিক পার্কের অধিকার নষ্ট হতে দেওয়া যায় না।”

আরও পড়ুুন: 'লোকসভা ভোটের আগে মুখ্যমন্ত্রী চাকরি দেওয়ার নামে গিমিক করছেন', তোপ শুভেন্দুর

প্রসঙ্গত, পার্কের একটা বড় অংশ দখল করে অবৈধভাবে গাড়ি পার্কিং করা হচ্ছে। ই-রিক্সা চার্জিং পয়েন্টও করা হয়েছে। এসবই হয়েছে জামা মসজিদ এলাকায় থাকা এই পার্কে। এনিয়ে আদালতের (Delhi High Court) দ্বারস্থ হন স্থানীয় এক বাসিন্দা।

 

Tags:

Madhyom

Delhi

High Court

bangla news

Bengali news

Delhi High Court

Jama Masjid

MCD

Park


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর