img

Follow us on

Sunday, Sep 29, 2024

Delhi Ordinance Bill 2023: লোকসভার চৌকাঠ পেরিয়ে রাজ্যসভায় যাচ্ছে দিল্লি অর্ডিন্যান্স বিল, পেশ করবেন শাহ?  

সোমবার রাজ্যসভায় বিলটি পেশ করতে পারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ...

img

অমিত শাহ। ফাইল ছবি।

  2023-08-07 08:23:24

মাধ্যম নিউজ ডেস্ক: লোকসভার হার্ডল পেরিয়েছে। এবার পার হতে হবে রাজ্যসভার চৌকাঠ। তারপর রাষ্ট্রপতির সম্মতির জন্য দিল্লি অর্ডিন্যান্স বিল ২০২৩ (Delhi Ordinance Bill 2023) যাবে রাষ্ট্রপতি ভবনে। রাষ্ট্রপতি স্বাক্ষর করলেই বিলটি পরিণত হবে আইনে। সূত্রের খবর, ৭ অগাস্ট, সোমবার রাজ্যসভায় বিলটি পেশ করতে পারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

লোকসভায় হট্টগোল

দিন দুয়েক আগেই লোকসভায় ধ্বনি ভোট পাশ হয়েছে দিল্লি অর্ডিন্যান্স বিল ২০২৩ (Delhi Ordinance Bill 2023)। বিলের বিরোধিতা করেন আম আদমি পার্টি সহ বিজেপি বিরোধী বিভিন্ন দলের সাংসদরা। লোকসভা থেকে ওয়াক আউটও করেন তাঁরা। চেয়ারের দিকে কাগজ ছুড়ে মারার অভিযোগে সাসপেন্ড করা হয় আপ সাংসদ সুশীল কুমার রিঙ্কুকে। বিলটি নিয়ে আলোচনার সময় অমিত শাহ নিশানা করেন বিরোধীদের। তিনি বলেন, “২০১৫ সালে একটি দল ক্ষমতায় এসেছিল, যাদের উদ্দেশ্য ছিল লড়াই করা, সেবা করা নয়।” তিনি বলেন, “ট্রান্সফার পোস্টিং করানোর অধিকার না পাওয়াটা সমস্যা নয়, বরং বাংলো নির্মাণের সময়ের দুর্নীতি লুকোতে ভিজিলেন্স ডিপার্টমেন্টের ওপর নিয়ন্ত্রণ বড় সমস্যা।”

বিরোধীদের নিশানা শাহের

তিনি (Delhi Ordinance Bill 2023) বলেন, “কেজরিওয়ালের আমলে দিল্লির আমলা নিয়োগ সংক্রান্ত সমস্যা দেখা গিয়েছে। এদিকে, দিল্লির আইন প্রণয়নের অধিকার রয়েছে কেন্দ্রের। সেই জায়গা থেকেই এই বিল পাশ হয়েছে।” শাহ বলেন, “বিরোধীদের বলতে চাই, শুধু মাত্র জোটে রয়েছেন বলে এই কোটি টাকা ব্যয়ের বাংলো সংস্কারকে সমর্থন করবেন না। কারণ আপনাদের জোট থাকলেও নরেন্দ্র মোদি জিতবেন।” শাহ বলেন, “এই কারণেই নেহরু, সর্দার বল্লভভাই প্যাটেল, বিআর আম্বেদকর সহ একাধিক নেতা চেয়েছিলেন, দিল্লি যেন পৃথক রাজ্যের মর্যাদা না পায়।” বিরোধীদের ব্যাপক হট্টগোলের মধ্যেই সংখ্যাগরিষ্ঠতার জেরে বিলটি পাশ হয়ে গিয়েছে লোকসভায়। এবার বিলটি পেশ হবে রাজ্যসভায়।

আরও পড়ুুন: রাজ্যজুড়ে তৃণমূলের ধর্নাকে 'চোরেদের ধর্না' বলে কটাক্ষ শুভেন্দুর

জানা গিয়েছে, সোমবার বিল পেশ হওয়ার পর হবে আলোচনা। তারপর এদিন সন্ধ্যায়ই ভোটাভুটি (Delhi Ordinance Bill 2023) হতে পারে। এদিন বিরোধীদের হয়ে মুখ খুলতে পারেন প্রবীণ কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি। সুপ্রিম কোর্টেও বিলটি নিয়ে আপের হয়ে সওয়াল করেছেন তিনিই।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Amit Shah

bangla news

Bengali news

Rajya Sabha

Delhi ordinance bill 2023


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর