img

Follow us on

Tuesday, Jun 18, 2024

Dharmendra Pradhan: “নিট পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের প্রমাণ নেই”, সাফ জানালেন ধর্মেন্দ্র প্রধান

NEET UG: নিট-ইউজি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস নিয়ে কী বললেন নয়া শিক্ষামন্ত্রী?...

img

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। ফাইল ছবি।

  2024-06-13 16:17:58

মাধ্যম নিউজ ডেস্ক: “নিট-ইউজি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের কোনও প্রমাণ নেই।” বৃহস্পতিবার সাফ জানিয়ে দিলেন কেন্দ্রের নয়া সরকারের শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (Dharmendra Pradhan)। তিনি বলেন, “এনটিএতে দুর্নীতির অভিযোগ প্রমাণিত নয়। এটি দেশের অত্যন্ত দায়িত্বশীল একটি সংস্থা।”

কী বললেন নয়া শিক্ষামন্ত্রী? (Dharmendra Pradhan)

নিট-ইউজি ২০২৪ পরীক্ষার ফল নিয়ে দেশজুড়ে তুঙ্গে বিতর্ক। স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলে দেড় হাজারেরও বেশি পরীক্ষার্থীকে ফের পরীক্ষায় বসার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার পরীক্ষার্থী ও অভিভাবকদের অভিযোগ উড়িয়ে দিলেন কেন্দ্রের নয়া শিক্ষামন্ত্রী। তিনি (Dharmendra Pradhan) বলেন, “সুপ্রিম কোর্টে এনিয়ে শুনানি চলছে। আমরা আদালতের নির্দেশ মানতে বাধ্য। কোনও পড়ুয়ার প্রতি অবিচার হবে না।”

কী বলছে কেন্দ্র?

এদিকে, শীর্ষ আদালতের নির্দেশের পর কেন্দ্র জানিয়ে দেয়, যে ১৫৬৩ জনকে বাড়তি নম্বর দেওয়া হয়েছে, তা বাতিল করা হচ্ছে। ডাক্তারিতে ভর্তির পরীক্ষায় পরীক্ষার্থীরা ইচ্ছে করলে ফের বসতে পারবেন আগামী ২৩ জুন। ফল প্রকাশ হবে এই মাসেরই ৩০ তারিখে। কাউন্সেলিং শুরু হবে ৬ জুলাই। প্রসঙ্গত, এবার নিট পরীক্ষায় বসেছিলেন ২৪ লাখ পড়ুয়া।

ধর্মেন্দ্র প্রধান বলেন, “নির্দিষ্ট কিছু অভিযোগ সরকার গুরুত্ব দিয়ে দেখছে। দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার।” তিনি বলেন, “বেশ কিছু প্রশ্ন তোলা হয়েছে। সরকার আদালতে তার জবাব দিতে প্রস্তুত। অভিযোগের তদন্ত করতে শিক্ষাবিদদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে।” প্রসঙ্গত, এনটিএ নিট, জেইই এবং সিইউইটি এই তিনটি বড় পরীক্ষা পরিচালনা করে। এই নিট নিয়েই উঠেছে গুচ্ছ অভিযোগ।

আর পড়ুন: রেশন বণ্টন কেলেঙ্কারি মামলায় ইডি রেডারে আরও ৫০ খ্যাতনামা! কবে তলব?

২০২৪ সালের সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা বাতিলের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে দায়ের হয় একাধিক মামলা। মামলাকারীদের অভিযোগ, এবার ফাঁস হয়ে গিয়েছে নিটের প্রশ্নপত্র। অন্যান্য অনিয়মও হয়েছে। এই মামলার শুনানি হয় সুপ্রিম কোর্টের বিচারপতি বিক্রম নাথ এবং বিচারপতি আহসানউদ্দিন আমানুল্লার অবসরকালীন বেঞ্চে। আদালত সাফ জানিয়ে দেয়, যে ১৫৬৩ জন পরীক্ষার্থীকে গ্রেস মার্কস দেওয়া হয়েছিল, তাঁদের ফের পরীক্ষায় বসতে হবে। তবে কাউন্সেলিং বন্ধ করা হচ্ছে না। পরীক্ষা নিয়ামক স্থংস্থা ও কর্তৃপক্ষকে দু’সপ্তাহের মধ্যে জবাব দেওয়ার নোটিশও দিয়েছে আদালত (Dharmendra Pradhan)।

 

 দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

Education minister

Dharmendra Pradhan

NEET UG

news in Bengali 

NEET UG 2024

malpractice


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর