img

Follow us on

Friday, Oct 18, 2024

Digital Payments: সবজি থেকে জামা-কাপড়, টিভি-ফ্রিজ, ডিজিটাল লেনদেনেই জোর তরুণ প্রজন্মের

Kearney Report: ডিজিটাল পেমেন্টই এখন প্রথম পছন্দ! কী বলছে সমীক্ষা?

img

ডিজিটাল লেনদেন-এই চলছে বিশ্ব।

  2024-07-12 13:25:09

মাধ্যম নিউজ ডেস্ক: ডিজিটাল যুগে আর্থিক লেনদেনও হয় ডিজিটাল (Digital Payments) মাধ্যমেই। ইউপিআই-র মাধ্যমে মোবাইলের এক ক্লিকেই হয়ে যাচ্ছে পেমেন্ট। সবজি কেনা থেকে জামা-কাপড়, টিভি-ফ্রিজ, অনলাইন পেমেন্টের দৌলতে সবই বাড়ি বসে সম্ভব। টাকা পাঠানো, কেনাকাটা করা, ফোনের রিচার্জ কিংবা বিদ্যুতের বিল দেওয়া— সর্বত্রই এখন ডিজিটাল লেনদেন। অফিস থেকে বিকেলে বেরিয়ে চা-বিস্কুট খেয়েছেন। বিল হয়েছে ১০ টাকা। সঙ্গে খুচরো নেই সমস্যার কী আছে? অনলাইনে টাকা মিটিয়ে দিলেন। বন্ধুদের সঙ্গে শপিংয়ে গিয়েছেন। মাসের শেষে পকেটে নগদ নেই। ডিজিটাল লেনদেনই ভরসা। ১০ টাকা থেকে ১০০০০ টাকা— অনলাইনেই চলে আদান-প্রদান। এতে সময় খানিকটা বাঁচে। তা ছাড়া সঙ্গে টাকা না থাকলেও অপ্রস্তুতে প়়ড়তে হয় না। 

ডিজিটাল লেনদেনই এখন সর্বত্র বলছে সমীক্ষা (Digital Payments)

কেয়ার্নির (Kearney Report) একটি রিপোর্টে "হাউ আরবান ইন্ডিয়া পেইজ" শিরোনামে উল্লেখ করা হয়েছে যে অনলাইন কেনাকাটার জন্য ডিজিটাল পেমেন্টের (Digital Payments) প্রবণতা বৃদ্ধি ভোক্তাদের আচরণে স্থায়ী পরিবর্তন এনেছে। এমনকি এটি অফলাইন লেনদেনেও প্রভাব ফেলছে। রিপোর্টে দেখা গেছে, প্রায় ৯০ শতাংশ মানুষ অনলাইন কেনাকাটার জন্য ডিজিটাল পেমেন্টকে পছন্দ করেন। এছাড়াও, প্রায় ৫০ শতাংশ ভোক্তা তাদের অফলাইন কেনাকাটায়ও অনলাইন পেমেন্ট পদ্ধতি ব্যবহার করেন। সমীক্ষায় অংশগ্রহণকারী প্রায় ৬০ শতাংশ মানুষ বলেছেন যে ডিজিটাল পেমেন্টের প্রধান কারণ হল এর সুবিধা।

আরও পড়ুন: বাজেটের আগে বিশেষ বৈঠক, অর্থনীতিবিদদের থেকে পরামর্শ নিলেন মোদি

কারা করেন ডিজিটাল লেনদেন (Digital Payments)

কেয়ার্নির (Kearney Report) সমীক্ষা অনুযায়ী, জেনারেশন এক্স ডিজিটাল পেমেন্টের (Digital Payments) মাধ্যমে সরঞ্জাম গ্রহণের ক্ষেত্রে অগ্রণী। যে কোনও কেনাকাটায় ডিজিটাল লেনদেন করতে পছন্দ করেন তাঁরা। মেয়ে বা ছেলে, পুরুষ বা মহিলা ডিজিটাল লেনদেনে এরকম কোনও বিভেদ চোখে পড়েনি। ডিজিটাল পেমেন্ট গ্রহণে লিঙ্গ সমতা দেখা গিয়েছে। পুরুষ ও মহিলা উভয়েই তাদের লেনদেনের প্রায় ৭২ শতাংশ ক্ষেত্রে ডিজিটাল পেমেন্ট ব্যবহার করেন। অনেকেই ডিজিটাল লেনদেন-এ নানারকম ছাড় পান বলে এই পদ্ধতিকেই বেছে নেন। ছোট ছোট শহর, গ্রামাঞ্চলেও ডিজিটাল লেনদেন দেখা যাচ্ছে। বড় বড় শহরে যদি ৭৫ শতাংশ ডিজিটাল লেনদেন হয়, তাহলে গ্রাম বা ছোট শহরের ক্ষেত্রে তা ৬৫ শতাংশ। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Digital Payments

consumer behaviour

Kearney Report

Digital Payments in India


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর