img

Follow us on

Friday, Oct 18, 2024

Direct Tax Collection: উল্লেখযোগ্য বৃদ্ধি প্রত্যক্ষ কর সংগ্রহে, বৃদ্ধির পরিমাণ ১৯.৫ শতাংশ

FY 2024-25: প্রত্যক্ষ কর সংগ্রহে উল্লেখযোগ্য বৃদ্ধি চলতি আর্থিক বছরে, বৃদ্ধির পরিমাণ ৫.৭৪ লাখ কোটি টাকা 

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-07-14 11:45:37

মাধ্যম নিউজ ডেস্ক: চলতি আর্থিক বছরে (FY 2024-25)  উল্লেখযোগ্য বৃদ্ধি দেখা গেল ভারতের প্রত্যক্ষ কর সংগ্রহে (Direct Tax Collection)। বৃদ্ধির পরিমাণ ১৯.৫ শতাংশ, যার মূল্য ৫.৭৪ লাখ কোটি টাকা। জুলাই মাসের ১১ তারিখ পর্যন্ত এই রিপোর্ট সামনে এসেছে। চলতি আর্থিক বছরের (২০২৪-২০২৫) এই রিপোর্ট করা হয়েছে গত অর্থ বছরের সাপেক্ষে।

পার্সোনাল ইনকাম ট্যাক্স সংগ্রহ (Direct Tax Collection) বেড়েছে ২৪ শতাংশ

জানা গিয়েছে, নেট কর্পোরেট ট্যাক্স সংগ্রহের (Direct Tax Collection) পরিমাণ চলতি বছরের এপ্রিল মাসের ১ তারিখ থেকে ১১ জুলাই পর্যন্ত বেড়েছে ১২.৫ শতাংশ। অন্যদিকে পার্সোনাল ইনকাম ট্যাক্স সংগ্রহ বেড়েছে ২৪ শতাংশ। যার মূল্য ৩.৬৪ লাখ কোটি টাকা। দেখা যাচ্ছে, চলতি বছরে এপ্রিলের ১ তারিখ থেকে জুলাইয়ের ১১ তারিখ পর্যন্ত ডাইরেক্ট ট্যাক্স রিফান্ড বৃদ্ধি পেয়েছে ৬৪.৫ শতাংশ। যার মূল্য ৭০ হাজার ৯০২ কোটি টাকা। ট্যাক্সের এই বিপুল বৃদ্ধি সরকারকে ফিসক্যাল ঘাটতি মেটাতে সাহায্য করবে বলে ধারণা অর্থনৈতিক বিশেষজ্ঞদের। ২০২০-২০২১ অর্থবর্ষের তুলনায় ফিসক্যাল ঘাটতি অনেকটাই কমেছে এবং তার পরিমাণ ৯ শতাংশ বলে জানাচ্ছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। ২০২৪-২০২৫, অর্থবর্ষে (FY 2024-25) এই ফিসক্যাল ঘাটতিকে ৫.১ শতাংশে নিয়ে আসার পরিকল্পনা চলছে।

আরও পড়ুন: ৮ কোটি কর্মসংস্থান! আরবিআইয়ের রিপোর্টে মুখ বন্ধ হয়েছে বিরোধীদের, তোপ মোদির

বাজেটে বাড়তে পারে আয়করের সীমা

প্রসঙ্গত, লোকসভা নির্বাচনের আগেই অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বর্তমানে ২০২৪-২৫ অর্থবছরে সম্পূর্ণ বাজেট পেশ করবেন তিনি। অর্থনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, ভারতবর্ষের অর্থনৈতিক এই বৃদ্ধি আপাতত চলতেই থাকবে। অন্যদিকে মধ্যবিত্তরা ফের স্বস্তি পেতে পারেন নতুন নতুন বাজেটে। এমনটাই ধারণা বিশেষজ্ঞদের। আয়করে ছাড়ের (Direct Tax Collection) সীমা ফের বাড়াতে পারেন নির্মলা সীতারমন, এমনটাই মনে করছে বিশেষজ্ঞ মহল।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

Direct Tax Collection

FY 2024-25


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর