img

Follow us on

Sunday, Jun 30, 2024

Draupadi Murmu: “জরুরি অবস্থা ঘোষণা ছিল সংবিধানের ওপর আক্রমণ”, বললেন রাষ্ট্রপতি

Joint Session Of Parliament: সংসদের যৌথ অধিবেশনে 'জরুরি অবস্থা জারি'র খোঁচা রাষ্ট্রপতিরও...

img

সংসদের যৌথ অধিবেশনে ভাষণ দিচ্ছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

  2024-06-27 13:39:06

মাধ্যম নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পর এবার ‘জরুরি অবস্থা জারি’র খোঁচা রাষ্ট্রপতিরও (Draupadi Murmu)। ২৭ জুন, বৃহস্পতিবার সংসদের যৌথ অধিবেশনে বক্তৃতা দেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সেখানেই তিনি খোঁচা দেন জরুরি অবস্থা জারির ‘ক্ষতে’।

জরুরি অবস্থা জারির ‘ক্ষতে’ খোঁচা (Draupadi Murmu)

তিনি বলেন, “১৯৭৫ সালের ২৫ জুন যে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল, সেটি ছিল সংবিধানের ওপর আক্রমণ। আমাদের সরকার চেষ্টা করে সংবিধান যেন জনচেতনার অংশ হয়। জম্মু-কাশ্মীরে সংবিধান লাগু হয়েছে।” রাষ্ট্রপতি (Draupadi Murmu) বলেন, “আমাদের গণতন্ত্রকে ক্ষতি করার অনেক চেষ্টা হয়েছে। ব্যালট পেপার ছিনিয়ে নেওয়া হত। তার বদলে ইভিএম আনা হয়েছে। আজকের সময়ে প্রযুক্তির উন্নতি হচ্ছে। কিন্তু প্রযুক্তির অপব্যবহার বিপজ্জনক।” রাষ্ট্রপতি বলেন, “মানবকেন্দ্রিক অ্যাপ্রোচ রাখে ভারত। বিভিন্ন দেশকে বিপদে সাহায্য করেছে। ভারত সম্পর্কে বদলেছে বিশ্বের দৃষ্টিভঙ্গী। তা সম্প্রতি দেখেছি আমরা জি৭ সম্মেলনে। জি২০ সামিটেও বিশেষ ছাপ রেখেছে ভারত।”

'এক ভারত, শ্রেষ্ঠ ভারত'

তিনি বলেন, “ভারতের গৌরবের প্রমাণ নালন্দা বিশ্ববিদ্যালয় ফের চালু করা হয়েছে। ভগবান বীরসা মুন্ডার জন্মদিনকে জনজাতি দিবস হিসেবে পালন করা হচ্ছে। এক ভারত, শ্রেষ্ঠ ভারতের ধারণায় কাজ চলছে।” রাষ্ট্রপতি বলেন, “আজ অনেক ক্ষেত্রে এগিয়ে রয়েছে ভারত। ডিজিটাল পেমেন্টে বিশেষ উচ্চতায় পৌঁছেছে। চন্দ্রাভিযানের সাফল্য নিয়ে গর্ব হওয়া উচিত। এতবড় নির্বাচন শান্তিপূর্ণভাবে আয়োজন করার জন্যও গর্ব করা উচিত।” তিনি বলেন, “পয়লা জুলাই থেকে ন্যায় সংহিতা চালু হবে। ব্রিটিশরাজে গোলামি ব্যবস্থায় শাস্তির বিধান ছিল। সেই আইন বদলে সাহস দেখিয়েছে সরকার। এবার শাস্তির বদলে বিশেষ জোর দেওয়া হবে ন্যায়ে।”

আর পড়ুন: অমরনাথ যাত্রা শুরু ২৯ জুন, জানুন যাত্রার খুঁটিনাটি

তিনি বলেন, “সিএএ-র অধীনে নাগরিকত্বও দেওয়া হচ্ছে।” রাষ্ট্রপতি বলেন, “দেশের শত্রুদের মুখে ছাই দিয়ে কাশ্মীরের ভোটাররা ব্যাপক সাড়া দিয়ে ভোট দিয়েছেন। লোকসভা ও বিধানসভায় মহিলাদের প্রতিনিধিত্ব বাড়ায় বাড়ছে নারীর সশক্তিকরণ।” তিনি (Draupadi Murmu) বলেন, “আসন্ন কেন্দ্রীয় বাজেট দেশের ভবিষ্যৎ দিশা দেখাবে। ভারত দ্রুত তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশের পথে এগিয়ে চলেছে। বিশ্বের মানুষ দেখছেন, এনডিএ টানা তৃতীয়বার স্থায়ী সরকার গঠনে সক্ষম হয়েছে।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

Draupadi Murmu

parliament

news in bengali

Joint Session Of Parliament

Joint Session


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর