img

Follow us on

Saturday, Oct 05, 2024

Droupadi Murmu: ওড়িশা থেকে নতুন ৩টি ট্রেনের সূচনা রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর, একটি আসবে বাংলায়

ওড়িশার বাদামপাহাড় থেকে শালিমার-- নতুন ট্রেনের সূচনা হলো রাষ্ট্রপতির হাতে…

img

ওড়িশায় ট্রেনের শুভ সূচনা করছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সংগৃহীত চিত্র।

  2023-11-21 15:21:27

মাধ্যম নিউজ ডেস্ক: রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu) মঙ্গলবার ওড়িশার বাদামপাহাড় থেকে সবুজ পতাকা উত্তোলন করে তিনটি ট্রেনের যাত্রার সূচনা করলেন। এই ট্রেনগুলি বাদামপাহাড় থেকে তিনটি রুটে চলবে। ট্রেনগুলির গন্তব্যস্থল হবে শালিমার, রাউরকেল্লা এবং টাটানগর।

ট্রেন চলবে সাপ্তাহিক (Droupadi Murmu)

রেল সূত্রে জানা গিয়েছে, রাষ্ট্রপতির (Droupadi Murmu) হাতে উদ্বোধন হওয়া ট্রেনগুলির মধ্যে শালিমার থেকে বাদামপাহাড় এবং বাদামপাহাড় থেকে রাউরকেল্লা পর্যন্ত দুটি ট্রেন সাপ্তাহিক। উল্লেখ্য, কলকাতার সঙ্গে সরাসরি আদিবাসী অধ্যুষিত বাদামপাহাড় এলাকার রেল পরিষেবা এই প্রথম বলে জানা গিয়েছে। অন্যদিকে, বাদামপাহাড় থেকে টাটানগর পর্যন্ত মেমু ট্রেন চলবে। রেল সূত্রে জানা গিয়েছে, এই ট্রেন রবিবার বাদে সপ্তাহে মূলত ছয় দিন চলবে। ওড়িশা এবং ঝাড়খণ্ডের আদিবাসী এলাকার মানুষকে শহর অঞ্চলের সঙ্গে সংযুক্ত করতে এই পরিকল্পনা করা হয়েছে। রেল যোগাযোগের মধ্যে দিয়ে এলাকার অর্থনীতি, স্বাস্থ্য পরিষেবা এবং আদিবাসী পর্যটন কেন্দ্রগুলির উন্নয়ন ঘটবে এবং এভাবে জীবনযাত্রার মানকে আরও সমৃদ্ধ করাই লক্ষ্য বলে জানা গিয়েছে।

অমৃত স্টেশন প্রকল্পে সাজবে বাদামপাহাড় স্টেশন

রেল সূত্রে জানা গিয়েছে, ওড়িশার বাদামপাহাড় রেল স্টেশনকে অমৃত স্টেশন প্রকল্পের আওতায় বিশেষ ভাবে সাজিয়ে তোলা হবে। এদিন তিনটি নতুন ট্রেনকে সবুজ পতাকা দেখানোর পাশাপাশি এই স্টেশনকে নতুন করে ঢেলে সাজানোর জন্য শিলান্যাসও করেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu)।

রেলের দক্ষিণ পূর্ব শাখার বক্তব্য

পরিষেবার বিষয়ে রেলের দক্ষিণ-পূর্ব শাখা সূত্রে জানা গিয়েছে, এই ট্রেনগুলি শিল্পাঞ্চল এবং খনি এলাকার মধ্যে দিয়ে যাওয়ার ফলে এলাকার মানুষ যেমন কাজের সুবিধা পাবেন, ঠিক তেমনি শিল্পাঞ্চল পর্যটনের ব্যাপক সুবিধাও হবে। রেলের এক আধিকারিক জানিয়েছেন, “কর্মসংস্থানের সুযোগ বাড়বে। সেই সঙ্গে এলাকার ছাত্রদের উচ্চশিক্ষা, মানুষ চিকিৎসার জন্য দ্রুত কলকাতা বা টাটানগরে খুব কম সময়ের মধ্যেই পৌঁছাতে পারবেন। এই অনুষ্ঠানে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর (Droupadi Murmu) সঙ্গে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

President

Odisha

bangla news

Bengali news

train

Ashwini vaishnaw

Droupadi Murmu

south eastern railway

shalimar

rourkella

tatanagar


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর