img

Follow us on

Thursday, Sep 19, 2024

DRDO: ‘হানিট্র্যাপ’-এর শিকার! গোপন নথি পাকিস্তানে পাঠানোর অভিযোগে পুনেতে গ্রেফতার ডিআরডিও-র বিজ্ঞানী

আশঙ্কা করা হচ্ছে, ডিআরডিও আধিকারিক তাঁর পদের অপব্যবহার করার কারণে সংবেদনশীল সরকারি নথি পাকিস্তানের হাতে চলে যেতে পারে

img

প্রতীকী ছবি ।

  2023-05-05 14:54:54

মাধ্যম নিউজ ডেস্ক: দেশের গোপন প্রতিরক্ষা বিষয়ক নথি পাকিস্তানে পাঠানোর অভিযোগে পুনেতে গ্রেফতার করা হল ভারতীয় প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থা (DRDO)-র এক বিজ্ঞানীকে। মহারাষ্ট্রের জঙ্গি দমন শাখা এটিএস ওই বিজ্ঞানীকে গ্রেফতার করেছে।

কী করতেন ধৃত বিজ্ঞানী?

এটিএস আধিকারিকরা জানিয়েছেন, ভারতে বসে পাকিস্তানের হয়ে গুপ্তচরবৃত্তি করছিলেন ধৃত বিজ্ঞানী। পুনেতে অবস্থিত ডিআরডিও-র (DRDO) এক কেন্দ্রে কাজ করতেন তিনি। একের পর এক গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা বিষয়ক নথি হাতবদল করে পাকিস্তানে পাঠানোর অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। এটিএস জানিয়েছে, হোয়াটসঅ্যাপ, ভয়েস কল, ভিডিয়ো কল এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পাকিস্তানের গুপ্তচর সংস্থা, আইএসআই-এর অপারেটিভদের সঙ্গে তাঁর যোগাযোগ ছিল।

ধৃত বিজ্ঞানী ‘হানিট্র্যাপ’-এর শিকার

মহারাষ্ট্র পুলিশের সন্ত্রাসবিরোধী দলের তরফে জানানো হয়েছে, ওই বিজ্ঞানীকে ‘হানিট্র্যাপ’ করা হয়েছিল। প্রেমের ছলনায় ফাঁসিয়ে তাঁর থেকে গোপন তথ্য আদায় করা হচ্ছিল। মহারাষ্ট্র পুলিশের অ্যান্টি-টেররিজম স্কোয়াডের মুম্বই শাখার পক্ষ থেকে, ১৯২৩ সালের অফিসিয়াল সিক্রেট অ্যাক্ট এবং ভারতীয় দণ্ডবিধির অন্যান্য প্রাসঙ্গিক ধারার অধীনে অভিযুক্ত বিজ্ঞানীর বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে। অভিযোগ, গত বুধবারও তিনি পিআইও-র এক এজেন্টের সঙ্গে যোগাযোগ করেছিলেন। এর পরই বিষয়টি এটিএসের নজরে এলে তাঁকে গ্রেফতার করা হয়। 

দায়িত্বশীল পদে ছিলেন ওই বিজ্ঞানী 

তদন্তকারীরা জানিয়েছেন, অভিযুক্ত ব্যক্তি ডিআরডিও-র এক দায়িত্বশীল পদে ছিলেন। ডিআরডিও-র ওই আধিকারিক তাঁর সেই পদের অপব্যবহার করেছেন। অনেক গোপন নথি সম্পর্কে জানতেন তিনি। আশঙ্কা করা হচ্ছে, ডিআরডিও আধিকারিক তাঁর পদের অপব্যবহার করার কারণে সংবেদনশীল সরকারি নথি পাকিস্তানের হাতে চলে যেতে পারে, যা পরবর্তীকালে দেশের জন্য বিপদ ডেকে আনতে পারে।

আরও পড়ুন: ঘূর্ণিঝড় ‘মোকা’র মোকাবিলায় হল বৈঠক, প্রস্তুত থাকার নির্দেশ বিভিন্ন দফতরকে

এটিএস-এর বিবৃতি অনুযায়ী, তাঁর কাছে যে সব তথ্য ছিল, তা শত্রু পক্ষের হাতে গেলে যে দেশের নিরাপত্তাজনিত সমস্যা তৈরি হতে পারে, সেই বিষয়ে সম্মক ধারণা ছিল ওই বিজ্ঞানীর। তারপরও, তিনি আইএসআই-কে সেই সব তথ্য দিয়েছেন। মুম্বইয়ের কালাচৌকি এটিএস পুলিশ স্টেশনে অভিযুক্তের বিরুদ্ধে একাধিক ধারায় মামলা রুজু করা হয়েছে। এক এটিএস আধিকারিক জানিয়েছেন, পুরো বিষয়টি খতিয়ে দেখতে ইতিমধ্যেই বিস্তারিত তদন্ত শুরু হয়েছে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

pakistan

ISI

DRDO

Scientist

Spy

Maharashtra Police


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর