img

Follow us on

Thursday, Sep 19, 2024

Pod Taxi: দেশে খুব শীঘ্রই চালু হতে চলেছে চালকহীন 'পড ট্যাক্সি'! কী এর বিশেষত্ব?

প্রযুক্তির নতুন চমক 'পড ট্যাক্সি'? কোথায় চলবে জানেন?

img

প্রতীকী চিত্র।

  2023-06-18 08:25:08

মাধ্যম নিউজ ডেস্ক: 'ফিউচার টেকনোলজি'র প্রয়োগে হাত আরও বাড়িয়ে দিল ভারত। ভারতবর্ষে প্রথম চালু হতে চলেছে চালকহীন "পড ট্যাক্সি" (pod taxi)। প্রথমবারের মতো এই গাড়ি ছুটতে চলেছে নয়ডার জেওয়ার আন্তর্জাতিক বিমানবন্দরে। এটিই হতে চলেছে ভারতের সর্বপ্রথম পড ট্যাক্সি পরিষেবা। দিল্লির নয়ডাতে এই নতুন বিমান বন্দরটি নির্মাণ হচ্ছে, যার কাজ অনেকটাই শেষের পথে। বাকি অনেক বিমান বন্দরের থেকে বেশি আধুনিক পরিষেবা প্রদানকারী বিমান বন্দরের তকমা পেতে চলেছে এটি। এই  বিমান বন্দরটি নির্মাণের পর দিল্লির ইন্দিরা গান্ধী বিমানবন্দরের অনেকটাই চাপ কমবে বলে আশা করা হচ্ছে।

কী এই পড ট্যাক্সি (pod taxi)?

এই পড ট্যাক্সি হল একটি চালকবিহীন বৈদ্যুতিক যান। এই গাড়িগুলি (pod taxi) সাধারণত ছোট আকৃতির এবং কম সংখ্যক যাত্রী পরিবহণ করতে সক্ষম। এটি দেখতে অনেকটা ছোট ট্রাম বা ট্রেনের মতো।  একটি নির্দিষ্ট ট্র্যাকের ওপর দিয়ে এটি চলাচল করে, আর এটি চালাতে প্রয়োজন হয় বিদ্যুতের। বর্তমানের মেট্রো রেলের মতো ট্র্যাকেই বিদ্যুৎ সংযোগ ব্যবস্থা থাকে, যার সাহায্যে এটি চলতে পারে।

কেন এটি (pod taxi) অন্যান্য যানবাহনের থেকে আলাদা? 

সাধারণত চলাচলের মাধ্যমটিই একে অন্যান্য যানবাহনের থেকে আলাদা করে। এটি এক বিশেষ ট্র্যাকের মাধ্যমে চলে, সে তো আগেই বলা হয়েছে।
তাছাড়াও যে সব সুবিধা পাওয়া যায়, সেগুলি হল:

১) এটি (pod taxi)একটি দূষণ মুক্ত যানবাহন। দিল্লির মতো দূষণ প্রবণ এলাকায় এই গাড়ি কিছুটা হলেও পরিবেশ বান্ধব পরিষেবা প্রদান করবে।
২) এটি রাস্তায় চলাকালীন অন্যান্য যানবাহনের রাস্তা আটকাবে না, যানজটের ঝামেলা থেকে মুক্ত রাখবে শহরকে।
৩) খুব কম সময়ের মধ্যে মানুষ সরাসরি বিমান বন্দরে পৌঁছে যেতে পারবেন। 

কোথায় এই পরিষেবা (pod taxi) মিলবে?

এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী এই পড ট্যাক্সি পরিষেবা (pod taxi) মিলবে ১৪.১ কিলোমিটার পথের মধ্যে। এই পুরো প্রজেক্টটি করতে খরচ হচ্ছে প্রায় ৮১০ কোটি টাকা। গৌতম বুদ্ধ নগর জেলার ২৮, ২৯, ২১ এবং ৩২ নম্বর সেক্টরের মধ্যে এই পড ট্যাক্সির পরিষেবা মিলবে।

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

AirPort

transport

pod taxi

driverless taxi


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর