img

Follow us on

Tuesday, Jul 02, 2024

UGC NET: স্বচ্ছতার কারণ দেখিয়ে ইউজিসি নেট পরীক্ষা বাতিল করল শিক্ষামন্ত্রক

Education Ministry: বাতিল ইউজিসি নেট পরীক্ষা, অনিয়মের তদন্তে সিবিআই...

img

ফাইল ছবি।

  2024-06-20 11:16:58

মাধ্যম নিউজ ডেস্ক: বাতিল হয়ে গেল ইউজিসি নেট পরীক্ষা (UGC NET)। বুধবার রাতে শিক্ষামন্ত্রকের তরফে এই মর্মে জারি করা হয়েছে বিবৃতি। তাতে বলা হয়েছে, সর্বোচ্চ স্বচ্ছতা বজায় রাখতে ২০২৪ সালের ইউজিসি নেট পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পরীক্ষা পদ্ধতিতে অনিয়ম

এই পরীক্ষা পদ্ধতিতে অনিয়ম হয়েছে বলে জানিয়েছেন দেশের সাইবার বিভাগ। তাই আবারও নতুন করে পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছে শিক্ষামন্ত্রক। প্রসঙ্গত, মঙ্গলবারই হয়েছিল ইউজিসি নেট পরীক্ষা (UGC NET)। পরীক্ষা দিয়েছিলেন ১০ লাখ পরীক্ষার্থী। শিক্ষামন্ত্রক জানিয়েছে, অনিয়মের তদন্ত করবে সিবিআই। এই পরীক্ষাটি ফের নেওয়া হবে। তবে কবে সেই পরীক্ষা হবে, সে সংক্রান্ত তথ্য আলাদা করে জানাবে শিক্ষা মন্ত্রক। নতুন করে পরীক্ষা নেওয়ার পাশাপাশি ১৮ জুন হওয়া পরীক্ষায় অনিয়মের তদন্ত করবে সিবিআই।


শিক্ষামন্ত্রকের বিবৃতি

শিক্ষামন্ত্রকের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, ১৮ জুন ওএমআর মোডে ইউজিসি নেট পরীক্ষা নেয় এনটিএ। দেশজুড়ে দুটি ধাপে এই পরীক্ষা হয়। কিন্তু ১৯ জুন, বুধবার ইউজিসি জানতে পারে স্বচ্ছতার সঙ্গে আপোশ করা হয়েছে ওই ইউজিসি নেট পরীক্ষায়। ভারতের সাইবার ক্রাইম কো-অর্ডিনেশন সেন্টারের অধীনে ন্যাশনাল সাইবার ক্রাইম থ্রেট অ্যানালিটিক্স ইউনিট, ইউজিসিকে এই পরীক্ষা সংক্রান্ত কিছু খবর দেয়। তাতে প্রাথমিকভাবে ইঙ্গিত মেলে, এ বছরের ইউজিসি নেট পরীক্ষায় অনিয়ম হয়েছে।

সাইবার ক্রাইম কো-অর্ডিনেশন সেন্টারটি স্বরাষ্ট্রমন্ত্রকের অধীন। বিবৃতিতে আরও বলা হয়েছে, নতুন করে পরীক্ষা নেওয়া হবে, সেজন্য আলাদা করে নির্দেশিকা জারি করা হবে। অনিয়মের বিষয়ে পুঙ্খানুপুঙ্খ তদন্তের জন্য তদন্তভার তুলে দেওয়া হবে সিবিআইয়ের হাতে। পরীক্ষার পবিত্রতা এবং পরীক্ষার্থীদের স্বার্থ সুরক্ষিত রাখতে সরকার দায়বদ্ধ।

আর পড়ুন: রেলে প্রচুর নিয়োগ, অতিরিক্ত ১৩ হাজার অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট পদের বিজ্ঞপ্তি

জানা গিয়েছে, সব মিলিয়ে পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করিয়েছিলেন ১১ লাখ ২১ হাজার ২২৫ জন পরীক্ষার্থী। পরীক্ষায় বসেছিলেন ৯ লাখ ৮ হাজার ৫৮০ জন। শতাংশের বিচারে ৮১। দেশের ৩১৭টি শহরের ১২০৫টি কেন্দ্রে নেওয়া হয়েছিল পরীক্ষা (UGC NET)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

UGC

bangla news

Bengali news

Education news

UGC NET

news in bengali

net

Education ministry orders cancellations of ugc net

Education ministry


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর