img

Follow us on

Wednesday, Oct 16, 2024

Election Commission: নভেম্বরেই ভোট মহারাষ্ট্র-ঝাড়খণ্ডে, নির্ঘণ্ট ঘোষণা করল নির্বাচন কমিশন

Byelection: রাজ্যের ছয় বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিন ঘোষণা, ভোট হবে ১৩ নভেম্বর...

img

মহারাষ্ট্র-ঝাড়খণ্ডে ভোটের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। ফাইল ছবি

  2024-10-15 17:54:18

মাধ্যম নিউজ ডেস্ক: নভেম্বরেই মহারাষ্ট্রে এক এবং ঝাড়খণ্ডে দু’দফায় ভোটগ্রহণ করা হবে। মঙ্গলবার দুই রাজ্যে ভোটের দিন ঘোষণা করে নির্বাচন কমিশন (Election Commission)। একই সঙ্গে পশ্চিমবঙ্গের ছয় কেন্দ্রে উপনির্বাচনের (Byelection) দিনও ঘোষণা করা হয়। মঙ্গলবার একটি সাংবাদিক বৈঠকে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানান, মহারাষ্ট্রে একটি দফায় নির্বাচন হবে আগামী ২০ নভেম্বর। ঝাড়খণ্ডে বিধানসভা ভোট হবে দুই দফায়। ১৮ এবং ২০ নভেম্বর হবে নির্বাচন। দুই রাজ্যেই ফলপ্রকাশ হবে ২৩ নভেম্বর। 

রাজ্যেও ভোটের বাজনা

মহারাষ্ট্র ও ঝাড়খণ্ড বিধানসভার সঙ্গে মোট ১৫টি রাজ্যের ৪৮ বিধানসভা ও দু'টি লোকসভা আসনেও উপনির্বাচন হবে নভেম্বরেই। এদিন সেই ঘোষণাও করে দিল নির্বাচন কমিশন (Election Commission)। ৪৭টি বিধানসভা এবং কেরলের একটি লোকসভা কেন্দ্রে উপনির্বাচন (Byelection) হবে আগামী ১৩ নভেম্বর। উত্তরাখণ্ডের একটি বিধানসভা কেন্দ্র এবং মহারাষ্ট্রের একটি লোকসভা কেন্দ্রে উপনির্বাচন হবে আগামী ২০ নভেম্বর। লোকসভা ভোটের পর থেকে বিধায়কশূন্য রয়েছে পশ্চিমবঙ্গের ছ’টি বিধানসভা কেন্দ্র। নৈহাটি, হাড়োয়া, মেদিনীপুর, তালড্যাংরা, মাদারিহাট এবং সিতাইয়ে ১৩ নভেম্বর উপনির্বাচন হবে। পশ্চিমবঙ্গের বসিরহাট লোকসভা কেন্দ্রে উপনির্বাচনের দিন ঘোষণা করেনি কমিশন। যে ছ’টি আসনে উপনির্বাচন (Byelection) হবে তার মধ্যে বিজেপি ২০২১ সালে জিতেছিল একটিতে। মাদারিহাটের বিধায়ক মনোজ টিগ্গা সাংসদ হওয়ায় সেই আসনে ভোটগ্রহণ হবে। সিতাই আসন ছেড়ে তৃণমূলের সাংসদ হয়েছেন জগদীশচন্দ্র বর্মা বাসুনিয়া। নৈহাটির বিধায়ক পার্থ ভৌমিক বারাকপুরের সাংসদ হয়েছেন, মেদিনীপুর এবং তালড্যাংড়া আসন এখন শূন্য রয়েছে যথাক্রমে জুন মালিয়া এবং অরূপ চক্রবর্তী সাংসদ হওয়ায়।

শান্তিপূর্ণ ভোট দানের আহ্বান

বছরের শেষে বিধানসভা নির্বাচন মহারাষ্ট্র ও ঝাড়খণ্ডে ৷ সম্প্রতি এই দু'টি রাজ্যই রাজনৈতিক ওঠাপড়ার সাক্ষী থেকেছে ৷ ২৮৮ আসনের মহারাষ্ট্র বিধানসভার মেয়াদ শেষ হবে ২৬ নভেম্বর। মহারাষ্ট্রে মোট বুথের সংখ্যা ১ লক্ষ ১৮৬। মহিলা পরিচালিত বুথের সংখ্যা ৩৮৮। মোট ভোটারের সংখ্যা ৯ কোটি ৬৩ লক্ষ। ৮১ আসনের ঝাড়খণ্ড বিধানসভার মেয়াদ শেষ হবে আগামী বছরের ৫ জানুয়ারি। ঝাড়খণ্ডের মোট ভোটার সংখ্যা ২ কোটি ৬ লক্ষ। কমিশনের (Election Commission) তরফে বলা হয়, মহারাষ্ট্র ও ঝাড়খণ্ডের বহু বাসিন্দা অন্য রাজ্যে পরিযায়ী শ্রমিকের কাজ করেন। তাঁরা যাতে ভোট দিতে নিজেদের রাজ্য আসতে পারেন সেই কথা মাথায় রেখেই নভেন্বরের মাঝামাঝি সময় বিধানসভার ভোটের দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। রাজীব বলেন, নির্বাচন উৎসব। এতে সকল নাগরিককে শামিল হওয়ার ডাক দেন তিনি। প্রচারের সময় আইন যাতে লঙ্ঘিত না হয়, সে দিকেও নজর রাখার কথা বলেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Jharkhand

Maharashtra

bangla news

Election Commission

Maharashtra-Jharkhand

Maharashtra-Jharkhand Assembly Election 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর