img

Follow us on

Friday, Sep 20, 2024

Emergency Alert: হঠাৎ অ্যালার্মের মতো বেজে উঠছে মোবাইল! ঢুকছে এসএমএস অ্যালার্ট, কেন?

মোবাইলে বেজে ওঠা এই এমার্জেন্সি অ্যালার্ট, আসলে কোনও বিপদের আশঙ্কা নয়, এটি একটি স্যাম্পেল টেক্সট মেসেজ।

img

ভারতজুড়ে একাধিক টেলিকম নেটওয়ার্কের অধীনে এই অ্যালার্ট পাচ্ছেন ইউজাররা।

  2023-09-01 12:42:35

মাধ্যম নিউজ ডেস্ক: আচমকাই ফোনে ফ্ল্যাশ জ্বলে উঠছে, ভাইব্রেট হতে থাকছে স্মার্টফোন। রহস্যটা কী? পশ্চিমবঙ্গ সার্কেলে প্রায় অধিকাংশ মানুষের ফোনেই গত কয়েকদিন ধরে এমন ঘটনা ঘটছে। কেউ কেউ মনে করছেন তাদের ফোন হ্যাক হয়েছে! কিন্তু আদতে তেমনটা নয়। কোনও প্রাকৃতিক দুর্যোগের সতর্কবার্তাও নয় এই এমার্জেন্সি অ্যালার্ট। বাংলা নয় গোটা ভারতজুড়ে একাধিক টেলিকম নেটওয়ার্কের অধীনে এই অ্যালার্ট পাচ্ছেন ইউজাররা।

কী এই এমার্জেন্সি অ্যালার্ট

উদ্বিগ্ন হবেন না। আসলে এটি কোনও বিপদের আশঙ্কা নয়, এটি একটি স্যাম্পেল টেক্সট মেসেজ। পাঠিয়েছে ভারত সরকারের টেলিকমিউনিকেশন মন্ত্রক। সেল ব্রডকাস্টিং সিস্টেমের মাধ্যমে এই মেসেজ পাঠানো হয়েছে। এই মেসেজ উপেক্ষা করতে পারেন, আপনার তরফ থেকে কিছুই করার নেই। পরীক্ষামূলকভাবে প্যান ইন্ডিয়া এমারজেন্সি অ্যালার্ট সিস্টেম (Pan-India Emergency Alert System) টেস্টের অংশ হিসেবে এটি পাঠানো হয়েছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের (National Disaster Management Authority) তরফ থেকে এই পরীক্ষামূলক পদক্ষেপ করা হচ্ছে। নাগরিক সুরক্ষা এবং বিপদের ঘটনায় সময়ের মধ্যে সতর্ক করার জন্যই এই পদক্ষেপ। 

 

 

একাধিক সার্কেলে অ্যালার্ট পেলেন ইউজাররা

উল্লেখ্য, জুলাই মাস থেকে ধাপে ধাপে একাধিক সার্কেলে এই পরীক্ষা শুরু করেছে কেন্দ্রের টেলিকমিউনিকেশন বিভাগ (DoT)। এদিন পশ্চিমবঙ্গের একাধিক সার্কেলে এই অ্যালার্ট পেয়েছেন ইউজাররা। টেলি কমিউকেশন বিভাগের অধীন ব্রডকাস্টিং সিস্টেমের পক্ষ থেকে জিও, বিএসএনএল সহ একাধিক টেলিকম ব্যবহারকারীদের ফোনে পাঠানো হচ্ছে। উক্ত অ্যালার্ট আসার পর যতক্ষণ না ‘OK’ বাটনে ক্লিক করছেন ততক্ষণ অবধি বেজে যাচ্ছে। বর্তমানে ভারতের একাধিক সার্কেলে এই পরীক্ষা সম্পন্ন করেছে কেন্দ্র সরকার। টেলিকমিউনিকেশন বিভাগের সিইও জানিয়েছেন, এই ধরনের অ্যালার্টের জন্য আগে বিদেশি প্রযুক্তির সাহায্য নিতে হতো। বিদেশ নির্ভরতা কমিয়ে দেশেই এবার থেকে এমন সিস্টেম তৈরি করা হচ্ছে।

আরও পড়ুন: করছে সরকারি চাকরি! তিন দশক ধরে গা ঢাকা দেওয়া আট জঙ্গি গ্রেফতার কাশ্মীরে

অ্যালার্টের বিষয় স্পষ্ট করল কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রক

প্রসঙ্গত, এই বিষয়ে অবস্থান স্পষ্ট করেছে কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রক। কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রকের তরফ থেকে একটি ট্যুইট করা হয়েছে। সেখানে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। মন্ত্রক জানিয়েছে, দেশের নাগরিকদের নিরাপত্তায় প্রতিটি টেলিকম পরিষেবা প্রদানকারীর মাধ্যমে সেল ব্রডকাস্ট অ্যালার্ট সিস্টেম পরীক্ষা করা হচ্ছে। এই পরীক্ষাগুলি দেশের বিভিন্ন এলাকায় সময়ে সময়ে পরিচালিত হবে। সেল সম্প্রচারগুলি সাধারণত জরুরি সতর্কতা প্রদান করতে ব্যবহৃত হয়। জরুরি পরিস্থিতি সুনামি, বন্যা, ভূমিকম্প, ঘূর্ণিঝড়, জননিরাপত্তা বার্তায়, স্থানান্তর বিজ্ঞপ্তি, অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য দিতে এই মেসেজ ব্যবহার করা হয়। সেই সঙ্গে আবহাওয়া সংক্রান্ত জরুরি বার্তাও দিয়ে দেওয়া হয়।

 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

emergency

message

Emergency Alert


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর